• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০২০, ০২:২৯ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১৯, ২০২০, ০২:২৯ পিএম

জাতীয় দলের ব্যর্থতায় আকরামদের দায় দেখছেন ডোমিঙ্গো

জাতীয় দলের ব্যর্থতায় আকরামদের দায় দেখছেন ডোমিঙ্গো

হঠাৎ কী যে হলো বাংলাদেশের। সাদা পোশাকের ক্রিকেটটা রীতিমতো যেন ভুলতে বসেছেন ক্রিকেটাররা। সর্বশেষ ছয় টেস্টের পাঁচটিতেই ইনিংস ব্যবধানে হেরে গেছেন মুমিনুলরা। বিদেশের মাটিতে সর্বশেষ আট টেস্টের সাতটিতেই ইনিংসে হারের লজ্জায় পড়েছে টাইগাররা।

এমন বাজে অবস্থার জন্য সূচিকেই দায়ী করছেন প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো। মূলত সেটা বর্তায় ক্রিকেট অপারেশন্স কমিটির উপরই। কেনো না জাতীয় দলের সিরিজের সূচি চূড়ান্ত কমিটির দায়িত্ব তাদের। ইতোমধ্যেই জাতীয় দলের ব্যর্থতায় ওই কমিটির চেয়ারম্যান আকরাম খানের পদ হারানোর গুঞ্জনও ওঠেছে।  

পাকিস্তানের বিপক্ষে টেস্টের আগে ক্রিকেটারদের একমাত্র প্রস্তুতি ছিল চলতি বাংলাদেশ ক্রিকেট লিগে প্রথম রাউন্ড। তাই বাজে পারফরম্যান্সের কারণে বাংলাদেশের ক্রিকেট সূচি তৈরির দায়িত্বে থাকা বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট অপারেশন্স কমিটির দিকেই ইঙ্গিত করেছেন বাংলাদেশের প্রধান কোচ।

তিনি বলেন, ‌‌‘সূচির কারণে ভারত এবং পাকিস্তানের বিপক্ষে টেস্ট ম্যাচের আগে আমাদের প্রস্তুতি খুব খারাপ ছিল। দল হিসেবে আমাদের পারফর্ম করার সময় ছিল না। এ কারণেই এই টেস্টের চার-পাঁচদিন আগে আমরা দল হিসেবে কিছু জিনিসের উন্নতি করতে পারি এবং ব্যাপক ভাবে কাজ করতে পারি।’

মাস পাঁচেক আগে বাংলাদেশের প্রধান কোচের দায়িত্ব নিয়েছেন ডোমিঙ্গো। এরই মধ্যে কোন খেলোয়াড়রা টেস্ট ক্রিকেটের জন্য যোগ্য সেটা বুঝতে পেরেছেন তিনি। এ ছাড়া খেলোয়াড়দের কোথায় উন্নতি করতে হবে সেটাও এখন বুঝতে পেরেছেন বলে জানিয়েছেন এই কোচ।

ডমিঙ্গো বলেন, ‘আমি পাঁচ মাস হলো এখানে আছি এবং এখন আমি বুঝতে পারি কোন খেলোয়াড় টেস্ট ম্যাচের জন্য উপযুক্ত এবং খেলোয়াড়দের কোথায় উন্নতি করতে হবে। তাদের কী করা উচিত। তাই আমি সামনে এগিয়ে যাওয়ার জন্য উদগ্রীব।’

এমএইচবি