• ঢাকা
  • বুধবার, ২৮ অক্টোবর, ২০২০, ১৩ কার্তিক ১৪২৭
প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২০, ০৩:৫০ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৬, ২০২০, ০৪:০০ পিএম

টাইগারদের লঙ্কা সফর পিছিয়ে ‘১০ অক্টোবর’

ক্রীড়া ডেস্ক
টাইগারদের লঙ্কা সফর পিছিয়ে ‘১০ অক্টোবর’

করোনাকালীন পরিস্থিতি সামলাতে শ্রীলঙ্কায় এখন চলছে সামরিক আইন। কোভিড-১৯ টাস্কফোর্সই স্বাস্থ্যবিধি বিষয়ে এখন চূড়ান্ত সিদ্ধান্ত প্রদান করছে। শর্ত শিথিল করে টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে বাংলাদেশকে সফরে নেয়ার যে ফর্মুলায় লঙ্কান ক্রিকেট বোর্ড স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদন নিয়েছিল, সেটি খারিজ করে দিয়েছে কোভিড-১৯ টাস্কফোর্স।

এ অবস্থায় লঙ্কানরা আইসোলেশন ইস্যুতে শেষ পর্যন্ত কোনো ছাড় না দেয়ায় নির্ধারিত সময়ে শ্রীলঙ্কা সফরে যাচ্ছে না মুমিনুল-মুশফিকরা। যদিও সবকিছু ঠিকঠাক থাকলে আগামীকাল ২৭ সেপ্টেম্বর (রোববার) শ্রীলঙ্কার বিমানে উঠতেন জাতীয় দলের ক্রিকেটাররা।

শনিবার (২৬ সেপ্টেম্বর)ক্রিকেট পরিচালনা কমিটির চেয়ারম্যান আকরাম খান বিষয়টি নিশ্ছিত করে জানিয়েছেন, নির্ধারিত সময় অনুযায়ী সফর সম্ভব না। যদিও তিনি আশাবাদী, শ্রীলঙ্কা আগামী দুই-তিন দিনের মধ্যে তাদের বক্তব্য জানিয়ে দেবে। সফর পিছিয়ে তা আগামী ১০ অক্টোবর হওয়ার সম্ভাবনা আছে।   

তিনি বলেন, ‘ওরা চেষ্টা করছে, যেহেতু স্বাস্থ্য মন্ত্রণালয়ের ব্যাপার ওরা চাচ্ছে যত তাড়াতাড়ি সম্ভব ওদের একটা নির্দেশিকা আমাদের দিতে। আমার মনে হয় যে আমরা আশাবাদী, ওরাও ইতিবাচক। আজ ও আগামীকাল বন্ধ থাকায় হয়তো সোম, মঙ্গলবারে দেবে।’

শ্রীলঙ্কা তাদের নীতিমালায় জানিয়েছে, ক্রিকেটারদের ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। এই সময় হোটেল কক্ষ ত্যাগ করা যাবে না। খাবারের জন্যও কক্ষ থেকে বাইরে যাওয়া যাবে না। কোয়ারেন্টাইনের ছাড়াও শর্ত ছিল সফরে মেডিকেল টিম নেয়া যাবে না। কিন্তু তারা মেডিকেল সাপোর্টও দেবে না। অনুশীলনের জন্য নেট বোলার দেবে না, কিন্তু বাংলাদেশ থেকে নেট বোলারও নেয়া যাবে না।

লঙ্কান বোর্ডের দেয়া এত শর্ত মেনে সফর করা সম্ভব নয় বলে চলতি মাসের মাঝামাঝিতে হুঁশিয়ারি দেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। এরপর কিছুটা নমনীয় হয় লঙ্কান বোর্ড। বেশ কয়েকদফা দেশটির কোভিড টাস্কফোর্সের সঙ্গে বৈঠকেও বসেন বোর্ড কর্তারা। অবশেষে নিজেদের সিদ্ধান্ত জানিয়ে দিল তারা। ফলে হুমকির মুখে পড়েছে দুই দলের টেস্ট সিরিজটি। 

শ্রীলঙ্কান কোভিড টাস্কফোর্সের দেয়া শর্ত বাংলাদেশ ক্রিকেট বোর্ড না মানলে এ মুহূর্তে সিরিজ আয়োজন সম্ভব হবে না বলে সাফ জানিয়ে দেন লঙ্কান ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী অ্যাশলে ডি সিলভা। 

এসইউ