• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২০, ১১:২০ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৮, ২০২০, ১১:৪৪ এএম

বাংলাদেশে আসছেন ব্রাজিলের কিংবদন্তি গোলরক্ষক সিজার

বাংলাদেশে আসছেন ব্রাজিলের কিংবদন্তি গোলরক্ষক সিজার
জুলিও সিজার। ফটো : সংগৃহীত

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে চলমান বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টে ফিফার শুভেচ্ছা দূত হিসেবে বাংলাদেশে আসছেন ব্রাজিলের কিংবদন্তি গোলরক্ষক জুলিও সিজার। বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) জুলিও সিজারের আসার বিষয়টি আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেছে। 

২২ জানুয়ারি (বুধবার) সন্ধ্যায় কাতার এয়ারওয়েজে পর্তুগালের রাজধানী লিসবন থেকে ঢাকায় সিজারের পৌঁছানোর কথা রয়েছে। তার সঙ্গে থাকবেন ফিফা লিজেন্ড কমিটির এক কর্মকর্তা। 

জুলিও সিজার ব্রাজিলের হয়ে ২০০৬, ২০১০ ও ২০১৪ বিশ্বকাপ ফুটবলে খেলেছেন। ২০০৯ ও ২০১৩ সালে ব্রাজিলের কনফেডারেশন কাপ চ্যাম্পিয়ন দলের অন্যতম সদস্য ছিলেন গোলপোস্টের সামনে দলকে বহুবার রক্ষা করা এই অতন্ত্র প্রহরী।

২০০৪ সালে ব্রাজিল জাতীয় দলে অভিষেক হয় সিজারের ২০১৪ বিশ্বকাপে তিনি হলুদ জার্সিতে শেষবারের মতো মাঠে নামেন। জাতীয় দলের জার্সিতে মোট ৮৭টি ম্যাচ খেলেছেন এই গোলরক্ষক। ইন্টার মিলানের বিখ্যাত ট্রেবল জয়ী দলের গোলবার সামলানোর দায়িত্বে ছিলেন সিজার। ইতালিয়ান ক্লাব ইন্টার মিলানে তিনি ৭ বছর খেলেছেন। সিজারের ফ্লামেঙ্গো, বেনফিকা ও কুইন্স পার্ক রেঞ্জার্সের হয়ে খেলার অভিজ্ঞতাও আছে। সিজার ২০০৯-১০ মৌসুমের চ্যাম্পিয়ন্স লীগ শিরোপা, প্রিমেরা লীগের ট্রফি, ক্লাব ওয়ার্ল্ড কাপসহ জিতেছেন অসংখ্য শিরোপা।

২০১৪ বিশ্বকাপে জার্মানির সেমিফাইনাল ম্যাচে ৭-১ গোলে বিধ্বস্ত হয়েছিল ব্রাজিল। সেই ম্যাচে স্বাগতিকদের গোলরক্ষক ছিলেন জুলিও সিজার। এই ম্যাচের দুঃসহ  স্মৃতি তিনি হয়তো সারা জীবন ভুলেই থাকবে চাইবেন। 

বাংলাদেশের মাটিতে পা রাখার পরদিন ২৩ জানুয়ারি (বৃহস্পতিবার) সকালে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ দিয়ে সিজার তার কর্মসূচি শুরু করবেন। সেখান থেকে বাড্ডার বেরাইদে বাফুফের একাডেমিতে কিশোর গোলরক্ষকদের সঙ্গে বিশেষ সময় কাটাবেন এবং তাদের পরামর্শ প্রদান করবেন। বেরাইদ থেকে দুপুরের দিকে বাফুফে ভবনের আর্টিফিশিয়াল টার্ফে মহিলা ফুটবলারদের অনুশীলন দেখবেন তিনি। এরপর বাফুফে ও ফুটবল সংগঠকদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ এবং  ফটোসেশনে অংশ নেবেন। বিকালে সিজার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বঙ্গবন্ধু গোল্ডকাপের দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচ উপভোগ করে রাতেই বাংলাদেশ ত্যাগ করবেন।

আরআইএস 

আরও পড়ুন