• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২০, ১৫ ফাল্গুন ১৪২৬

জাতির পিতার জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা

মুজিববর্ষ
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০২০, ১২:২৬ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১৪, ২০২০, ১২:২৬ পিএম

পয়েন্ট টেবিলের ১১ নম্বরে লিভারপুল! 

ক্রীড়া ডেস্ক
পয়েন্ট টেবিলের ১১ নম্বরে লিভারপুল! 

ইংলিশ প্রিমিয়ার লীগের চলতি মৌসুমে যে ক্লাবটি ২৫ ম্যাচে ২৩ জয়ে ৭৩ পয়েন্ট নিয়ে যেখানে প্রায় সকলের ধরাছোঁয়ার বাইরে নিজেদের নিয়ে গিয়ে মহা উচ্চতায় অবস্থান করছে, এখন পর্যন্ত যারা শীর্ষ দল হয়ে দ্বিতীয় স্থানে থাকা প্রতিদ্বন্দ্বীর (ম্যানচেস্টার সিটি) সঙ্গে এত বড় ব্যবধানে (২২ পয়েন্ট) এগিয়ে থাকেনি, লীগে ৪০৭ টানা দিন অপরাজিত থাকার রেকর্ড যাদের দখলে, সেই লিভারপুল কি না রয়েছে পয়েন্ট টেবিলের ১১ নম্বরে!    
 
১ সংখ্যাটির পাশে আরেকটি ১ বসালেই হয়ে যায় ১১। অনেকে মনে করে বসতে পারেন লেখার ভুলের কারণে হয়তো ১ এর পাশে আরেকটি ১ যুক্ত হয়ে যাওয়ার কারণেই ১৮৯২ সালে প্রতিষ্ঠিত লিভারপুলের অবস্থান পয়েন্ট টেবিলে এমনটি দেখা যাচ্ছে। তবে বাস্তবতা হলো মোটেও তা হয়নি, প্রকৃতপক্ষে টেবিলের ১১ নম্বরেই অবস্থান করছে অলরেডরা! 

যে লিভারপুল ১১ নম্বরে অবস্থান করছে সেই দলে মোহাম্মদ সালাহ, সাদিও মানে, জর্ডান হ্যান্ডারসন ও অ্যালেক্স অক্সলেইড-চেম্বারলেইন, অ্যালিসন বেকাররা খেলেন না। জুর্গেন ক্লপ সেই দলের কোচও নন। যদিও এই লিভারপুলের হোম ভেন্যু অ্যানফিল্ড। এটি কোনো বয়সভিত্তিক দলও নয়। এখন সবার মনে প্রশ্ন উঠতেই পারে এ আবার কোন লিভারপুল? 

এবার বিষয়টি খোলাসা করা যাক। যে লিভারপুলের কথা বলা হচ্ছে তারা আসলে নারী ফুটবল দল। এফএ উইমেন্স সুপার লীগে অংশ নেয়া ১২টি দলের মধ্যে অলরেড ললনারা ১৩ ম্যাচের মধ্যে মাত্র ১ জয় এবং ৩ ড্রয়ে ৬ পয়েন্ট নিয়ে ১১ নম্বরে অবস্থান করছে। গত বৃহস্পতিবার তারা আর্সেনালের বিপক্ষে ৩-২ গোলে হেরে দশম স্থানে উঠে আসতে ব্যর্থ হয়েছে। 

লিভারপুল পুরুষ দল যেখানে ইতিহাসের অগ্রাভিযানে একের পর এক রেকর্ড গড়ে চলেছে, সেখানে নারী দলের এমন ব্যর্থতা বেশ হতাশাজনক। তবে একেবারেই উল্টো চিত্র ম্যানচেস্টার সিটি শিবিরে। ১৫ ম্যাচে ১৩ জয় ও ২ হাড়ে ৩৯ পয়েন্ট নিয়ে তারা টেবিলে সবার উপরে আছে। এক ম্যাচ কম খেলা চেলসি ৩৮ পয়েন্ট নিয়ে রয়েছে দ্বিতীয় স্থানে। ১৫ ম্যাচে ৩৬ পয়েন্ট নিয়ে তিন নম্বরে আছে আর্সেনাল। ২১ পয়েন্ট নিয়ে রিডিং চতুর্থ এবং ২০ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আছে পুরুষ দলের মতো হতাশার বৃত্তে ঘুরপাক খাওয়া ম্যানচেস্টার ইউনাইটেড। ১৯ পয়েন্ট নিয়ে এভারটন ষষ্ঠ ও ১৭ পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে আছে টটেনহ্যাম হটস্পার। 

আরআইএস   
 

আরও পড়ুন