• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি, ২০২০, ৯ মাঘ ১৪২৬

জাতির পিতার জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা

মুজিববর্ষ
প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২০, ০৭:২৯ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৪, ২০২০, ০৭:২৯ পিএম

১৭ বছরের ৬ খেলোয়াড় নিয়ে বঙ্গবন্ধু গোল্ডকাপে মরিশাস

ক্রীড়া ডেস্ক
১৭ বছরের ৬ খেলোয়াড় নিয়ে বঙ্গবন্ধু গোল্ডকাপে মরিশাস
মরিশাস ফুটবল দল। ফটো : বাফুফে

কাল থেকে শুরু হয়ে যাওয়া বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টের ষষ্ঠ আসরে মূল জাতীয় দল নিয়ে ফিলিস্তিনের খেলতে না আসা নিয়ে আলোচনার ঝড় থামার আগেই এবার একই কাণ্ড ঘটিয়েছে মরিশাস। চমকে যাওয়ার মতো তথ্য হলো, দলটির ৬ জন ফুটবলারের বয়স মাত্র ১৭ বছর। এই দলের সবচেয়ে বয়সী ও অভিজ্ঞ ফুটবলার অধিনায়ক পাসকাল ডেমিয়েনের বয়স ২৪ বছর। 

মঙ্গলবার (১৪ জানুয়ারি) বাফুফে কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে মরিশাসের ব্রাজিলিয়ান কোচ ফ্রান্সিসকো ফিলহো নিজেই বিষয়টি খোলাসা করেছেন।

তিনি বলেন, টুর্নামেন্টে অভিজ্ঞতা অর্জনের জন্য এসেছি। আমাদের কোনো ঘরোয়া ফুটবল নেই। জাতীয় দলের খেলোয়াড়েরা বিভিন্ন পেশার সঙ্গে জড়িত। তাদের সঙ্গে আনা যায়নি। দলের বেশির ভাগ খেলোয়াড়ই তরুণ। ৬ জনের বয়স ১৭। দলটিকে তৈরি করা হচ্ছে। 

মরিশাসে ২ ডিভিশনের ফুটবল লীগ হয়, যা মোটেও পেশাদার কাঠামোর নয়। ফিফা র‍্যাংকিংয়ে তাদের অবস্থান ১৭২তম। বাংলাদেশের অবস্থান এখন ১৮৭তম।  

এদিকে, সেশেলস ফুটবল ফেডারেশনের সহ-সভাপতি সংবাদ সম্মেলনে বলেন, আমাদের দলটি তারুণ্যনির্ভর। দেশের বাইরে লিগ খেলা খেলোয়াড়দের পাওয়া যায়নি। দলে ৮০ ভাগ জাতীয় দলের খেলোয়াড় আছি। আমরা টুর্নামেন্টে ভালো কিছু করতে চাই।

উল্লেখ্য, ফিলিস্তিন দলে সর্বশেষ বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ খেলা ৮ জন অনূর্ধ্ব ২৩ অর্থাৎ অলিম্পিক দলের ৮ জন এবং বাকিরা ঘরোয়া ফুটবলার। বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচের জন্য এখান থেকে তরুণ ফুটবলার খুঁজতে চায় ফিলিস্তিন টিম ম্যানেজম্যান্ট।

অথচ বাংলাদেশ ফুটবল ফেডারেশনের কথা অনুযায়ী, টুর্নামেন্টে অংশ নিতে ৫ আমন্ত্রিত দেশের জাতীয় দলেরই আসার কথা। কিন্তু এখন বাংলাদেশ আর শ্রীলঙ্কা ছাড়া বাকি দলগুলো জাতীয় দলের নামে কোন মানের দল নিয়ে আসছে, তা নিয়ে শঙ্কা তৈরি হয়েছে। 

আরআইএস 
 

আরও পড়ুন