• ঢাকা
  • সোমবার, ১০ আগস্ট, ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭
প্রকাশিত: জুলাই ১৫, ২০২০, ১০:০৪ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৫, ২০২০, ১০:০৪ পিএম

উন্মোচিত হলো কাতার ফুটবল বিশ্বকাপের সময়সূচি

এস এম সাব্বির খান
উন্মোচিত হলো কাতার ফুটবল বিশ্বকাপের সময়সূচি
কাতার ফুটবল বিশ্বকাপ ২০২২ - ফিফা.কম

সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে উন্মোচিত হলো কাতারে অনুষ্ঠিতব্য বিশ্বের সর্ববৃহৎ ও সবচেয়ে জনপ্রিয় ক্রীড়া আসর, ফিফা ফুটবল বিশ্বকাপ ২০২২ এর সময়সূচি। ২০২০ বিশ্বকাপের পর্দানামার ঠিক দুই বছরের মাথায় আসন্ন বিশ্বকাপ আসরের সময়সূচি ঘোষণা করলো ফিফা।

সোমবার (১৫ জুলাই) আন্তর্জাতিক ফুটিবলের সর্বোচ্চ অভিভাবক বিশ্ব ফুটবল সংস্থার (ফিফা) অফিশিয়াল ওয়েব সাইটে 'কাতার ফুটবল বিশ্বকাপ ২০২২'-এর পূর্ণ সময়সূচি প্রকাশ করে ফিফা। যার প্রেক্ষিতে জানা যায়, ২০২২ সালের ২১ নভেম্বর স্বাগতিক কাতারের স্থানীয় সময় দুপুর ১টা অর্থাৎ বাংলাদেশ সময় বেলা ৪টায়-দেশটির আল খোর নগরীতে অবস্থিত আল বায়্যিত স্টেডিয়ামে আয়োজিত উদ্বোধনি অনুষ্ঠানের মধ্যদিয়ে পর্দা উঠবে কাতার বিশ্বকাপের। যার দর্শক ধারণ ক্ষমতা ৬০ হাজার। আর ১৭ ডিসেম্বর স্থানীয় সময় সন্ধ্যা ৬টা অর্থাৎ বাংলাদেশ সময় রাত ৯টায় আল জানুব নগরীর ৮০ হাজার দর্শক ধারন ক্ষমতাসম্পন্ন লুসেইল স্টেডিয়ামে অনুষ্ঠেয় ফাইনাল ম্যাচটির মধ্যদিয়ে এর পর্দা নামবে।

ফিফা জানায়, গ্রুপ পর্বে প্রতিটি দলের নিজেস্ব ম্যাচগুলোর মাঝে যথেষ্ট বিরতি রেখেই নির্ধারন করা হয়েছে সময়সূচি। প্রতিদিন ৪টি করে ম্যাচ আয়োজনের প্রেক্ষিতে গ্রুপ পর্বের খেলা চলবে ১২ দিনব্যাপী। এছাড়া বিশ্বকাপ আয়োজকদের তথ্য মতে, এই প্রথমবারের মত ম্যাচ ভেন্যুতে যাওয়ার জন্য আকাশ যাত্রার ঝক্কি নিতে হবে না দলগুলোকে।

প্রাথমিক পর্যায়ে দিন হিসেবে নির্ধারণ করা সময়সূচির মাঝে ম্যাচ প্রতি সময়ের ব্যবধান ও দলগুলোর সময় সমন্বয়ের ব্যাপারেও ছক কাটা হয়েছে। 

তবে কর্তৃপক্ষ বলছে, বাছাইপর্ব শেষে অংশগ্রহণকারী দলগুলো নির্ধারিত হয়ে গেলেই জোড়ায় জোড়ায় দলগুলোর সময় সমন্বয়ের বিষয়টি আরো পরিষ্কার হয়ে যাবে।

দিনব্যাপী জমজমাট আয়োজনের লক্ষ্যেই রাখা হচ্ছে প্রতিদিন ৪টি করে ম্যাচ। তাদের মতে এতে করে বিশ্বকাপের প্রতিটি দিন যেমন ফুটবলযুদ্ধের টান টান উত্তেজনায় ভরে উঠবে তেমন গণমাধ্যম ও সংশ্লিষ্ট বিভাগগুলোরও কাজ সহজ হবে।