• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২০, ১১:১৬ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৬, ২০২০, ১১:১৯ এএম

টেনিসে ক্লে কোর্টে আসছে রিভিউ পদ্ধতি 

টেনিসে ক্লে কোর্টে আসছে রিভিউ পদ্ধতি 
রিও ডি জেনিরোতে অনুষ্ঠিত হতে যাওয়া এটিপি ৫০০ ইভেন্টের মাধ্যমে ক্লে কোর্টে চালু হতে যাচ্ছে ইলেকট্রনিক রিভিউ সিস্টেম। ফটো : এটিপি

গত বছর ইউএস ওপেনে মেয়েদের একক ফাইনালে সেরেনা উইলিয়ামসকে হারিয়ে শিরোপা জিতেছিলেন জাপানের নাওমি ওসাকা। উত্তপ্ত ও বিতর্কিত এই ফাইনালে আম্পায়ারের সঙ্গে ঝামেলায় জড়িয়েছিলেন সেরেনা; যে স্মৃতি এখনো অনেকের কাছেই টাটকা। 

সেই ম্যাচে চেয়ার আম্পায়ার কার্লোস রামোসের সিদ্ধান্তের প্রতিবাদ করতে গিয়ে তাকে মিথ্যাবাদী বলে সম্বোধন করেছিলেন সেরেনা। এক সময় তিনি নিজের রাগ নিয়ন্ত্রণ করতে না পারায় র‍্যাকেট পর্যন্ত ছুড়ে মেরেছিলেন। খেলা শেষে প্রতিপক্ষ নাওমি ওসাকার সঙ্গে হাত মেলালেও তিনি চেয়ার আম্পায়ারের সঙ্গে তা করেননি। 

উত্তাপ ছড়ানো সেই ম্যাচটি টেনিসের স্পিরিটের বিপরীতে ঘটে যাওয়া ঘটনা হয়তো খেলাটির সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তাদের ভাবিয়ে তুলেছিল। এ জন্যই কি না হার্ড ও ঘাসের কোর্টের পর এবার ক্লে কোর্টে চালু হতে যাচ্ছে ইলেকট্রনিক রিভিউ সিস্টেম। আম্পায়ারের কোনো একটা সিদ্ধান্তের যৌক্তিকতা না বুঝতে পারলে টেনিস খেলোয়াড়রা এখন মাটির কোর্টের টুর্নামেন্টেও রিভিউ দেখার আবেদন করতে পারবেন।

এক বিবৃতিতে এটিপি ট্যুর বলেছে, ক্লে কোর্টে এই ইলেকট্রনিক রিভিউ পদ্ধতি চালু হলে ম্যাচ পরিচালনার ক্ষেত্রে আম্পায়াররা আরও নিখুঁত সিদ্ধান্ত দিতে পারবেন।

২০০৬ সালে টেনিসে রিভিউ পদ্ধতির প্রচলন শুরু হলেও এত দিন ক্লে কোর্টের টুর্নামেন্টগুলোতে তা ব্যবহৃত হয়নি। এ বছরই মাটির কোর্টের টুর্নামেন্টে এ পদ্ধতির প্রচলন করতে চায় এটিপি। 

ফেব্রুয়ারিতে ব্রাজিলের রিও ডি জেনিরোতে অনুষ্ঠিত হতে যাওয়া এটিপি ৫০০ ইভেন্টের মাধ্যমে এ পদ্ধতির প্রয়োগ শুরু হবে। একইসঙ্গে এটিপি ২৫০, এটিপি মাস্টার্স ১০০০ টুর্নামেন্টেও এই পদ্ধতির প্রয়োগ ঘটানো হবে। বর্তমানে ইলেকট্রনিক রিভিউ সিস্টেম গ্র্যান্ড স্ল্যাম ছাড়াও মন্টে কার্লো, মাদ্রিদ ও রোম মাস্টার্সেও ব্যবহৃত হচ্ছে। 

আরআইএস 

আরও পড়ুন