• ঢাকা
  • শনিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২০, ১০ ফাল্গুন ১৪২৬

জাতির পিতার জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা

মুজিববর্ষ
প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২০, ০৮:০৯ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৩, ২০২০, ০৮:৫৬ এএম

বল হাতে লজ্জার রেকর্ড রুটের

ক্রীড়া ডেস্ক
বল হাতে লজ্জার রেকর্ড রুটের

ইংল্যান্ডের সাদা পোশাকের অধিনায়ক জো রুটের মূল কাজটা ব্যাট হাতে। তবে বোলার হিসেবেও যে তিনি একেবারে মন্দ নন, আন্তর্জাতিক ক্রিকেটে তিন ফরম্যাটেই তার উইকেট তা জানান দেয়। যার মধ্যে আবার টেস্ট ও ওয়ানডেতে উইকেট সংখ্যা দুই অঙ্ক ছাড়িয়েছে ইংলিশ এই ক্রিকেটারের। টেস্টে ২৮, ওয়ানডেতে ২২ আর টি-টোয়েন্টিতে সাজঘরে ফিরিয়েছেন ৬ ব্যাটসম্যানকে। তবে রুট এবার বল হাতে ভাগিদার হয়েছেন লজ্জার এক রেকর্ডের।

২০০৩ সালের ডিসেম্বরে জোহানেসবার্গে ব্রায়ান লারা রবিন পিটারসনের করা এক ওভারে নিয়েছিলেন ২৮ রান। ৬ বলের প্রত্যেকটিতে বাউন্ডারি হাঁকিয়ে টেস্টে এক ওভারে সর্বোচ্চ ২৮ রান তোলার রেকর্ড গড়েন তিনি। দীর্ঘদিন এই রেকর্ড বেঁচে ছিল, লারা ছিলেন এককভাবে শীর্ষে।

তবে ২০১৩ সালের ডিসেম্বরে পার্থে জর্জ বেইলি এই রেকর্ডে যুক্ত হন লারার সঙ্গে। জিমি অ্যান্ডারসনের করা এক ওভারে ২৮ রান তোলেন বেইলি (৪, ৬, ২, ৪, ৬, ৬)।

সোমবার (২০ জানুয়ারি) সেই রেকর্ডের ভাগীদার হলেন কেশব মহারাজও। পোর্ট এলিজাবেথে দক্ষিণ আফ্রিকাকে ইনিংস ও ৫৩ রানে হারিয়েছে ইংল্যান্ড। ইংলিশ দলপতি এই ম্যাচে ভাগ বসিয়েছেন লজ্জার রেকর্ডে। ৮২ তম ওভারে কেশব মহারাজকে করা রুটের ওভার থেকে আসে ২৮ রান। যদিও দ্বিতীয় ইনিংসে ৭১ রান করা মহারাজের ব্যাট থেকে আসে ২৪ রান।

প্রথম ৫ বল থেকে ৫ বাউন্ডারিতে ২৪ রান তুলে নেন কেশব মহারাজ। শেষ বলে বাই সূত্রে আসে ৪ রান। মোট ওই ওভার থেকে আসে ২৮ রান (৪, ৪, ৪, ৬, ৬, বাই ৪)।

দ্বিতীয় ইনিংসে পিটার মালান, র‍্যাসি ভ্যান ডার ডুসেন, কুইন্টন ডি কক ও ফাফ ডু প্লেসিসের উইকেট নেওয়া জো রুট ঐ ওভারের পর আর বোলিংয়ে আসেননি।

এমএইচবি