• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২০, ০৬:১৪ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৮, ২০২০, ০৬:১৪ পিএম

জিম্বাবুয়েকে অতিরিক্ত অর্থ দেবে না পিসিবি

জিম্বাবুয়েকে অতিরিক্ত অর্থ দেবে না পিসিবি

২০০৯ সালে শ্রীলঙ্কা ক্রিকেট দলের উপর সন্ত্রাসী হামলার পর থেকে দেশের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট আয়োজনে নিষেধাজ্ঞায় পড়ে পাকিস্তান। নিষেধাজ্ঞার পর জিম্বাবুয়েকে দিয়ে আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করে পিসিবি। ২০১৫ সালে সফরে আনতে তাদের প্রত্যেক ক্রিকেটারকে অতিরিক্ত ১২ হাজার ৫০০ মার্কিন ডলার দিতে হয়েছিল। পরবর্তীতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের জন্য প্রত্যেক ক্যারিবীয়ান ক্রিকেটারকে ২ লাখ ৫০ হাজার ডলার এবং বিশ্ব একাদশের প্রত্যেক ক্রিকেটারকে এক লাখ ডলার করে পিসিবিকে দিতে হয়েছিল।

এছাড়া পাকিস্তানে ক্রিকেট ফেরানোর অংশ হিসেবে আইসিসিও টাকা খরচ করেছে। স্বাধীন নিরাপত্তা প্রতিষ্ঠানকে তিন বছরের মতো সময়ে ১.২ মিলিয়ন ইউএস ডলার দিয়েছে তারা।

তবে এবারের সফরের জন্য জিম্বাবুয়ের ক্রিকেটারদের অতিরিক্ত কোনো টাকা দেবে না পিসিবি। বিষয়টি নিশ্চিত করে শনিবার পাকিস্তানের অ্যাসোসিয়েটেড প্রেসকে দেয়া এক সাক্ষাৎকারে পিসিবির প্রধান নির্বাহী ওয়াসিম খান বলেন, আন্তর্জাতিক খেলোয়াড়দের পাকিস্তানে আনতে বড় ধরনের আর্থিক পুরস্কার দেয়ার আর দরকার নেই এখন। তার বদলে পিসিবি এই অর্থ আমাদের নারী ক্রিকেট, অবকাঠামো উন্নয়ন, ঘরোয়া ক্রিকেটের উন্নয়ন, খেলোয়াড়দের চুক্তি এবং বিশ্বমানের কোচ শিক্ষা প্রোগ্রামে খরচ করবে।

তিনি আরও বলেন, ২০১৫ এবং ২০১৮ সালের মধ্যে জিম্বাবুয়ে, বিশ্ব একাদশ এবং ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড়দের টাকা দিয়েছিল পাকিস্তান। আমাদের বিশ্বাস, সেই সময়ে সেটাই সঠিক সিদ্ধান্ত ছিল। পাকিস্তানে ক্রিকেট ফেরাতে এবং সফরকারি দল ও ক্রিকেট বোর্ডের আস্থা তৈরির জন্য এটা করা হয়েছিল।

করোনা পরবর্তী সময়ে পাকিস্তান সফর দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে চলেছে জিম্বাবুয়ে। দলটি সফরে সমান তিনটি করে ওয়ানডে ও টি-২০ খেলবে অতিথি দলটি। 

আগামী অক্টোবর-নভেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া এই সফরে রয়েছে ৩টি ওয়ানডে ও ৩টি টি-টুয়েন্টি ম্যাচ। দুটি সিরিজের জন্য এরইমধ্যে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড ২০ সদস্যের দলও ঘোষণা করেছে।

সিরিজের তিনটি ওয়ানডে ম্যাচ আইসিসির ওয়ানডে সুপার লীগের অন্তর্ভুক্ত। সূচি অনুযায়ী প্রথমে রয়েছে ওয়ানডে সিরিজ। প্রথম ওয়ানডে ৩০ অক্টোবর, দ্বিতীয় ওয়ানডে ১ নভেম্বর ও তৃতীয় ওয়ানডে ৩ নভেম্বর। এরপর টি-২০ সিরিজ শুরু হবে ৭ নভেম্বর। দ্বিতীয়টি ৮ ও তৃতীয়টি ১০ নভেম্বর অনুষ্ঠিত হবে।