• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুলাই ৩১, ২০২০, ০৪:২৪ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৩১, ২০২০, ০৪:২৪ পিএম

করোনা থেকে ক্রিকেটারদের বাঁচাতে বায়ো-বাবল!

করোনা থেকে ক্রিকেটারদের বাঁচাতে বায়ো-বাবল!

করোনাভাইরাস (কোভিড-১৯) এর কারণে দীর্ঘদিন বন্ধ ছিল ক্রিকেট। প্রায় চার মাস পর ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজের মাধ্যমে আবার ক্রিকেট শুরু হয়েছে। আর এই সিরিজে ক্রিকেটারদের জন্য ব্যবস্থা করা হয়েছিল বায়ো-বাবল বা জৈব-সুরক্ষা বলয়ের। সেই বায়ো-বাবল সুরক্ষার প্রোটোকল ভাঙায় জরিমানা করা হয়েছে ইংল্যান্ডের পেসার জোফ্রা আর্চারকে। আসছে আইপিএল ক্রিকেটারদের জন্য বায়ো-বাবল-এর ব্যবস্থা থাকছে। করোনার আবহে ক্রিকেটারদের সুরক্ষা নিয়ে চিন্তিত আইসিসি ও ক্রিকেট সংস্থাগুলি।

ক্রিকেটারদের করোনা সংক্রমণ থেকে বাঁচাতে তৈরি হয়েছে বায়ো-বাবল। করোনার এই আবহে বাস্কেটবল খেলা আয়োজন করতে গিয়েই খেলোয়ারদের সুরক্ষার জন্য প্রথম জৈব সুরক্ষা বলয়ের ব্যবস্থা করা হয়েছিল। তবে এ সঙ্গে বাবল অর্থাৎ বুদবুদ বা বেলুন জাতীয় কিছুর কোনো সম্পর্ক নেই। এটি আসলে একটি সুরক্ষিত পরিবেশ। স্যানিটাইজ করা সেই পরিবেশ থেকে ক্রিকেটাররা বের হতে পারবেন না। আবার বাইরের কেউ ক্রিকেটারদের সেই সুরক্ষিত বলয়ে ঢুকতে পারবেন না। মূলত ক্রিকেটারদের আইসোলেটেড রাখতেই এমন ব্যবস্থা করা হয়েছে।

ইংল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজ সিরিজ চলার সময়ও দুই দলের ক্রিকেটারদের হোটেলের বাইরে এই পরিবেশ ছেড়ে কোথাও যেতে দেয়া হয়নি। দুটি দলের সিরিজ আয়োজন করতে গিয়ে জৈব বলয় তৈরিতে ইসিবি’র কোনও সমস্যা হয়নি।

বায়ো-বাবলে থাকাকালীন একজন ক্রিকেটার পরিবার, বন্ধু কারও সঙ্গে দেখা কতে পারবেন না। আর এই পরিবেশে প্রবেশের আগে বাধ্যতামূলকভাবে কোয়ারেন্টাইনে থাকতে হবে। এ ব্যবস্থায় ম্যাচ আয়োজন করতে হবে দর্শকশূ্ন্য স্টেডিয়ামে।

কেএপি

আরও পড়ুন