• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২০, ০২:০৫ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২৩, ২০২০, ০২:০৫ পিএম

টেস্ট চ্যাম্পিয়নশিপ: পয়েন্ট ভাগের কথা ভাবছে আইসিসি

টেস্ট চ্যাম্পিয়নশিপ: পয়েন্ট ভাগের কথা ভাবছে আইসিসি

মহামারি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অনেক টেস্টই স্থগিত হয়ে যাওয়ায় বিপদে পড়েছে আইসিসি। সূচি অনুযায়ী চক্রপূরণে সমস্যা সৃষ্টির প্রেক্ষিতে পরিস্থিতি সামলাতে  তারা স্থগিত হওয়া টেস্ট ম্যাচগুলোর পয়েন্ট ভাগাভাগির কথা ভাবছে। এমনটি হলে বাংলাদেশের স্থগিত হয়ে যাওয়া ৮টি ম্যাচের পয়েন্ট ভাগ হবে। আগামী মাসে আইসিসির পরবর্তী কার্যনির্বাহী কমিটির সভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসবে। 

২০২১ সালের মার্চের মধ্যে লীগ পর্বের খেলাগুলো সমাপ্ত হওয়ার কথা। তাই এই সময়ের মধ্যে স্থগিত টেস্টগুলো সূচি পুনরায় করাও প্রায় অসম্ভব। লীগের এই কাঠামোতেও জটিলতা তৈরি হয়েছে। কারণ সব দল সমান সংখ্যক টেস্ট খেলেনি। হিসাব অনুযায়ী প্রত্যেক সিরিজের জন্য বরাদ্দ ১২০ পয়েন্ট। দুই ম্যাচের সিরিজের জন্য ম্যাচ প্রতি ৬০ আর তিন ম্যাচের ক্ষেত্রে পয়েন্ট ছিল ৪০ করে। আর ৫ টেস্টের ক্ষেত্রে ম্যাচ জয়ের জন্য ২৪ আর ড্রয়ের জন্য ছিল ১২ পয়েন্ট। এই পয়েন্ট বণ্টনের নিয়েও দেখা দিয়েছে জটিলতা। পয়েন্ট ভাগাভাগির পথে হাঁটলে সেক্ষেত্রেও কিছু বিষয় নিয়ে ভাবছে আইসিসি। সেক্ষেত্রে স্থগিত হওয়া টেস্টে যতগুলো পয়েন্ট আছে, তার তিন ভাগের একভাগ হয়তো বণ্টন করা হতে পারে।

করোনা পরিস্থিতি বিবেচনায় আরেকটি বিকল্পও চিন্তা করছে আইসিসি। আর তা হলো- ২০২১ সালের মার্চের শেষ পর্যন্ত যেসব টেস্ট খেলা হবে, শুধু তার পয়েন্টই বিবেচনায় নেওয়া। মার্চ পর্যন্ত খেলা ম্যাচগুলোর উপর ভিত্তি করে আবার টেবিলের চূড়ান্ত অবস্থান নির্ধারিত করা হবে। সেক্ষেত্রে কোনো দল যতগুলো ম্যাচ খেলে জিতবে, তার পয়েন্টের শতাংশ হিসাব করেই অবস্থান চূড়ান্ত করা হবে। 

পূর্বের সূচি অনুযায়ী আগামী বছর জুনে এ টুর্নামেন্টের ফাইনাল আয়োজনের জন্যই এ পথে এগোচ্ছে আয়োজকরা। এ বিষয়ে তাই দ্রুতই চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে। 

এসইউ