• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০২০, ০২:৩৩ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৫, ২০২০, ০২:৩৩ পিএম

আইসিসির বর্ষসেরার পুরস্কার জিতলেন যারা

আইসিসির বর্ষসেরার পুরস্কার জিতলেন যারা

মুগ্ধতায় আচ্ছন্ন হয়ে ছিলেন সবাই বিশ্বকাপের ফাইনাল শেষে, ঘোর লেগে থাকা চোখে অবাক বিস্ময়ে হয়তো দেখছিলেন বেন স্টোকসকে। এই ক্রিকেটারের নৈপুন্যেই তো প্রথমবারের মতো বিশ্বকাপের সোনালি ট্রফি উঁচিয়ে ধরেছে ইংল্যান্ড। বীরচিত সেই পারফরম্যান্সের কারণে স্টোকস জিতেছেন মর্যাদার স্যার গ্যারি সোবার্স ট্রফি।

বর্ষসেরা ক্রিকেটার হওয়ার পর স্টোকস বলেন, 'সর্বসেরা ক্রিকেটারের স্বীকৃতি স্যার গ্যারি সোবার্স ট্রফি জিততে পারাটা দারুণ তৃপ্তিদায়ক। ইংল্যান্ড ক্রিকেটের জন্য গত ১২ মাস ছিল অবিশ্বাস্য, বিশ্বকাপের ট্রফি উঁচিয়ে ধরতে পারা ছিল আমাদের সেরা অর্জন। গত ১২ মাস আমার ক্যারিয়ারেও সেরা সময়। এই বছরের অর্জনই সামনের বছরগুলিতে আমাদের আরও সাফল্য পেতে অনুঘোটক হিসেবে কাজ করবে।'

আইসিসির বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের পুরস্কার জিতেছেন প্যাট কামিন্স, বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার রোহিত শর্মা। সেরা উদীয়মান ক্রিকেটারের পুরস্কারটা উঠছে অস্ট্রেলিয়ার মানার্স লাবুশেনের হাতে। ভারতীয় পেসার দীপক চাহার জিতেছেন সেরা টি-টোয়েন্টি পারফরম্যান্সের পুরস্কার। ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি পেয়েছেন ‘স্পিরিট অব দা ক্রিকেট’ পুরস্কার। স্টিভ স্মিথকে দুয়োধ্বনি দেয়া থেকে বিরত থাকতে তার অনুরোধই কোহলিকে এনে দিয়েছে এই পুরস্কার। 

এছাড়া আইসিসির বর্ষসেরা টেস্ট ও ওয়ানডে দলের অধিনায়কও নির্বাচিত হয়েছেন কোহলি। সহযোগী দেশগুলির সেরা ক্রিকেটার স্কটল্যান্ডের কাইল কোয়েটজার। সেরা আম্পায়ারের পুরস্কার প্রথমবার জিতেছেন ইংল্যান্ডের রিচার্ড ইলিংওয়ার্থ।


আইসিসি অ্যাওয়ার্ডে যারা পেলেন পুরস্কারঃ

বর্ষসেরা ক্রিকেটার (স্যার গ্যারফিল্ড সোবার্স ট্রফি)- বেন স্টোকস (ইংল্যান্ড)
বর্ষসেরা টেস্ট ক্রিকেটার- প্যাট কামিন্স (অস্ট্রেলিয়া)
বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার- রোহিত শর্মা (ভারত)
বর্ষসেরা ইমার্জিং ক্রিকেটার- মারনাস লাবুশেইন (অস্ট্রেলিয়া)

বর্ষসেরা টি-টোয়েন্টি পারফরম্যান্স- দীপক চাহার (ভারত, বাংলাদেশের বিপক্ষে ৭ রান খরচে ৬ উইকেট)
বর্ষসেরা অ্যাসোসিয়েট ক্রিকেটার- কাইল কোয়েটজার (স্কটল্যান্ড)
স্পিরিট অফ ক্রিকেট পুরস্কার- ভিরাট কোহলি (ভারত, ওভালে স্টিভ স্মিথকে দুয়ো দিতে থাকা সমর্থকদের থামিয়ে)
বর্ষসেরা আম্পায়ার (ডেভিড শেফার্ড ট্রফি)- রিচার্ড ইলিংওর্থ।

আরও পড়ুন