• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ২০, ২০২০, ০৮:৫৯ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২০, ২০২০, ০৮:৫৯ এএম

চ্যাম্পিয়ন্স লীগ: উদ্বোধনী দিনেই উত্তাপ ছড়াবে জায়ান্টরা 

চ্যাম্পিয়ন্স লীগ: উদ্বোধনী দিনেই উত্তাপ ছড়াবে জায়ান্টরা 

পিএসজি-ম্যানচেস্টার ইউনাইটেড (গ্রুপ- এইচ) 

চ্যাম্পিয়ন্স লীগের উদ্বোধনী দিনের একমাত্র হাইভোল্টেজ ম্যাচে মুখোমুখি হবে ফরাসি জায়ান্ট এবং আসরের বর্তমান রানার্সআপ পিএসজি এবং ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড। পার্ক দে প্রিন্সেসে অনুষ্ঠেয় খেলাটি দুই দলের জোড়া জুটির পারফরম্যান্সের দিকে তাকিয়ে থাকবে। বিশ্বকাপ বাছাইপর্বে ব্রাজিলের হয়ে দারুণ ফর্ম দেখিয়ে এসে আবারো পিএসজির ডেরায় ফেরা নেইমারের সঙ্গে জুটি গড়ে ফ্রান্সের বিশ্বকাপ জয়ী  ফুটবলার কিলিয়ান এমবাপ্পের রসায়ন জমে গেলে রেড ডেভিলদের জন্য তা আতঙ্কের কারণ হয়ে দাঁড়াতে পারে। ম্যানইউদের সাফল্য পেতে হলে তাদের ব্রুনো ফার্নান্দেস এবং পল পগবার পায়ের দিকে তাকিয়ে থাকতে হবে। এই জুটি ঝলক দেখালে কোচ ওলে গানার সোলসকায়েদের মুখে হাসি ফুটতে পারে। গত শুক্রবার লীগ ওয়ানের ম্যাচে নিমসের বিপক্ষে ৪-০ গোলে জিতে ফুরফুরে মেজাজে আছে থমাস টুখেলের দল। ওই ম্যাচে নেইমার বিশ্রামে থাকলেও এমবাপ্পের জোড়া গোল এবং আলেনান্দ্রো ফ্লোরেঞ্জির ও পাবলো সারাবিয়ার এক গোল দলের গভীরতার প্রমাণ দিচ্ছে।  ইপিএলে নিজেদের সর্বশেষ ম্যাচে নিউক্যাসেল ইউনাইটেডের বিপিক্ষে ৪-১ গোলের বড় জয় পেয়েছে ম্যানইউ। হ্যারি মাগুইর, ব্রুনো ফার্নান্দেস, অ্যারন উয়ান-বিসাকা ও মার্কাস রাশফোর্ডের গোল পাওয়া সোলসকায়েরের মনে স্বস্তি এনেছে। এখন পর্যন্ত দুই দলের তিনবারের লড়াইয়ে পিএসজি ২ বার এবং ম্যানইউ একবার জয়ী হয়েছে। পিএসজি নিজেদের শেষ ৫ ম্যাচে একটানা জয় পেলেও ম্যানইউ ৪টিতে জিতেছে, একটিতে হেরেছে। নেইমাররা ফর্মে থাকলেও ইনজুরি সমস্যা তাদের ভাবাচ্ছে। লেনাদ্রো পেরেদেস, মাউরো ইকার্দি, থিকো কেহরের এবং জুয়ান বের্নেটকে তারা পাচ্ছে না। ডিফেন্ডার মাইকুইনহোস, জুলিয়ান ড্রাক্সলার এবং মার্কো ভেরাত্তিকে পাওয়া নিয়ে প্রবল শঙ্কা আছে। কলিন দাগবা এবং দানিলো পেরেইরা করোনা আক্রান্ত হওয়ায় স্কোয়াডে নেই। 


বার্সেলোনা-ফেরেনকভারোস (গ্রুপ-জি) 

শক্তির বিচারে হাঙ্গেরিয়ান ক্লাব ফেরেনকভারোসের চেয়ে যোজন ব্যবধানে এগিয়ে থাকলেও মোটেও নির্ভার থাকতে পারছে না স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা। ঘরের মাঠ ন্যু ক্যাম্পে খেলতে নামার আগে কাতালান ক্লাবটি লা লিগায় গেটাফের বিপক্ষে ১-০ গোলে হেরেছে। নতুন কোচ রোনাল্ড কোম্যানের অধীনে এবারই প্রথম মাঠে নামছে মেসিরা। কয়েক মাস আগে শেষ হওয়া চ্যাম্পিয়ন্স লীগের গত মৌসুমের কোয়ার্টার ফাইনালে বায়ার্ন মিউনিখের কাছে ৮-২ গোলে বিধ্বস্ত হওয়া বার্সেলোনা এবার কি পারবে ঘুরে দাঁড়াতে? এই প্রশ্নের জবাব পাওয়া এখনই একটু কঠিন। লুইস সুয়ারেজ ছাড়া কেমন করবে তাদের আক্রমণভাগ, এটিও এখন দেখার বিষয়। এদিকে, হাঙ্গেরির ঘরোয়া লীগে অপরাজিত ফেরেনকভারোস দীর্ঘ ২৫ বছর পর চ্যাম্পিয়ন লীগে খেলার সুযোগ পেয়ে দারুণ উজ্জীবিত হয়ে আছে। বার্সেলোনার বিপক্ষে তাদের অফিসিয়াল ম্যাচ খেলার ইতিহাস নেই। তবে ১৯২৩-১৯৭৭ সালের মধ্যে ৬ বার প্রীতি ম্যাচ খেলেছিল;যার মধ্যে বার্সার জয় ৪টি। বাকি দুই ম্যাচ অমীমাংসিতভাবে শেষ হয়। সর্বশেষ ৫ ম্যাচে বার্সেলোনা ৩ জয়ের বিপরীতে একবার করে ড্র ও হারের স্বাদ পেয়েছে। ফেরেনকভারোস পাঁচটির মধ্যে ৪টিতে জিতে একটি ড্র পেয়েছে। ইনজুরির কারণে গোলরক্ষক ডের স্টেগেনকে পাচ্ছে না কোম্যানের দল। স্যামুয়েল উমতিতি এবং জর্ডি আলবার ইনজুরি তাদের কপালে দুশ্চিন্তার ভাঁজ ফেলেছে। গেটাফের বিপক্ষে হারা ম্যাচে অভিষিক্ত মার্কিন ফুটবলার সার্জিও ডেস্টের চ্যাম্পিয়ন্স লীগ অভিষেক হয়ে যেতে পারে। আনসু ফাই এবং ফিলিপে কুতিনহোকে শুরুর একাদশ থেকেই পাওয়ার সম্ভাবনা রয়েছে।  ফেরেনকভারোসের কোচ জানিয়েছেন তার দলের সবাই ফিট রয়েছে। আইভোরি কোস্টের স্ট্রাইকার ফ্র্যাঙ্ক বইল দলটির মূল তারকা। প্রকৃতপক্ষে, তার কাছ থেকে হাঙ্গেরিয়ান ক্লাবটি বাড়তি কিছু আশা করছে। 


