• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২০, ০৫:৫২ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৪, ২০২০, ০৫:৫২ পিএম

অস্ট্রেলিয়ান ওপেনে দাবানলের ছায়া, অনুশীলনে বাধা

অস্ট্রেলিয়ান ওপেনে দাবানলের ছায়া, অনুশীলনে বাধা
দাবানলের বিষাক্ত ধোঁয়ায় ছেয়ে যাচ্ছে অস্ট্রেলিয়া। ফলে অস্ট্রেলিয়ান ওপেনের জন্য খেলোয়াড়দের অনুশীলন পর্যন্ত বন্ধ রাখা হয়। ফটো : ডয়েচে ভেলে

অস্ট্রেলিয়ায় চলমান ভয়াবহ দাবানলের কারণে সৃষ্ট বিষাক্ত বায়ু দূষণের কারণে মেলবোর্নে অস্ট্রেলিয়ান ওপেনের অনুশীলন কিছুক্ষনের জন্য বন্ধ রাখতে বাধ্য হয়েছেন আয়োজকরা। মেলবোর্নের বাতাসে এ সময় দূষণের পরিমাণ ছিল ছিল ২১৩। বাতাসে দূষিত পদার্থের পরিমাণ ২০০ ছাড়ালেই তাকে খুবই অস্বাস্থ্যকর বলা হয়। 

এ সময় আলেক্সান্দার জেভরেভ ও ডেভিড গোফিনের পর মেলবোর্ন পার্কের কোর্টে অনুশীলনের জন্য আসার কথা ছিল বিশ্বের এক নম্বর তারকা রাফায়েল নাদালের। এছাড়াও অনুশীলন সেশনের জন্য নির্ধারিত সময় বাঁধা ছিল স্টিফানোস সিটসিপাস, কোকো গফ ও ক্যারোলিনা প্লিসকোভার।

মঙ্গলবার (১৪ জানুয়ারি) এক বিবৃতিতে আয়োজকদের পক্ষ থেকে বলা হয়েছে, ‘বায়ু দূষণের কারণে আজ সকালের অনুশীলন সেশন সাময়িক বন্ধ রাখা হয়েছিল। পরিস্থিতির ক্রমেই উন্নতি হচ্ছে এবং পুরো বিষয়টি সার্বক্ষনিক পর্যবেক্ষণ করা হচ্ছে। স্বাভাবিক ভাবেই খেলোয়াড়দের স্বাস্থ্য ও নিরাপত্তা আমাদের কাছে সবার আগে প্রাধান্য পাবে। একইসঙ্গে সমর্থকদের কথাও আমাদের চিন্তা করতে হচ্ছে।’

আয়োজকরা যাই বলুক না কেন, মঙ্গলবারের ঘটনা কিন্তু অস্ট্রেলিয়ান ওপেন হবে কি না, তা নিয়ে প্রশ্ন তুলে দিয়েছে। আগামী ২০ জানুয়ারি মূল প্রতিযোগিতা শুরু হওয়ার কথা রয়েছে।

মাস খানেকেরও বেশি সময় ধরে চলমান এই দাবানলে এখন পর্যন্ত ২৮ জনের প্রাণহানি হয়েছে। ২ হাজারেরও বেশি ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। অস্ট্রেলিয়ার বিভিন্ন শহরে ছড়িয়ে পড়া এই দাবানলের মধ্যে মেলবোর্নও একটি। ৫০ কোটি প্রাণীর মৃত্যু হয়েছে। অপ্রত্যাশিত গরম ও দাবানলের ফলে পুড়ে ছারখার হয়ে গিয়েছে বিস্তীর্ণ অঞ্চল।  

এর আগে গত সপ্তাহে টেনিস অস্ট্রেলিয়ার প্রধান ক্রেইগ টিল বলেছিলেন, অস্ট্রেলিয়ান ওপেন পিছিয়ে দেয়ার কোনো সুযোগ নেই। মেলবোর্ন পার্কের পরিস্থিতি ক্রমেই উন্নতি হচ্ছে এবং তেমন কোন সমস্যা দেখা দিলে তিনটি ছাদ ঢাকা স্টেডিয়াম ও আটটি ইনডোর কোর্ট প্রস্তুত রয়েছে।

ইতোমধ্যেই দাবানলের জন্য ক্ষতিগ্রস্থদের সহায়তায় অর্থ সাহায্য দেয়া শুরু করেছেন বিশ্ব টেনিসের শীর্ষ তারকারা। আগামীকাল বুধবার মেলবোর্ন পার্কে ফান্ড রাইজিং প্রীতি ম্যাচে অংশ নেবেন রজার ফেদেরার, সেরেনা উইলিয়ামস ও রাফায়েল নাদাল। 

আরআইএস 
 

আরও পড়ুন