• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২২, ২০২০, ০৮:৫৭ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২২, ২০২০, ০৯:০৭ পিএম

বঙ্গবন্ধু ও বঙ্গমাতা জাতীয় গোল্ডকাপ ফুটবল শুরু সোমবার

বঙ্গবন্ধু ও বঙ্গমাতা জাতীয় গোল্ডকাপ ফুটবল শুরু সোমবার

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট বালক (অনূর্ধ্ব-১৭) ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট বালিকা (অনূর্ধ্ব-১৭)-  এর জাতীয় পর্বের খেলা সোমবার (২৪ ফেব্রুয়ারি) থেকে মাঠে গড়াবে।

২৯ ফেব্রুয়ারি (শনিবার) দুপুর সাড়ে ১২টায় একই ভেন্যুতে উক্ত টুর্নামেন্টসমূহের ফাইনাল খেলা ও পুরস্কার বিতরণ করা হবে। 

উদ্বোধনী ম্যাচে দুপুর আড়াইটায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বালক ক্যাটাগরিতে রংপুর বিভাগের মুখোমুখি হবে চট্টগ্রাম বিভাগ।

ফাইনানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে খেলা উপভোগ এবং বিজয়ী ও বিজিত দলের মধ্যে পুরস্কার বিতরণ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (২২ ফেব্রুয়ারি) রাজধানীর জাতীয় ক্রীড়া পরিষদ মিলনায়তনে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত সংবাদ সম্মেলনে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এসব তথ্য জানান।

তিনি বলেন, এই ধরনের প্রতিযোগিতা আয়োজনের মাধ্যমে দেশের আগামী দিনের জাতীয় মানের খেলোয়াড় তৈরি হওয়ার ক্ষেত্র তৈরি হবে এবং ভ্রাতৃত্ববোধ, নিষ্ঠা ও সহনশীলতা বৃদ্ধি পাবে।

প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর চেতনায় মাদকমুক্ত বাংলাদেশ গড়বার শপথে এবং একটি উন্নত বাংলাদেশ গড়ার গভীর অভিপ্রায়ে সুস্থ, সবল ও কর্মঠ হিসেবে তরুণ সমাজকে প্রস্তুত করতে এই ধরনের উদ্যোগে সকলের সহযোগিতা কামনা করেন।

ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, স্বাধীন সার্বভৌম রাষ্ট্র গঠনে যে মহান নেতার সংগ্রাম ত্যাগ ও অবদানের কথা জাতির সামনে সূর্যের আলোর মতো সুস্পষ্ট সেই মহানায়কের প্রতি শ্রদ্ধা জানিয়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে প্রতি বছরই দেশব্যাপী মহাসমারোহ আয়োজন করা হচ্ছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট, বালক (অনূর্ধ্ব-১৭)। 

চলার পথে সর্বদাই বঙ্গবন্ধুকে অনুপ্রাণিত করতেন তার সহধর্মিণী মহিয়সী নারী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব। আর তাই নারী ফুটবলে বাংলাদেশের সাফল্যকে আরও ত্বরান্বিত করতে এবং বঙ্গমাতার অবদানকে চিরস্মরণীয় করে রাখার মানসে এবারই প্রথমবারের মতো আয়োজন করা হয়েছে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট বালিকা (অনূর্ধ্ব-১৭)।

গত বছরের ১ সেপ্টেম্বর টাঙ্গাইল জেলা স্টেডিয়ামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট, বালক (অনূর্ধ্ব-১৭) ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট বালিকা (অনূর্ধ্ব-১৭) -২০১৯ এর আনুষ্ঠানিক উদ্বোধন হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট, বালক (অনূর্ধ্ব-১৭)– এ উপজেলা পর্যায়ে ৪ হাজার ৮২৮টি জেলা পর্যায়ে ৫৮১টি বিভাগীয় পর্যায়ে ৬৮টি ও জাতীয় পর্যায়ে ৮টি দলের সর্বমোট ৯৮ হাজার ৭৩০ জন খেলোয়াড় অংশগ্রহণ করে। একইসঙ্গে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট বালিকা (অনূর্ধ্ব-১৭)-এ জেলা পর্যায়ে ৫৮১টি বিভাগীয় পর্যায়ে ৬৮টি ও জাতীয় পর্যায়ে ৮টি দলে মোট ১১ হাজার ৮২৬ জন খেলোয়াড় অংশ নেয়। 

আরআইএস/এসএমএম