• ঢাকা
  • শুক্রবার, ০৩ এপ্রিল, ২০২০, ১৯ চৈত্র ১৪২৬
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৭, ২০২০, ০২:০৪ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১৭, ২০২০, ০২:০৪ পিএম

বিকেএসপিতে ভর্তি : যা জানা দরকার

ক্রীড়া ডেস্ক
বিকেএসপিতে ভর্তি : যা জানা দরকার

বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি) তৃণমূল পর্যায়ের বাছাই প্রক্রিয়া শুরু ২৫ ফেব্রুয়ারি। চলবে মার্চের ১২ তারিখ পর্যন্ত। দেশের সবগুলো জেলায় ১৭ অঞ্চলে বাছাই প্রক্রিয়া চলবে বিকেএসপির তত্ত্বাবধানে।

বিকেএসপির দায়িত্ব প্রাপ্ত প্রশিক্ষক ও সংশ্লিষ্ট কর্মকর্তারা নির্ধারিত ছক অনুযায়ী খেলোয়াড়দের বয়স যাচাই, শারিরীক যোগ্যতা ও সংশ্লিষ্ট খেলায় পারদর্শিতার পরীক্ষা নিবেন। এ সময় খেলোয়াড়দের পিইসি সার্টিফিকেট সাথে আনতে হবে।

নির্বাচিত খেলোয়াড়দের মধ্য থেকে বিকেএসপির আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র ও বিকেএসপিতে ১ মাস মেয়াদে ১ বার ও পরবর্তীতে ২ মাস মেয়াদে একবার প্রশিক্ষণ শিবিরে অংশগ্রহণ করতে হবে। প্রশিক্ষণ শিবিরে সুযোগ পাবে ১০০০ জন।

প্রশিক্ষণ কালীন খেলোয়াড়দের থাকা, খাওয়া, ট্র্যাক স্যুট, যাতায়াতের খরচ ও প্রশিক্ষণ শেষে একটি সার্টিফিকেট প্রদান করা হবে। প্রশিক্ষণ চলাকালীন খেলাভিত্তিক প্রতিযোগিতা অনুষ্ঠানের ব্যবস্থা থাকবে। এরপর সর্বশেষ ৪০০ জন বাছাই করা হবে।

মোট ১৮ টি ক্যাটাগরির খেলার জন্য খেলোয়াড় বাছাই হবে বয়স ভিত্তিক দলে। বয়সভিত্তিক অনূর্ধ্ব ৮-১২ ও ১২-১৩ বছর বয়সী এই দলে খেলোয়াড় বাছাই হবে।

বয়স অনূর্ধ্ব ৮-১২
বক্সিং, সাতার, টেনিস ও জিমন্যাস্টিকস।

বয়স ১২-১৩
কাবাডি, উশু, ভলিবল, শুটিং, টেবিল টেনিস, তায়কান্দো, হকি, জুডো, কারাতে, বাস্কেটবল, আর্চারি, অ্যাথলেটিক্স, ফুটবল ও ক্রিকেট।

নির্দিষ্ট দিনে, নির্দিষ্ট স্থানে বাছাই কার্যক্রম সকাল ৯ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত চলবে।

এমএইচবি