• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২০, ১০:৩৫ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৫, ২০২০, ১০:৩৬ এএম

ফ্রান্সের কোচ হচ্ছেন জিদান!

ফ্রান্সের কোচ হচ্ছেন জিদান!
জিনেদিন জিদানকে ফ্রান্সের ডাগ আউটে ভবিষ্যতে দেখা যেতে পারে। ফটো : সংগৃহীত

১৯৯৮ ফুটবল বিশ্বকাপে ফ্রান্সকে প্রথম শিরোপার স্বাদ এনে দিয়েছিলেন দেশটির ফুটবল মহানায়ক জিনেদিন জিদান। এক সময়ের বিশ্বসেরা এই ফুটবলার এখন রিয়াল মাদ্রিদের কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন। জিদানকে ভবিষ্যতে ফ্রান্সের জাতীয় দলের কোচ হিসেবে দেখতে চায় সেই দেশের ফুটবল ফেডারেশন।

ফ্রান্স ফুটবল ফেডারেশনের (এফএফএফ) সভাপতি নোয়েল ডি গ্রায়েট জানিয়েছেন, দিদিয়ের দেশম কখনো দায়িত্ব ছাড়লে জিদানকেই ফ্রান্সের কোচ হিসেবে নেয়া হবে।

২০০৬ সালে রিয়াল মাদ্রিদের খেলোয়াড় হিসেবে অবসর নেন জিদান। ২০১৪ সালে তিনি রিয়ালের জুনিয়র দলের কচের দায়িত্ব নেন। ২০১৬ সালের জানুয়ারিতে মূল দলের দায়িত্বই তার কাঁধে পড়ে। 

২০১৮ মৌসুম পর্যন্ত রিয়ালকে কোচ হিসেবে জেতান টানা তিনটি উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ, একটি লা লিগা, দুইটি ক্লাব বিশ্বকাপ, দুইটি উয়েফা সুপার কাপ এবং একটি স্প্যানিশ সুপার কোপা। চলতি বছর জানুয়ারিতে তিনি রিয়াল মাদ্রিদকে এনে দিয়েছেন আরেকটি স্প্যানিশ সুপার কোপা। এখন পর্যন্ত লস ব্লাঙ্কোসদের মোট ১০টি শিরোপা জিতিয়ে জিদান ক্লাবের ইতিহাসে অন্যতম সফল কোচ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন।

ফ্রান্সের প্রথম বিশ্বকাপ জয়ী দলের অধিনায়ক ছিলেন দেশম। ২০১২ সালে তিনি ফ্রান্সের জাতীয় দলের কোচ হিসেবে দায়িত্ব নেন। ২০১৮ সালের ফ্রান্স বিশ্বকাপ জয়ী দলের কোচও ছিলেন তিনি। গত ডিসেম্বরে ২০২২ সালের বিশ্বকাপ পর্যন্ত ফ্রান্সের কোচ হিসেবে দেশম নতুন চুক্তিতে সই করেছেন।

এ প্রসঙ্গে ফ্রান্স ফুটবল ফেডারেশনের সভাপতি গ্রায়েট বলেন, ‘এটা ঠিক দেশমের সঙ্গে নতুন করে চুক্তি সই হয়েছে। তবে এরপর কী হবে, আমরা জানি না। ভবিষ্যতে হয়তো দেশম আর চুক্তি বাড়াবেন না। এক্ষেত্রে আমরা ফ্রান্সের পরবর্তী কোচ হিসেবে জিদানকেই চাইবো। 

তবে সেটা ২০২২ সালের কাতার বিশ্বকাপের আগে না পরে হবে সেটা বলতে পারছেন না ফ্রান্সের ফুটবল ফেডারেশন সভাপতি। তিনি বলেন, ‘আমি আসলেই জানি না কী হবে।

আরআইএস  
 

আরও পড়ুন