জুভেন্টাস-ডায়নামো কিয়েভ (গ্রুপ-জি) 

ইতালিয়ান লীগ সিরি এ-তে টানা ৮ বারের শিরোপা জয়ী জুভেন্টাস চ্যাম্পিয়ন লীগের এবারের মৌসুমের প্রথম দিনেই মাঠে নামছে। জি গ্রুপের এই ম্যাচে তাদের প্রতিপক্ষ ইউক্রেনের দল ডায়নামো কিয়েভ। করোনা আক্রান্ত হওয়ায় স্বাভাবিকভাবেই তুরিনের বুড়ির হয়ে মাঠে নামতে পারবেন না পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। উয়েফা নেশন্স লীগে পর্তুগালেও হয়েও সম্প্রতি তিনি খেলতে পারেননি। তার উপর সিরি-বি থেকে সিরি এ-তে উঠে আসা নবাগত ক্রোটানের বিপক্ষে ১-১ গোলে ড্র করায় বড় ধাক্কা খেয়েছে জুভরা। যদিও ভিএআর বিতর্কে তারা ৩ পয়েন্ট নিয়ে মাঠ ছাড়তে পারেনি। ২০১৯-২০ মৌসুমে শেষ ষোলোর লড়াইয়ে নিজেদের মাঠে ফরাসি ক্লাব অলিম্পিক লিওকে দ্বিতীয় লেগে ২-১ গোলে হারালেও চ্যাম্পিয়ন্স লীগ থেকে বিদায় নিয়েছিল জুভেন্টাস। প্রথম লেগে প্রতিপক্ষের মাঠে ১-০ গোলে হেরে যাওয়ায় অ্যাওয়ে গোলের সমীকরণে তাদের বিদায় ঘণ্টা বেজেছিল। শেষ ৫ খেলায় ৩ জয় ও ২ ড্র নিয়ে মাঠ ছেড়েছে ইতালিয়ান জায়ান্টরা। ছোট দলের বিপক্ষে হোঁচট খাওয়ার ইতিহাস হাতের কাছেই রয়েছে। তাই ডায়নামো কিয়েভের সঙ্গে তাদের মাঠে পেরে ওঠা হয়তো খুব সোজা হবে না। অপরদিকে, ডায়নামো কিয়েভ তাদের শেষ ৫ ম্যাচের ৪টিতেই জিতেছে, অপর ম্যাচে পেয়েছে ড্র। রোনালদোর মতো করোনা আক্রান্ত হওয়ায় দলের সঙ্গে নেই মিডফিল্ডার ওয়েস্টন ম্যাককেনি। ইনজুরির কারণে অনিশ্চিত ডাচ সেন্টার-ব্যাক ম্যাথিউস ডি লিট এবং ওয়েলসের মিডফিল্ডার অ্যারন রামসে। কিয়েভের অবশ্য কোনো ইনজুরি সমস্যা নেই। 


চেলসি-সেভিয়া (গ্রুপ-ই)

স্টামফোর্ড ব্রিজে স্প্যানিশ ক্লাব সেভিয়ার বিপক্ষে নামবে ইংলিশ জায়ান্ট চেলসি। এই ম্যাচের আগে ইপিএলে সাউদাম্পটনের বিপক্ষে ৩-৩ গোলে ড্র করেছিল ব্লুরা। একইদিন সেভিয়া লা লিগায় গ্রানাডার বিপক্ষে ১-০ গোলে হেরেছিল। কোনো প্রতিযোগিতামূলক আসরে এই ২ দল কখনোই আগে মুখোমুখি হয়নি। ম্যাচের আগে দলে নতুন যোগ দেয়া গোলরক্ষক এডৌরাড মেন্ডি এবং তরুণ স্কটিশ মিডফিল্ডার গিলমোর ইনজুরির কারণে খেলতে পারবে বা। সেভিয়ার কোচ জুলেন লোপেতেগুই জানিয়েছেন, তার দলে কোনো ইনজুরি সমস্যা নেই। দিয়েগো কার্লোস, জোয়ান জর্ডান, ফেরনান্দো ছন্দে থাকার মাঝে বার্সেলোনা থেকে ইভান রাকিটিচ যোগ দেয়ায় তারা বাড়তি রসদ পাচ্ছে। 

এসইউ