• ঢাকা
  • শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০, ১০ আশ্বিন ১৪২৭
প্রকাশিত: আগস্ট ৯, ২০২০, ০৭:৩৩ এএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৯, ২০২০, ০৭:৪২ এএম

উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ

নেপোলিকে উড়িয়ে শেষ আটে বার্সা

স্পোর্টস ডেস্ক
নেপোলিকে উড়িয়ে শেষ আটে বার্সা
দুর্দান্ত গোলের উদযাপনে উড়ন্ত মেসি (মাঝে)- উয়েফা

নেপোলিকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের শীর্ষ আটে পৌঁছালো বার্সেলোনা। শেষ ষোলর ম্যাচের ফিরতি লেগে নেপোলিকে ৩-১ ব্যবধানে হারিয়েছে কাতালানরা। ফলে হোম ও অ্যাওয়ে ম্যাচ মিলিয়ে ৪-২ ব্যবধানের জয় নিয়ে কোয়ার্টার ফাইনালে উঠলো কিকে সেতিয়েনের দল। প্রথম লেগে নেপোলির মাঠ থেকে ১-১ গোলের ড্র নিয়ে ফেরা বার্সা, মাঠজুড়ে দুর্দান্ত মেসিতে ছিল কর্তৃত্বের লাগাম হাতে।

গোল উদযাপনে ছুটন্ত লেংলেট

ম্যাচে একটি করে গোল করেছেন মেসি, সুয়ারেজ ও লেংলেট।

আলাভেসের বিপক্ষে লা লিগায় ৫-০ গোলের জয় এনে দেয়া দলটার উপর বোধহয় আস্থা রাখতে পারেননি বার্সেলোনা কোচ সেতিয়েন। তাইতো ছয় ছয়টি পরিবর্তন নিয়ে চ্যাম্পিয়ন্স লিগে নেপোলির মুখোমুখি হয় বার্সা।

অন্যদিকে নেপোলির পরিবর্তন কেবল একটি। তবে, ফরমেশনের দিক দিয়ে দু'দলই এক। আর তা হলো ৪-৩-৩। ম্যাচের আগে নেপোলিকে যথেষ্ট সমীহ করেই নিজেদের মাঠ ন্যু ক্যাম্পে খেলতে নামে বার্সা।

প্রতিপক্ষ শিবিরে চালায় একের পর এক আক্রমণ। দ্রুত গোলের দেখাও পেয়ে যায়। মাত্র ১০ মিনিটের মাথায় ইভান রেকিটিচের অ্যাসিস্টে উড়ন্ত বলে দুর্দান্ত এক হেডে গোলের সূচনা করেন বার্সার ফরাসী সেন্টার ব্যাক লেংলেট।

জালে বল জড়ানোর মুহূর্তে মেসি

ম্যাচে প্রথমার্ধের ২৩ মিনিটে মেসিময় এক বিস্ময়কর গোলে ফুটবলবোদ্ধাদের বাকরুদ্ধ করে ২-০ তে এগিয়ে যায় কিকের বার্সেলোনা। সুয়ারেজের ডান পাশে বাড়ানো বল নিজের আয়ত্ত্বে নিয়ে এ সময় অসামান্য নৈপুন্যে নেপোলি দুর্গের চার প্রহরীর মাঝ দিয়ে অদৃশ্য ছায়ার মত গলে বেরিয়ে যান মেসি। শেষ মুহূর্তের ট্যাকেলে হোঁচট খেলেও বল নিজের কাছেই রাখেন তিনি। উঠে দাঁড়াতেই বাঁ পায়ের মুহূর্তের ঝলকানিতে ফ্লিক, মুহূর্তের জ্যামিতিক শটে নেপোলি গোলরক্ষককে পরাস্ত করেন আর্জেন্টাইন ফুটবল বিস্ময় এলএম১০।

ম্যাচের ৩০ মিনিটে মেসির আরো একটি গোল হতে পারতো। কিন্তু শেষপর্যন্ত হাতের স্পর্শ থাকায় ভিএআর তা নো গোল হিসেবে চিহ্নিত করে।

এরপর ম্যাচের ৩৯ মিনিটে ফাউলের শিকার হন মেসি। ডিবক্সের ভেতরে তাকে ফাউল করেন নেপোলি ফুটবলার কাওলিবালি। চোঁট পান মেসি। তার সেরে উঠতে যতটা না সময় লেগেছে তার চেয়েও কম সময় লেগেছে রেফারির বাঁশিতে কাতালানদের পক্ষে পেনাল্টির সুর বাজতে। ব্যস আর কি? তাতেই সুয়ারেজ বার্সার ব্যবধান করে দেন ৩-০।

নেপোলি ডিফেন্ডারের শক্ত ট্যাকেলে আহত মেসি

বিরতির আগ মুহূর্তে সান্ত্বনা সূচক একমাত্র গোলের দেখা পায় নেপোলি। প্রথমার্ধের অতিরিক্ত মিনিটে ডিবক্সের ভেতরে রেকিটিচের ভুলের কারণে পেনাল্টি যায় অতিথিদের পক্ষে। তাতেই লরেঞ্জো ব্যবধান কমান।

বিরতির পর যেনো নতুন রূপে মাঠে ফেরে নেপোলি। পাল্টা আক্রমণ চালায় কাতালান শিবিরে। ৫৪ মিনিটে বেশ ভালো সুযোগও পায় স্কোর বাড়িয়ে নেয়ার। হেড দেয়ার চেষ্টা করেও শেষপর্যন্ত আর জালের ঠিকানা খুজেঁ পাননি লরেঞ্জো। পরের সময়টায় দু'দল কেবল খেলোয়াড় পরিবর্তনেই সীমাবদ্ধ ছিলো। গোলের আর দেখা পায়নি কেউই। ফলে ৩-১ গোলের জয় নিয়ে দুই লেগ মিলিয়ে ৪-২ ব্যবধানে শীর্ষ আট নিশ্চিত করে বার্সেলোনা।

১৫ আগস্ট কোয়ার্টফাইনালে প্রথম লেগের খেলায় ঘরের বার্সা আতিথ্য দেবে শক্তিশালী জার্মান ক্লাব বায়্য্ররন মিউনিখকে। ইউরোপ সেরার মুকুট মাথায় তুলতে এবার বেশ কঠিন প্রতিপক্ষের বিরুদ্ধেই মাঠে নামার প্রস্তুতি নিতে হবে কিকে সেতিয়ানের বার্সেলোনাকে।

এসকে