• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর, ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭
প্রকাশিত: অক্টোবর ২৯, ২০২০, ০৯:৫৪ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২৯, ২০২০, ০৯:৫৫ এএম

মুক্ত সাকিব

ক্রীড়া ডেস্ক
মুক্ত সাকিব

ফিক্সিংয়ের প্রস্তাব পেয়েও তা গোপন করার দায়ে দেশের তারকা অলরাউন্ডার সাকিব আল হাসানের ওপর আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি) যে নিষেধাজ্ঞা দিয়েছিল তার শেষ দিন ছিলো গতকাল।আজ থেকে মাঠে ফিরতে, আনুষ্ঠানিকভাবে সব ধরনের ক্রিকেটীয় কার্যক্রম শুরু করতে এখন আর কোনো বাধা নেই এই অলরাউন্ডার।

গত বছরের এই দিনে এক বছরের স্থগিত নিষেধাজ্ঞাসহ দুই বছরের জন্য সব রকমের ক্রিকেটীয় কার্যক্রম থেকে নিষিদ্ধ করা হয়েছিল সাকিবকে। তিনি তখন ছিলেন বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক। আইসিসির দুর্নীতি বিরোধী ইউনিটের কাছে দায় স্বীকার করে সাকিব এই সাজা মেনেও নেন।

তিনবার জুয়াড়ি দীপক আগরওয়ালের কাছ থেকে ম্যাচ পাতানোর প্রস্তাব পেলেও আইসিসির দুর্নীতি বিরোধী ইউনিটকে (এসিইউ) না জানানোয় এই শাস্তি দেওয়া হয়েছিল বাংলাদেশের সবচেয়ে বড় ক্রিকেট তারকাকে।

আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসির নিয়ম অনুসারে, প্রথম বছরের নিষেধাজ্ঞা চলাকালীন নতুন করে কোনো অপরাধ না করলে পরবর্তী বছরের শাস্তি এড়ানো যায়। তাই এক বছর বাদেই উঠে গেছে সাকিবের নিষেধাজ্ঞা।

এদিকে, সাকিবের নিষেধাজ্ঞার কয়েক মাস পরই বিশ্বজুড়ে করোনা মহামারির প্রকোপ শুরু হয়। এজন্য খুব বেশি ম্যাচ মিস করতে হয়নি তাকে। মহামারির শুরুতে সাকিব যুক্তরাষ্ট্রে চলে যান। দ্বিতীয় সন্তানের বাবা হওয়ায় আগে স্ত্রীকে সময় দিতেই সেখানে গিয়েছিলেন। নিজেকে প্রস্তুত করার জন্য গত ১ সেপ্টেম্বর দেশে ফেরেন। এরপর বিকেএসপিতে অনুশীলন করেছেন।

জাগরণ/এমআর