• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২৫, ২০২০, ০২:১৬ পিএম
সর্বশেষ আপডেট : মে ২৫, ২০২০, ০২:১৬ পিএম

চির চেনা দৃশ্য নেই বঙ্গভবনেও

চির চেনা দৃশ্য নেই বঙ্গভবনেও
বঙ্গভবন দরবার হলে ঈদের জামাতে অংশ নেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ● ইউএনবি

ঈদ উপলক্ষে প্রতিবছর সর্বস্তরের মানুষের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন সরকারপ্রধান ও রাষ্ট্রপ্রধান। সরকারপ্রধান অনুষ্ঠানের আয়োজন করেন গণভবনে। আর বঙ্গভবনে রাষ্ট্রপতি।

বঙ্গভবনে সারি বেঁধে সবাই রাষ্ট্রপতির সঙ্গে কুশল বিনিময় করেন। মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য, রাজনীতিক, উচ্চ আদালতের বিচারপতি, শিক্ষাবিদ, কবি-সাহিত্যিক-শিল্পী, ব্যবসায়ী প্রতিনিধি, ধর্মীয় নেতারা অনুষ্ঠানে উপস্থিত থাকেন। অতিথিদের সঙ্গে রাষ্ট্রপতি করমর্দনও করেন।

দরবার হলে হরেক পদের খাবারে অতিথিদের আপ্যায়ন করা হয়। শুভেচ্ছা বিনিময়ের ফাঁকে ঈদের শুভেচ্ছা বক্তব্য রাখেন রাষ্ট্রপতি। এক ফাঁকে দরকার হলে গিয়ে অতিথিদের খোঁজ-খবর নেন। শুভেচ্ছা বিনিময়ের সময় মাইকে বাজতে থাকে ঈদের গান। সাক্ষাৎপ্রার্থীদের পদচারণায় মুখর থাকে মূল ভবনের গোটা প্রাঙ্গন।

কিন্তু এবারই প্রথম পরিস্থিতি ভিন্ন। চলমান করোনা দুর্যোগে এবারের ঈদে চিরচেনা সেই দৃশ্য যেন হারিয়ে গেছে রাষ্ট্রপতির বাসভবন বঙ্গভবন থেকে। এবার খোলা ময়দান বা ঈদগাহে ঈদের নামাজ আদায়ে নিষেধাজ্ঞা আরোপ করে সরকার। একই কারণে বঙ্গভবনেও আয়োজন করা হয়নি কোনও অনুষ্ঠানের। 

অন্যান্যবারের মতো এবারের ঈদেও সকালে ঈদের নামাজ আদায় করেন রাষ্ট্রপতি। তবে জাতীয় ঈদগাহে নয়। খোলা ময়দানে কিংবা ঈদগাহে নামাজ আদায়ে নিষেধাজ্ঞা থাকায় সোমবার (২৫ মে) সকাল সাড়ে ৯টায় বঙ্গভবনের দরবার হলে ঈদের নামাজ আদায় করেন রাষ্ট্রপতি। তার সঙ্গে ছিলেন পরিবারের সদস্য এবং অতিপ্রয়োজনীয় কর্মকর্তারা।

ছিল না কোনও ধরনের আনুষ্ঠানিকতা। 

জানা গেছে, সকালে ঈদের নামাজ শেষে রাষ্ট্রপতি পরিবারের সদস্যদের সঙ্গে সময় কাটাচ্ছেন। অন্যবারের মতো  অতিথিদের উপস্থিতিতে বক্তৃতা না দিলেও সকালে সবার উদ্দেশে একটি ভিডিও বার্তা দিয়েছেন বাংলাদেশ টেলিভিশিনের (বিটিভি) মাধ্যমে।

সেখানে তিনি বলেন, ঈদের আনন্দ করতে গিয়ে আমরা যেন এমন কিছু না করি যা নিজের ও অপরের জন্য বিপদ ডেকে আনতে পারে।

এসএমএম

আরও পড়ুন