• ঢাকা
  • বুধবার, ২৮ অক্টোবর, ২০২০, ১৩ কার্তিক ১৪২৭
প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২০, ০৪:৪৫ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৩০, ২০২০, ০৪:৪৫ পিএম

বাংলাদেশ-পাকিস্তান সিরিজ সম্ভব নয়: পিসিবি 

ক্রীড়া ডেস্ক
বাংলাদেশ-পাকিস্তান সিরিজ সম্ভব নয়: পিসিবি 

নিরাপত্তাজনিত কারণে পাকিস্তান সফরে টেস্ট না খেলে শুধুমাত্র টি-২০ সিরিজ খেলতে যাওয়ার জন্য জাতীয় দলের ক্রিকেটারদের পাঠাতে চেয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এই নিয়ে দুই দেশের ক্রিকেট বোর্ডের মধ্যে দ্বন্দ্বেরও সৃষ্টি হয়েছিল। পরে অবশ্য দুবাইতে আইসিসির কার্যালয়ে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন ও পিসিবি চেয়ারম্যান এহসান মানি বৈঠকের পর টাইগারদের পাকিস্তান সফরের বিষয়টি নিশ্চিত হয়। চূড়ান্ত সিদ্ধান্ত নিতে মধ্যস্ততা করেন আইসিসির চেয়ারম্যান শশাঙ্ক মনোহর।

একটানা পাকিস্তান সফর না করে টাইগারদের ৩ দফায় যাওয়ার সিদ্ধান্ত হয়েছিল। সেই মোতাবেক লাহোরে বাংলাদেশ দল তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলে বাংলাদেশ দল ফিরে আসে। এরপর রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্ট খেলে তারা আবারো দেশের মাটিতে পা রাখে। তৃতীয় দফা সফরে করাচী ৩ এপ্রিল একমাত্র ওয়ানডে এবং ৫-৯ এপ্রিল দ্বিতীয় টেস্ট হওয়ার কথা থাকলেও বিশ্বব্যাপী করোনাভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়ার কারণে তামিমদের আর পাকিস্তানে যাওয়া হয়নি।   

করোনার প্রভাব থাকলেও  মাঠে ফিরেছে আন্তর্জাতিক ও ফ্রাঞ্চাইজিভিত্তিক ক্রিকেট। অথচ বাংলাদেশের বিপক্ষে হোম সিরিজে তৃতীয় ও শেষ ধাপে যে ওয়ানডে ও টেস্ট ম্যাচটি এখনো বাকি আছে, সেটি চলতি বছর আয়োজন সম্ভব নয় বলে জানিয়েছে পকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। অথচ সিরিজের বাকি অংশ পাকিস্তান সুপার লীগ (পিএসএল) শেষে আয়োজনের কথা ছিল।

নভেম্বরে সীমিত ওভারের ক্রিকেটে জিম্বাবুয়েকে আতিথেয়তা দেবে পিসিবি। এরপর পিএসএলের স্থগিত হওয়া প্লে-অফ ও ফাইনাল মাঠে গড়াবে। নভেম্বর-ডিসেম্বরে সূচি অনুযায়ী ২ টেস্ট ও ৩ টি-টোয়েন্টি খেলতে নিউজিল্যান্ডে যাবে পাকিস্তান। ফলে পিএসএল শেষে বাংলাদেশের বিপক্ষে টেস্ট ম্যাচ আয়োজনে পিসিবির আগ্রহ নেই।  

পাকিস্তানি গণমাধ্যম জিও সুপার জানিয়েছে, আগামী বছর ব্যস্ত সূচির মাঝে কোনো একটি ফাঁকা সময় দেখে বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় টেস্ট ম্যাচটি আয়োজন করবে পিসিবি। যার ফলে চলতি বছর হয়তো টাইগারদের আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা হচ্ছে না। 

এসইউ