• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১০, ২০২০, ০২:৩৬ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ১০, ২০২০, ০২:৩৮ এএম

সভাপতি পাপন, এশিয়া কাপ বাতিলের ঘোষণা সৌরভের!

সভাপতি পাপন, এশিয়া কাপ বাতিলের ঘোষণা সৌরভের!
সৌরভ গাঙ্গুলি। - ইনসেটে: নাজমুল হাসান পাপন

গতকাল ছিল ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলির ৪৮তম জন্মদিন। সে উপলক্ষে কলকাতার একটি সংবাদপত্রে দেয়া সাক্ষাৎকারে আসন্ন এশিয়া কাপ প্রসঙ্গে গাঙ্গুলি বলেন, ‘এবারের এশিয়া কাপ বাতিল হয়ে গেছে।’ যদিও এশিয়া কাপের উদ্যোক্তা এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এমন কোনো ঘোষণা এখনো আসেনি।

এদিকে গাঙ্গুলির এই মন্তব্যের প্রেক্ষিতে প্রশ্ন উঠছে- এসিসির বর্তমান চেয়ারম্যান যেহেতু বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান, সেহেতু এশিয়া কাপের ভবিষ্যৎ-সংক্রান্ত যেকোনো আনুষ্ঠানিক ঘোষণা তার কিংবা এসিসির দায়িত্বপ্রাপ্ত বরাতেই আসার কথা। তাহলে কেন কলকাতায় বসে এশিয়া কাপ ‘বাতিলে’র ঘোষণা দিয়ে বসলেন সৌরভ গাঙ্গুলি!

নাজমুল হাসান পাপন বর্তমানে বিদেশে থাকায় আলোচিত ইস্যুতে তার কোনো মন্তব্য পাওয়া যায়নি।  তবে বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী জানিয়েছেন, ‘এশিয়া কাপ নিয়ে যেকোনো সিদ্ধান্ত নেওয়ার মতো সময় এখনো আসেনি। গত সপ্তাহেও আমরা (এসিসি) সভা করেছি। চূড়ান্ত সিদ্ধান্ত একসময় নিশ্চয় জানানো হবে।’

ভারতের সাবেক অধিনায়কের স্ব-উদ্যোগে এশিয়া কাপ বাতিলের সিদ্ধান্ত সম্পর্কে কোনো মন্তব্য না করলেও সৌরভের মন্তব্য একেবারে উড়িয়েও দেননি নিজাম উদ্দিন। তিনি বলেন, ‘করোনার কারণে বর্তমানে যে পরিস্থিতি, তাতে সত্যি বলতে খুব একটা আশাবাদীও (এশিয়া কাপ আয়োজনের ব্যাপারে) হওয়ার উপায় নেই।’

চলমান পরিস্থিতি বিবেচনায় এশিয়া কাপ আয়োজনের অনিশ্চিত ভবিষ্যত সম্পর্কে কম বেশি অনুমান করা সম্ভব যে কারো পক্ষেই। কিন্তু কর্তৃপক্ষের চূড়ান্ত সিদ্ধান্ত আনুষ্ঠিকভাবে ঘোষিত না হতেই একজন দায়িত্বশীল ব্যক্তি হিসেবে প্রকাশ্যে সৌরভের এমন মন্তব্য কতটা সৌজন্যতামূলক সে নিয়েই চলছে নানা গুঞ্জন। 

এদিকে এ বছর এশিয়া কাপ আয়োজনের সম্ভাবনাকে বাতিল করে দিয়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আয়োজনের জন্য ‘উইন্ডো’ খুঁজছেন সৌরভ গাঙ্গুলি। ভারত যদি তত দিনেও ঝুঁকিতে থাকে, তাহলে শ্রীলঙ্কা কিংবা আরব আমিরাতে আইপিএল আয়োজনে আগ্রহী সৌরভ।

এসকে