• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৪, ২০২০, ১২:৪১ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৪, ২০২০, ১২:৪৪ পিএম

মুমিনুলের পর মুশফিকের সেঞ্চুরি

মুমিনুলের পর মুশফিকের সেঞ্চুরি
মুশফিক-মুমিনুলের সেঞ্চুরি উদযাপন ● সংগৃহীত

সেঞ্চুরি করতে প্রয়োজন ছিল মাত্র ১ রানের। কিন্তু মধ্যাহ্নের বিরতির সময় হওয়ায় ১ রান বাকি রেখেই চলে যেতে হয়েছিল মুশফিকুর রহিমকে।

অবশেষে লম্বা বিরতির পর সেই কাঙ্ক্ষিত উদযাপন সম্পন্ন করলেন তিনি। না, এক রান নয়, বাউন্ডারি হাঁকিয়ে টেস্ট ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরি তুলে নিলেন মুশফিক।

১৬০ বলে সেঞ্চুরি করেছেন তিনি। ১৭টি বাউন্ডারি দিয়ে সেঞ্চুরি সাজিয়েছেন এই অভিজ্ঞ ব্যাটসম্যান।

এর আগে সোমবার (২৪ ফেব্রুয়ারি) সেঞ্চুরি করেছেন তার সঙ্গী টেস্ট স্পেশালিস্ট মুমিনুল হক। অধিনায়ক হিসেবে আজ প্রথম শতক করেছেন তিনি। ডোনাল্ড ত্রিপানোর করা ৮৩তম ওভারের তৃতীয় বলটিকে বাউন্ডারিতে পাঠিয়ে তিন অঙ্কের ম্যাজিক্যাল ফিগার স্পর্শ করেন।

মুমিনুল শেষ টেস্ট সেঞ্চুরি পেয়েছিলেন ২০১৮ সালের ২২ নভেম্বর চট্টগ্রামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১২০ রানের ইনিংস খেলেছিলেন তিনি।

এখন মুমিনুল ব্যাট করছেন ২১৮ বলে ১২৬ রান নিয়ে আর মুশফিক ১৭৬ বলে ১২৪ রান নিয়ে। বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেটে ৩৮৪ রান। লিড ১১৯। জুটিতে রান এসেছে ২৫০।

জিম্বাবুয়ে প্রথম ইনিংস : ১০৬.৩ ওভারে ২৬৫।

এর আগে সকালে জিম্বাবুয়ের সংগ্রহ থেকে মাত্র ২৫ রান পিছিয়ে থেকে মাঠে নেমেছিল বাংলাদেশ। মুমিনুল ৭৯ রান ও মুশফিক ৩২ রানে অপরাজিত থেকে দিনের খেলা শুরু করেছিলেন।

বাংলাদেশ টেস্টে সর্বশেষ লিড পেয়েছিল ২০১৮ সালে এই মিরপুরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ম্যাচটি বাংলাদেশ জিতেছিল ইনিংস ব্যবধানে।

কিন্তু ওই ম্যাচটির পর নিউজিল্যান্ড সফরে দুটি টেস্ট, ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট, ভারতে দুটি টেস্ট এবং সর্বশেষ পাকিস্তানে একটি টেস্টে শোচনীয়ভাবে হেরেছে বাংলাদেশ।

এসএমএম