• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২০, ১১:৩৭ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৭, ২০২০, ১১:৩৭ এএম

লাহোরে লজ্জা এড়ানোর লড়াই রিয়াদদের

লাহোরে লজ্জা এড়ানোর লড়াই রিয়াদদের
হোয়াইটওয়াশের শঙ্কা এড়াতে আজ পাকিস্তানের বিপক্ষে জয় নিয়েই মাঠ ছাড়তে চায় বাংলাদেশ। ফটো : বিসিবি

টি-টোয়েন্টিতে এক নম্বর দল পাকিস্তান। তা হোক না! সাম্প্রতিক সময়ে তাদের যা পারফরম্যান্স, তা তো সে সাক্ষ্য দিচ্ছে না। গেল বছরে ৯ টি-টোয়েন্টি খেলেছিল পাকিস্তান, যেখানে জয় মাত্র একটিতে। এমনকি ভাঙা-চোরা দল নিয়ে এসেও পাকিস্তানের মাটিতেই তাদের হোয়াইটওয়াশ করে গেছে শ্রীলঙ্কা।
 
অথচ বাংলাদেশ খেলতে নামলেই বাবর আজমদের মনে হচ্ছে অপরাজেয়। কী ব্যাটিং, কী বোলিং অথবা ফিল্ডিং, মাহমুদউল্লাহ রিয়াদদের দুর্দশা স্পষ্ট হয়ে উঠছে সব বিভাগে। লাহোরের প্রথম দুই ম্যাচে তাই রীতিমতো নাকানি-চুবানি খেয়ে, বাংলাদেশ এখন আছে হোয়াইটওয়াশের শঙ্কায়। যা কাটাতে আজ লাহোরে তৃতীয় টি-টোয়েন্টিতে মাঠে নামছে টাইগাররা। 

আগের দুই ম্যাচে ওমন হারে প্রশ্নবিদ্ধ ছিল বাংলাদেশের ব্যাটিং লাইনআপ, সবচেয়ে বেশি আলোচনায় ছিল ব্যাটসম্যানদের ডট বল খেলা। প্রথম ম্যাচে তামিম ইকবালরা ডট খেলেছেন ৪৫টি, দ্বিতীয় ম্যাচে সেটা বেড়ে ৪৭টি। তৃতীয় ম্যাচে সেটাই যে সবচেয়ে বড় চ্যালেঞ্জ, তা তো আর বলার অপেক্ষা রাখে না। 

তবে সবকিছু ছাপিয়ে এখন যে জয়েই চোখ বাংলাদেশের। সেটা টিম হোটেলে দাঁড়িয়ে স্পষ্ট করেই বলেন পেসার শফিউল ইসলাম, ‘সবাই জেতার জন্য খেলে। আমাদেরও লক্ষ্য ছিল জয়। একটা ম্যাচ আছে। ভালোভাবে যেন শেষ করতে পারি সেটাই চাই।’

কিন্তু লজ্জা এড়ানোর লড়াইয়ে শঙ্কা আছে ওপেনার থেকে মিডল অর্ডার ব্যাটসম্যান বনে যাওয়া সৌম্য সরকারকে পাওয়ার ব্যাপারে। ইনজুরিতে পড়া এই অলরাউন্ডারের পরিবর্তে সুযোগ পেতে পারেন নাজমুল হোসেন শান্ত।

ব্যাটসম্যানদের ব্যর্থতায় বোলাররাও যে খুব একটা কৃতিত্ব দেখাতে পারেননি তা ঢাকা পড়ে গেছে আড়ালে। তবে আশার খবর, দলের সঙ্গে যোগ দিয়েছেন নতুন পেস বোলিং কোচ ওটিস গিবসন। কিন্তু বাদ পড়ার সম্ভাবনা আছে মুস্তাফিজুর রহমানের। বিপিএলের শীর্ষ এই উইকেট সংগ্রাহক, দুই ম্যাচেই ছিলেন নির্বিষ।
 
তবে সবকিছু ছাপিয়ে, সেই নিজেদের ভুল-ক্রুটি শুধরানোর প্রতিশ্রুতি দিলেন শফিউল, ‘সবাই চেষ্টা করেছে। দুটি দিনই ওদের পক্ষে গিয়েছে হয়তো। আমরা কিছু ভুল-ত্রুটি করেছি। ক্রিকেট খেলায় ছোট ভুলগুলোও অনেক বড় হয়ে যায়। সে কারণেই হয়তো আমরা পারিনি।’

শফিউলরা যদি নিজেদের ভুল-ক্রুটি না শুধরাতে পারেন, তবে নিরাপত্তা ইস্যু ছাপিয়ে পাকিস্তান সফর শেষে সবচেয়ে বেশি আলোচনায় থাকবে রিয়াদদের হোয়াইট ওয়াশ লজ্জা। সেই লড়াইয়ে নামার আগে কোচ রাসেল ডমিঙ্গে তো জানিয়েই দিলেন, সুযোগ না পাওয়াদের একাদশে জায়গা দেয়ার কথা, ‘সবাইকে সুযোগ দিতে হবে আমার। আমরা ২-০ তে পিছিয়ে আছি সিরিজে। স্কোয়াডের তিনজন এখনও খেলেনি, ওরা অবশ্যই আসবে দলে। আরও কিছু বিকল্প আমরা ভেবে দেখবো।’

এমএইচবি/আরআইএস 
 

আরও পড়ুন