• ঢাকা
  • বুধবার, ২৮ অক্টোবর, ২০২০, ১৩ কার্তিক ১৪২৭
প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২০, ০৩:১৪ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৮, ২০২০, ০৫:১৬ পিএম

শ্রীলঙ্কা সফরে যাবে না টাইগাররা  

ক্রীড়া ডেস্ক
শ্রীলঙ্কা সফরে যাবে না টাইগাররা  

বাংলাদেশ ক্রিকেট দলের শ্রীলঙ্কা সফর আপাতত হচ্ছে না। সোমবার (২৮ সেপ্টেম্বর) বিসিবি কার্যালয়ে নীতি নির্ধারকদের নিয়ে জরুরি সভা কিছুক্ষণ আগে শেষ করেছেন বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন। সেখানেই সফরে না যাওয়ার সিদ্ধান্ত এসেছে।

লঙ্কা সফরে না যাওয়ার বিষয়ে আনুষ্ঠানিকভাবে গণমাধ্যমকে এই সিদ্ধান্তের কথা জানান বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। তিনি বলেন, সিরিজ স্থগিত হলেও চলবে জাতীয় দলের ক্যাম্প। প্রাথমিক দলের ২৭ ক্রিকেটার নিজেদের মধ্যে খেলবে কয়েকটি প্রস্তুতি ম্যাচ। জাতীয় দল, এইচপি ও অনূর্ধ্ব-১৯ দলের ক্রিকেটারদের নিয়ে ক্যাম্পের পরপরই হবে একটি টি-টুয়েন্টি টুর্নামেন্ট।

তিনি বলেন, ওরা যে গাইডলাইন দিয়েছে, সেসব মেনে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ খেলা সম্ভব নয়। আমরা আমাদের চাহিদাগুলো ওদের জানিয়েছি। একটা ছাড়া বাকিগুলোতে তারা রাজি আছে। কিন্তু যেটা আসল, সেটাতেই রাজি নয়। সেটা হলো ১৪ দিনের আইসোলেশন। এমন কঠোর আইসোলেশন যে ঘর থেকেই বের হওয়া যাবে না। এটা তো সম্ভব নয়। একজন ক্রিকেটার ১৪ দিন ঘরবন্দি থাকলে তার ফিটনেস যেভাবে নষ্ট হবে, সেটা থেকে বের হতেই তো সময় লাগবে। ওই অবস্থায় খেলা সম্ভব নয়। ওদের এই নিয়ম আমাদের জন্য না শুধু, যেকোনো পর্যটকের জন্য একই নিয়ম। ওরা চেষ্টা করেছে কোয়ারেন্টাইন শিথিল করতে, কিন্তু পারেনি। ওরা জানিয়ে দিয়েছে, তাদের পক্ষে সম্ভব নয়। তাই আমরাও আজ বলে দিয়েছি, এই শর্ত মেনে খেলা সম্ভব নয়। আজকে আমরা ওদের জানিয়ে দিয়েছি পুনঃসূচি করার জন্য। যখন পরিস্থিতি ভালো হবে, যখন কোনো শর্ত থাকবে না, তখন আমরা যাবো।’

ঘরোয়া ক্রিকেট শুরুর পরিকল্পনার কথা জানিয়ে বিসিবি সভাপতি বলেন, আমরা খেলা শুরু করবো। কয়েকটা প্রস্তুতি ম্যাচ আছে। এরপরই আমরা ঘরোয়া ক্রিকেট শুরু করবো। এখন ঘরোয়া ক্রিকেটেও ভাগ আছে। পাঁচ-ছয়টা দল নিয়ে ৯০ জনকে অন্তর্ভুক্ত করে খেলাতে পারি, তাহলে ভালো হয়। এটা করপোরেট লীগ বা যেকোনো লীগ হতে পারে বা বিসিবির টিমও হতে পারবে। আরেকটি চিন্তা করছি, জাতীয় দল, এইচপি নিয়ে তিন-চারটি দল বানিয়ে ফেললাম। এদের মধ্যে একটা টুর্নামেন্ট আয়োজন করলাম। এ দুইটার মধ্যে যেকোনোটি করার চেষ্টা করবো। ক্লাবগুলোকে গাইড লাইন দিয়ে দিতে হবে। ৫-৬ দিনের মধ্যে আমরা সব জেনে যাব। তবে আমি চাই সর্বাধিক ক্রিকেটারদের নিয়ে খেলা আয়োজন করতে। আমাদের যা যা আছে, তা দিয়েই প্রস্তুতি নিচ্ছি।

এছাড়া লঙ্কান প্রিমিয়ার লিগ (এসএলপিএল) খেলতে কোন ক্রিকেটারকে ছাড়পত্র দেয়া হবে না বলেও জানান নাজমুল হাসান পাপন।

এসইউ