• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ১, ২০২০, ০৯:৩০ পিএম
সর্বশেষ আপডেট : মে ১, ২০২০, ০৯:৩০ পিএম

টেস্টে ৫ পয়েন্ট হারিয়ে ৯ নম্বরে বাংলাদেশ

টেস্টে ৫ পয়েন্ট হারিয়ে ৯ নম্বরে বাংলাদেশ
ফাইল ছবি

করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারিতে স্থবির ক্রীড়াঙ্গন। এরই মধ্যে আইসিসি র‍্যাঙ্কিংয়ের বার্ষিক হালনাগাদ হয়েছে শুক্রবার (১ মে)। যেখানে ভারতকে তিনে ঠেলে টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে এসেছে অস্ট্রেলিয়া। টি-টোয়েন্টিতে পাকিস্তানকে সরিয়ে এক নম্বর এখন অজিরা। টেস্টে ৫ রেটিং পয়েন্ট হারালেও ওডিআইতে ১ পয়েন্ট পেয়েছে বাংলাদেশ। হালনাগাদে ৫ পয়েন্ট হারিয়ে ৯ নম্বরে থাকা বাংলাদেশের রেটিং পয়েন্ট এখন ৫৫।

আইসিসির বার্ষিক হালনাগাদ হয়েছে শুক্রবার (১ মে)। গত বছরের মে মাস থেকে দলগুলোর পারফরম্যান্স বিবেচনায় নেয়া হয়েছে শতভাগ। আর আগের দুই বছরের পারফরম্যান্স বিবেচনা এসেছে শতকরা ৫০ ভাগ করে।

হালনাগাদের পর টেস্টে অস্ট্রেলিয়ার রেটিং পয়েন্ট বেড়ে গেছে ৮। তাতে টিম পেইনের দল উঠে গেছে এক নম্বরে। তাদের রেটিং পয়েন্ট এখন ১১৬। টেস্টের মতো টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়েও শীর্ষে অস্ট্রেলিয়া।

অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গার বলেন, আমাদের লক্ষ্য টেস্টে শীর্ষস্থান দখল করা এবং আমরা সেটা অর্জন করতে পেরেছি। গত কয়েক বছর আমরা মাঠে ও মাঠের বাইরে অনেক পরিশ্রম করেছি। আর টি-টোয়েন্টিতেও শীর্ষে উঠে ভালো লাগছে। খুব ভালো লাগবে বিশ্বকাপ জিততে পারলে।

তাসমান সাগরের ওপারের দেশ নিউজিল্যান্ড, ১১৫ রেটিং পয়েন্ট নিয়ে আছে দুইয়ে। হালনাগাদে তাদের পয়েন্ট বেড়েছে ৫।

ভারত হারিয়েছে ২ রেটিং পয়েন্ট। বিরাট কোহলির দল তাই ২ ধাপ নিচে নেমে গেছে। ১১৪ রেটিং পয়েন্ট টিম ইন্ডিয়ার।

হালনাগাদের পর ওডিআইর শীর্ষে কোনও বদল আসেনি। এক নম্বরে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড, দুইয়ে ভারত।

টেস্টে পয়েন্ট হারালেও ওডিআইতে ১ পয়েন্ট যোগ হওয়ার পর টিম টাইগার্স সাতে আছে ৮৮ পয়েন্ট নিয়ে। আর ২০ ওভারের ক্রিকেটে এক পয়েন্ট পিছিয়ে অবস্থান করছে আটে।

এসএমএম

আরও পড়ুন