• ঢাকা
  • শুক্রবার, ০৭ আগস্ট, ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২০, ০৪:৩৫ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৩, ২০২০, ০৪:৩৫ পিএম

ইরানের একমাত্র অলিম্পিক পদক জয়ী নারীর দেশত্যাগ 

ক্রীড়া ডেস্ক
ইরানের একমাত্র অলিম্পিক পদক জয়ী নারীর দেশত্যাগ 
২০১৬ সালের রিও অলিম্পিকে তায়াকোন্দেতে প্রথম ইরানি নারী হিসেবে ব্রোঞ্জ পদক জিতে ইতিহাস গড়েছিলেন কিমিয়া আলিজাদেহ। ফটো : ইপিএ

অলিম্পিকে ইরানের একমাত্র পদকজয়ী নারী কিমিয়া আলিজাদেহ অভিমানে দেশ ছেড়েছেন। সরকারের মিথ্যাচার, অবিচার ও চাটুকারিতার অংশ হতে না চাওয়ায় এই পদক্ষেপ বলে তিনি দাবি করেছেন।

বিবিসি জানায়, রবিবার (১২ জানুয়ারি) নিজের অবস্থান গোপন রেখে সামাজিক যোগাযোগ মাধ্যমে তিনি অভিযোগ করেন। ২১ বছর বয়সী এই নারী লিখেছেন, তার এই সাফল্যকে সরকার নিজেদের প্রচারণার কাজে ব্যবহার করেছে। 

সূত্রের বরাতে গণমাধ্যমের দাবি, ধারণা করা হচ্ছে আলিজাদেহ নেদারল্যান্ডসে প্রশিক্ষণ নিচ্ছেন। ২০১৬ সালের রিও অলিম্পিকে তায়াকোন্দেতে তিনি প্রথম ইরানি নারী হিসেবে ব্রোঞ্জ পদক জিতে ইতিহাস গড়েছিলেন।

‘বিবিসি নিউজ’, ‘ওয়াশিংটন পোস্ট’, ‘এনআরপির’ মতো বিদেশি গণমাধ্যমে সংবাদটি গুরুত্ব পেলেও মধ্যপ্রাচ্যের মিডিয়াগুলোতে আলিজাদেহের ইস্যুটি তেমনভাবে স্থান পায়নি।

উল্লেখ্য, গত সপ্তাহে আলিজাদেহের নিখোঁজ হওয়ার কথা প্রকাশ্যে আসলে তেহরানে বিরূপ প্রতিক্রিয়া দেখা দেয়। দেশটির আধা সরকারি একটি বার্তার সংস্থা জানায়, ২০২০ সালে টোকিও অলিম্পিকে আলিজাদেহ ইরানের পতাকা হাতে অংশ নিচ্ছেন না।

আরআইএস 
 

আরও পড়ুন