• ঢাকা
  • বুধবার, ০৮ এপ্রিল, ২০২০, ২৫ চৈত্র ১৪২৬
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০২০, ০৫:০৩ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১৮, ২০২০, ০৫:০৩ পিএম

এবার অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের বিপক্ষে গোলাপি বলে খেলবে ভারত

ক্রীড়া ডেস্ক
এবার অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের বিপক্ষে গোলাপি বলে খেলবে ভারত

গত বছরের নভেম্বরে বাংলাদেশের বিপক্ষে দিবা-রাত্রির টেস্ট দিয়েই প্রথমবারের মতো গোলাপি বলের টেস্ট খেলে ভারত। এবার সাদা পোশাকের ক্রিকেটের দুই পরাশক্তি অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের বিপক্ষে দিবারাত্রির টেস্ট খেলবে বিরাট কোহলির দল। চলতি বছরের ডিসেম্বর ও আগামী বছরের জানুয়ারিতে অস্ট্রেলিয়ার মাটিতে চার ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ভারত। সেই সিরিজের একটি ম্যাচ হবে গোলাপি বলে।

এরপর আগামী বছরের ফেব্রুয়ারিতে ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ভারত। আহমেদাবাদে নবনির্মিত মোটেরা স্টেডিয়ামে সেই সিরিজের একটি ম্যাচও দিবারাত্রিতে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

সর্বশেষ ২০১৪ সালের নভেম্বরে আহমেদাবাদের স্টেডিয়ামে আন্তর্জাতিক ক্রিকেট অনুষ্ঠিত হয়েছিল। এরপর ৭০০ কোটি রুপিতে স্টেডিয়ামটি সংস্কারের সিদ্ধান্ত নেয়া হয়। সংস্কার শেষে স্টেডিয়ামটির ধারণক্ষমতা হবে এক লাখ ১০ হাজার। ইংল্যান্ডের বিপক্ষে দিবারাত্রির টেস্ট দিয়েই নতুন রুপের এই স্টেডিয়ামের যাত্রা শুরুর পরিকল্পনা বিসিসিআইয়ের।

রোববার বিসিসিআইয়ের সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়। গত জানুয়ারিতে বিসিসিআইকে দুইটি দিবারাত্রির টেস্ট খেলার প্রস্তাব দেয় ক্রিকেট অস্ট্রেলিয়া। কিন্তু গোলাপি বলে একটি টেস্ট খেলতে রাজি হয় তারা।

অস্ট্রেলিয়ার বিপক্ষে দিবা রাত্রির ওই টেস্টটি কোথায় অনুষ্ঠিত হবে সে ব্যাপারেও এখনও সিদ্ধান্ত নেয়া হয়নি। তবে অ্যাডিলেড অথবা ব্রিসবেনেই গোলাপি বলের ওই টেস্ট অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে। অজিদের বিপক্ষে চার ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটি ব্রিসবেন ও দ্বিতীয়টি অ্যাডিলেডে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

এমএইচবি