• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২০, ১২:৫১ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৮, ২০২০, ১২:৫১ পিএম

সংবাদ সম্মেলনে মুশফিক 

বাংলাদেশের হয়ে না খেলার চেয়ে পাপ কিছু হতে পারে না

বাংলাদেশের হয়ে না খেলার চেয়ে পাপ কিছু হতে পারে না
বিপিএলের ফাইনাল শেষে সংবাদ সম্মেলনে মুশফিকুর রহিম। ফটো : সংগৃহীত

বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি) চিঠি দিয়ে পাকিস্তান সফরে না যাওয়ার সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছেন টাইগারদের উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম। তবে একইসঙ্গে পাকিস্তান সফরে না যাওয়া প্রসঙ্গে মুশফিকের সাফ কথা, জীবনের আগে ক্রিকেট নয়।

বঙ্গবন্ধু বিপিএলের ফাইনাল শেষে খুলনা টাইগার্সের অধিনায়ক মুশফিককে সংবাদ সম্মেলনে পাকিস্তান সফরের প্রসঙ্গে প্রশ্ন করা হয়। জবাবে তিনি বলেন, আমি তো আগেই বলে দিয়েছি আমি যাব না পাকিস্তানে। আমি আমার পারিবারিক কারণ আগেই বোর্ডকে জানিয়েছে এবং উনারা সেটা মেনে নিয়েছে। আমি অফিসিয়াল লেটারও দিয়েছি। বোর্ড তা মেনেও নিয়েছে। 

পাকিস্তানে যেতে না চাওয়ার কারণ উল্লেখ করে তিনি বলেন, আমার পরিবার আমাকে অনুমতি দিচ্ছে না। তারা ভীত, শঙ্কিত। আমি ওখানে গিয়ে মানসিকভাবে ভালো থেকে খেলতে পারি না। আমি এটা বলতে চাই পাকিস্তান এখন আগের চেয়ে আরও ভালো জায়গা। কিন্তু আমি চাই আরও বছর দুয়েক যাক, অন্যান্য দেশ ওখানে সফর করুক তখন হয়তো আমার কাছে ব্যক্তিগতভাবে বিশ্বাসটা আসবে।

তিনি বলেন, বাংলাদেশ দলের একটা সিরিজে বিশ্রাম নিতে হবে এটার চেয়ে বড় পাপ আমার জন্য হতে পারে না। আমার কিন্তু সুযোগ ছিল পিএসএলের মতো বড় টুর্নামেন্টে খেলার। প্রথমেই না করে দিয়েছি। কারণ, জানি পুরো পিএসএল পাকিস্তানে হবে। তখনই বলেছি যেহেতু পরিবারও আমাকে অনুমতি দিচ্ছে না। আমার পরিবার পাকিস্তানে খেলতে যাওয়াকে ঝুঁকিপূর্ণ মনে করে। তারা আমাকে যেতে দিতে চায় না। তারা আমাকে মিস করবে। আমার কথা ভেবে চিন্তায় অস্থির হবে। আমি তো আর তাদের শঙ্কা ও উদ্বেগের ভেতর ফেলে পাকিস্তান সফরে খেলতে যেতে পারি না। সেখানে গিয়ে আমি স্বস্তিতে থাকতে পারতাম না। 

মুশফিক না থাকলে বিকল্প নিয়ে নির্বাচকদের ভাবতে হবে। তবে মুশফিকের ভাষ্য, বাংলাদেশে বিকল্প পেতে এক ঘণ্টা সময় লাগে না। অবশ্যই অনেকে ভালো খেলছে। বিপিএলও অনেক ভালো খেলেছে। সবার জন্য দারুণ সুযোগ, আশা করবো তারা সুযোগটা কাজে লাগাবে। ভারতের গিয়ে তো আমি খেলেছি, কী লাভ হয়েছে? আমরা ৫ জন সিনিয়র (মাশরাফী, সাকিব, তামিম, রিয়াদ, মুশফিক) থাকা অবস্থায় অনেক ম্যাচ হেরেছি। আমার অনেকে না থাকা অবস্থাতেও আমরা অনেক ম্যাচ জিতেছি। এটা বলতে পারেন হয়তো ভালো করার সুযোগ তৈরি হতো। এটা আরেকটা সুযোগ, আমাদের দল নতুন খেলোয়াড় খুঁজছে। আমার জায়গা যে আসবে, তার জন্য দারুণ সুযোগ। পাকিস্তানে গিয়ে পাকিস্তানের মতো দলের সঙ্গে খেলা। সবাইকে শুভ কামনা জানাই। আমি আশা করছি অনেক ভালো ফল নিয়ে আসতে পারবে বাংলাদেশ।

আরআইএস 
 

আরও পড়ুন