• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২০, ৯ আশ্বিন ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২০, ০৩:১৯ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২২, ২০২০, ০৩:১৯ পিএম

দক্ষিণ আফ্রিকা দল থেকে বাদ ডু প্লেসিস

ক্রীড়া ডেস্ক
দক্ষিণ আফ্রিকা দল থেকে বাদ ডু প্লেসিস
ফাফ ডু প্লেসিস। ফটো : গেটি ইমেজ

দেশের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে ধুঁকছে দক্ষিণ আফ্রিকা। ইতোমধ্যেই চার ম্যাচ টেস্ট সিরিজ হেরে ১-২ ব্যবধানে পিছিয়ে আছে প্রোটিয়ারা। আগামী ২৪ জানুয়ারি জোহানেসবার্গে শুরু হচ্ছে সিরিজের চতুর্থ ও শেষ টেস্ট। এই ম্যাচ জিততে না পারলে সিরিজ বাঁচাতে পারবে না স্বাগতিকরা। 

টেস্ট সিরিজের পর দক্ষিণ আফ্রিকা ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে। ওয়ানডে বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে এই সিরিজ শুরু হবে আগামী মাসে। আসন্ন ওয়ানডে সিরিজকে সামনে রেখে ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটি শুরু হবে ৪ ফেব্রুয়ারি কেপটাউনে।

দক্ষিণ আফ্রিকার স্কোয়াডে সবচেয়ে বড় চমক নিয়মিত অধিনায়ক ফাফ ডু প্লেসিসের বাদ পড়া। ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে শেষ দুই টেস্টে হারের পর থেকে তিনি চাপের মুখে আছেন। বিশেষ করে তৃতীয় টেস্টটি ইনিংস ব্যবধানে হারের পর। ফলে শেষ পর্যন্ত তাকে দল থেকে সরিয়েই দেয়া হলো। 

গত বিশ্বকাপের পর থেকেই মুলত চাপে ছিলেন ডু প্লেসিস। ইংল্যান্ডের মাটিতে সর্বশেষ আইসিসি ওয়ানডে বিশ্বকাপে তার অধিনায়কত্বে ৯ ম্যাচের মাত্র ৩টিতে জয় পায় দক্ষিণ আফ্রিকা।

সার্বিকভাবে অবশ্য অধিনায়ক হিসেবে সফলই বলা যাবে ডু প্লেসিসকে। ৩৯ ম্যাচে নেতৃত্ব দিয়ে দেশকে তিনি ২৮টিতে জিতিয়েছেন। অধিনায়ক হিসেবে তার গড় ৫৭.৬২। কিন্তু বড় আসরে ব্যর্থতায় তার দায়িত্ব হারাতে হলো। ৩৫ বছর বয়সী ডু প্লেসিস প্রোটিয়াদের হয়ে ১৪৩টি ওয়ানডে খেলেছেন। ৪৭.৪৭ গড়ে করেছেন ৫৫০৭ রান।

ফাফ ডু প্লেসিসের জায়গায় ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে নেতৃত্ব দেবেন কুইন্টন ডি কক। অধিনায়ক হিসেবে ডি কক অবশ্য একেবারে নতুন নন। ভারত সফরে দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি দলকে তিনি নেতৃত্ব দিয়েছিলেন। সিরিজ শেষ হয়েছিল ১-১ ব্যবধানে।

দক্ষিণ আফ্রিকার ওয়ানডে দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন- পেসার লুথো সিপামলা, উইকেটরক্ষক কাইল ভেরেনি, পেসার সিসান্দা মাগালা, ব্যাটসম্যান জান্নেমান মালান ও স্পিন বোলিং অলরাউন্ডার বিজর্ন ফর্চুইন। হ্যামস্ট্রিং ইনজুরির কারণে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে খেলতে না পারা লুঙ্গি এনগিডি ডাক পেয়েছেন ওয়ানডে দলে। টেম্বা বাভুমাকেও রাখা হয়েছে স্কোয়াডে।

দক্ষিণ আফ্রিকার ওয়ানডে স্কোয়াড: কুইন্টন ডি কক (অধিনায়ক), রেজা হেনড্রিকস, টেম্বা বাভুমা, রেসি ভ্যান ডার ডুসেন, ডেভিড মিলার, জন জন এসমুটস, আন্দিলে ফেলুকায়ো, লুথো সিপামলা, লুঙ্গি এনগিডি, তাবরেজ শামসি, সিসান্দা মাগালা, বিজর্ন ফর্চুইন, বিউরান হেনড্রিকস, জান্নেমান মালান ও কাইল ভেরেনি।

আরআইএস 
 

আরও পড়ুন