• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ১৮, ২০২০, ০২:১৯ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ১৮, ২০২০, ০২:১৯ পিএম

বাংলাদেশের টেস্ট ব্যাটিং কোচ হচ্ছেন ভারতের সাবেক কোচ!

বাংলাদেশের টেস্ট ব্যাটিং কোচ হচ্ছেন ভারতের সাবেক কোচ!

২০০০ সাল থেকে টেস্ট ক্রিকেট খেললেও এই সংস্করণে এখনো নিজেদের অবস্থান শক্ত করতে পারেনি বাংলাদেশ। গত বছরের শেষের দিকে নিজেদের মাটিতে নবীন আফগানিস্তানের কাছে ইনিংস ব্যবধানে হেরে বসেছে। এরপর ভারতের বিরুদ্ধেও কোনো প্রতিরোধ করতে পারেনি। বাংলাদেশকে এই করুণ পরিণতি থেকে উঠাতে শুধু টেস্ট ক্রিকেটে ব্যাটিং কোচ হিসেবে ‘সঞ্জয় বাঙ্গার’কে নিয়োগ দিচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

২০২০ সালে বাংলাদেশের সামনে অপেক্ষা করছে বড় চ্যালেঞ্জ, কারণ এই বছর দেশের বাইরেই বেশি ম্যাচ হবে টাইগারদের। যেখানে টেস্ট চ্যাম্পিয়নশিপও রয়েছে। এই জন্য শুধু টেস্ট ক্রিকেট নিয়ে আলাদাভাবে পরিকল্পনা করছে বিসিবি।
 
দীর্ঘমেয়াদি কোচ হিসেবে এই ভারতীয় কোচের সাথে মোটামুটি কথা হয়েছে বিসিবির। যেখানে সাড়াও দিয়েছে সাবেক এই ভারতীয় ক্রিকেটার। এমনটা জানিয়েছেন বিসিবি ক্রিকেট অপারেশন কমিটির চেয়ারম্যান আকরাম খান।

খেলোয়াড় হিসাবে আন্তর্জাতিক ফরমেটে তার পরিচিত খুব বেশি না। যেখানে ২০০১ সালে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট ক্যাপ মাথায় পড়লেও ২০০২ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে সেই ক্যাপ খুলে রাখেন এই ভারতীয় ক্রিকেটার। তবে ফাস্ট-ক্লাস ক্রিকেটে প্রায় ১৬৫ ম্যাচ খেলার অভিজ্ঞতা আছে যেখানে রান করেছেন ৮ হাজার ৩৪৯।

খেলোয়াড়ি জীবন বেশ সমৃদ্ধি না থাকলেও কোহলিদের ব্যাটিং কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন সঞ্জয় বাঙ্গার। ২০১৪ সালে ভারত দলের ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ পান তিনি। যেখানে ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত নিজ দেশের ক্রিকেট কোচিং হিসাবে দায়িত্ব পালন করেছেন তিনি। এছাড়া ২০১৪ সালে আইপিএলে কিংস ইলাভেন পাঞ্জাবের সহকারী কোচরূপে দায়িত্ব পালন করার অভিজ্ঞতাও আছে।