• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ এপ্রিল, ২০২০, ২৬ চৈত্র ১৪২৬
প্রকাশিত: ফেব্রুয়ারি ২০, ২০২০, ০১:৫৭ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২০, ২০২০, ০২:০৩ পিএম

বিকেএসপি-জিম্বাবুয়ে প্রস্তুতি ম্যাচ

সিংহের দিকে ব্যাঘ্র শাবকদের চোখ রাঙানি

ক্রীড়া ডেস্ক
সিংহের দিকে ব্যাঘ্র শাবকদের চোখ রাঙানি
শতক হাঁকানো জোড়া বাঘের ছানা- জুনিয়র তামিম ও জুনিয়র আল-আমিন (সংগৃহিত)

দু’দিন বাদেই মাঠে গড়াবে বাংলাদেশ-জিম্বাবুয়ের মধ্যকার একমাত্র টেস্ট ম্যাচ। তার আগে বিকেএসপিতে দুই দিনের প্রস্তুতি ম্যাচে বিসিবি একাদশের বিরুদ্ধে ঘাম ঝরাতে নেমেছে সফরকারিরা। এ ম্যাচে বিসিবি একাদশের হয়ে মাঠে নেমেছিলেন সদ্য বিশ্বকাপ জয়ী বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের ছয় ক্রিকেটার। আর সেখানেই আফ্রিকার দেশ জিম্বাবুয়ের ক্রিকেটারদের আগাম চোখ রাঙানি দিয়ে গেলেন জুনিয়র তামিম-শাহাদাতরা।

 বুধবার (১৯ ফেব্রুয়ারি) দ্বিতীয় দিনেই বিশ্বকাপজয়ী দলের সদস্য তানজিদ হাসানের শতকে ম্যাচ ড্র করে বিসিবি একাদশ। এদিন তানজিদের সঙ্গে শতক হাঁকিয়েছেন বিসিবি একাদশের অধিনায়ক আরেক তরুণ টাইগার আল-আমিনও। অন্যদিকে জুনিয়র টাইগার শাহাদাতের ছোট্ট থাবা থেকে ছোড়া এক একটি বলে রীতিমত বেসামাল হয়ে পড়ে জিম্বাবুয়ে ব্যাটিং লাইন আপ। 

প্রস্তুতি ম্যাচের প্রথম দিনেই অনুর্ধ্ব-১৯ দলের এই যুবা মাত্র ১৬ রান খরচায় প্রতিপক্ষের ৩ ব্যাটসম্যানকে ফিরিয়ে দেন। আর তাতেই ৭ উইকেট হারিয়ে ২৯১ তুলে ইনিংস ঘোষণা করে জিম্বাবুয়ে দল।

গতকাল দিনের শুরুর প্রেক্ষাপট ছিল ভিন্ন। সেখানে মোটেও ভালো করেনি বিসিবি একাদশ। জিম্বাবুয়ের বোলারদের কাছে নিয়মিত বিরতিতেই উইকেট হারাতে থাকে বিসিবি একাদশ। দলীয় রান ৬৯ হতেই ৫ উইকেট হারায় বাংলাদেশ দল। এরপর আল আমিন ও তানজিদ দলের হাল ধরেন। ১৪৫ বলে ১৬ চারে শতক তুলে নেন অধিনায়ক আল আমিন। শেষ পর্যন্ত ৯৯ বলে ১২৫ রান করে অ’পরাজিত থাকেন তানজিদ হাসান তামিম। এই দুই ক্রিকেটার ষষ্ঠ উইকেট ২২১৯ রানের জুটি গড়েন। আর জিম্বাবুয়ের থেকে মাত্র ৩ রানে পিছিয়ে থেকে ড্র মেনে নেয় দু’দল। শেষ পর্যন্ত ৫ উইকেট হারিয়ে বাংলাদেশ দল সংগ্রহ করে ২৮৮ রান।

যুবারা দেখিয়ে দিল কিছুদিন আগেই মাত্র ওয়ান ডে খেলার ব্যস্ততা কাটিয়ে আসলেও টেস্ট ক্রিকেট-টা বেশ ভালই দীক্ষা নিচ্ছেন তারা। সেই সঙ্গে জাতীয় দলকেও একটি বার্তা দিয়ে গেলেন খুদে টাইগারত্রয়- মেইন স্ট্রিমের পাইপ লাইনে শুধু দাড়াতে আসেনি, নিজেদের যোগ্যতা প্রমাণে জায়গা করে নিতেই এদেছেন তারা।

জিম্বাবুয়ে ১ম ইনিংস : ৯০ ওভারে ২৯১/৭ (ডিক্লে.) (মাসভাউরে ৪৫, কাসুজা ৭০, মা’রুমা ৩৪, চাকাভা ১৩, মুম্বা ৫৪*, এনডিলো’ভু ২৫*, মুকিদুল ০/৩৯, শরিফুল ১/৪৫, সুমন ০/২৯, আমিনুল ০/৭৭, রিশাদ হোসেন ০/২৬, শাহাদাত ৩/১৬)।
বিসিবি একাদশ ১ম ইনিংস : ৫৯.৩ ওভারে ২৮৮/৫ (নাঈম ১১, পারভেজ ৩৪, মাহমুদুল ১, শাহাদাত ২, আল আমিন ১০০*, আকবর ১, তানজিদ ১২৫*; মুম্বা ১/৩৭, টিশুমা ১/২৩, এমপোফু ০/৪৩, এনডিলো’ভু ২/৫১, মাটোমবডজি ১/৪৫, মাদজিঙ্গানিয়ামা ০/১৯, নাউচি ০/২১, টিরিপানো ০/৩৫)। ফল : ম্যাচ ড্র।