• ঢাকা
  • বুধবার, ০৮ এপ্রিল, ২০২০, ২৫ চৈত্র ১৪২৬
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৪, ২০২০, ০৫:২২ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৪, ২০২০, ০৫:৩৮ পিএম

অনেক দিন পর নিজেদের দিন মুমিনুলদের

ক্রীড়া প্রতিবেদক
অনেক দিন পর নিজেদের দিন মুমিনুলদের

শেষ কবে সাদা পোশাকের ক্রিকেটে এমন একটা দিন কাটিয়েছে বাংলাদেশ? স্মৃতির খাতা উল্টে বের করা বেশ কষ্টসাধ্য ব্যাপার। একই দিনে সেঞ্চুরি পেলেন দুই ব্যাটসম্যান, তাদের মধ্যে একজন তো করে ফেললেন ডাবল সেঞ্চুরি। পড়ন্ত বিকেলে প্রতিপক্ষকে ব্যাটিংয়ে পাঠিয়ে ৫ ওভারেই পাওয়া গেছে দুই উইকেটও। 

এমন দিন তো খুব কমই দেখা মেলেছে হাত ঘুরিয়ে বাংলাদেশ অধিনায়ক ঘোষণা দিচ্ছেন, ‌‘আমরা আর ব্যাটিং করবো না, তোমরা এসো’। সবই হলো আজ। এসব বলার পর কেউ হয়তো তেঁড়েফুঁড়ে এসে বলতে শুরু করবেন প্রতিপক্ষের নাম, ‘ তা মশাই, প্রতিপক্ষের নাম জানেন তো? জিম্বাবুয়ে’। তা সত্যিই, জিম্বাবুয়েই, তা যে জানা নেই তাও মনে করার কারণ নেই। 

ক্রিকেটটা এখন যাদের কাছে সংগ্রামের নাম। এই সেদিনই তো আইসিসির নিষেধাজ্ঞার কবল থেকে মুক্তি পেল তারা। এসব অজানা নয়। তবে এই বছর খানেক আগেই জিম্বাবুয়ের বিপক্ষে ১৫১ রানে টেস্ট হেরেছিল বাংলাদেশ। গেল মাসেই শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট ড্রও করেছে তারাই। 

তবে এসব কিছু ছাপিয়ে। যেকোন প্রতিপক্ষের বিপক্ষেই যে সেঞ্চুরি বিশাল ব্যাপার সেটা বোঝা জরুরি। ২৯৫ রানের লিড নিয়ে নেয়া কিংবা ৬ উইকেট হারিয়ে ৫৬০ রান করা দারুন কিছু, এটাও। সেসব না মানলেও কাল যে দিনটি বাংলাদেশেরই ছিল তা মানতে আপত্তি থাকার কথা নয় কারো। 

৩ উইকেটে ২৪০ রান নিয়ে দিনের শুরু। মুমিনুল ৮৯ ও মুশফিক তখন অপরাজিত ৪৯ রানে। দ্বিতীয় দিনের প্রথম সেশনেই সেঞ্চুরি করে ফেলেন অধিনায়ক মুমিনুল, মুশফিকের অপেক্ষা বাড়ে কেবল এক রানের জন্য। দুপুরের খাবার খেয়ে এসে মুশফিকও করে ফেলেন সেঞ্চুরি, তবে হারান অধিনায়ককে। ১৪ চারে ১৩২ রানে আউট হয়ে সাজঘরে ফেরত গেছেন তিনি। 

কিন্তু লিটনকে সঙ্গী করে উইকেটে অবিচল মুশফিক। তা থাকলেন একেবারে ইনিংসের শেষ বলটি পর্যন্ত। তার ডাবল সেঞ্চুরির পর যদিও খেলাই হয়েছে আর চার বল। তবুও মুশফিকুর রহিমের ২৮ চারে হার না মানা ইনিংসটি তাই থেমেছে ২০৩ রানে। 

২৯৫ রানে এগিয়ে থেকে ইনিংস ঘোষণা করার পর প্রথম ওভারেই নাঈম হাসানের হাতে বল তুলে দেন মুমিনুল হক। তিনিও প্রথম ইনিংসের ঘূর্ণি জাদু টেনে এনেছেন দ্বিতীয় ইনিংসে। দ্বিতীয় ও তৃতীয় বলে উইকেট নিয়ে তো তৈরি করেছিলেন হ্যাটট্রিকের সম্ভাবনাও। যদিও তা আর হয়নি। ৯ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করবে জিম্বাবুয়ে। 

এমএইচবি