• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর, ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭
প্রকাশিত: অক্টোবর ৩০, ২০২০, ১২:৩৭ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ৩০, ২০২০, ১২:৩৭ এএম

প্রস্তাবিত ‘ইউরোপিয়ান সুপার লিগের’ বিপক্ষে উয়েফা সহ-সভাপতি

ক্রীড়া ডেস্ক
প্রস্তাবিত ‘ইউরোপিয়ান সুপার লিগের’ বিপক্ষে উয়েফা সহ-সভাপতি
উয়েফা সহ-সভাপতি ফের্নান্দো গোমেস - ছবি: সংগৃহিত

দিন যত যাচ্ছে ততই বিপক্ষ মত আসছে প্রস্তাবিত ইউরোপিয়ান সুপার লিগ নিয়ে। লা লিগা সভাপতি হাভিয়ের তেবাসের পর এর বিপক্ষে অবস্থান নিয়েছেন উয়েফা সহ-সভাপতি ফের্নান্দো গোমেস। অভিজ্ঞ কোচ আর্সেন ভেঙ্গার এটাকে দেখছেন প্রিমিয়ার লিগের জন্য হুমকি হিসেবে।
গত সপ্তাহে খবর বের হয়, নতুন এই লিগ আয়োজনে ৬০০ কোটি ডলারের প্যাকেজ গঠন করা হয়েছে। ইউরোপের শীর্ষ পাঁচ লিগের ১৮টি ক্লাব অংশ নেবে জমকালো টুর্নামেন্টটিতে। ইতোমধ্যে এই প্রকল্পকে ইংল্যান্ডের দুই শীর্ষ ক্লাব লিভারপুল ও ম্যানচেস্টার ইউনাইটেড সমর্থন দিয়েছে বলেও বলা হয় ওই প্রতিবেদনে।

সম্প্রতি বার্সেলোনার বিদায়ী সভাপতি জেজেপ মারিয়া বার্তোমেউ বলেন, কাতালান দলটি প্রস্তাবিত এই লিগে যোগ দেওয়ার প্রক্রিয়া শুরু করেছে।

তবে এটাকে ফুটবলের নিয়মের বরখেলাপ হিসেবে দেখছেন গোমেস। বুধবার বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে তিনি প্রস্তাবিত এই টুর্নামেন্টের কড়া সমালোচনা করেন।

“এটা খেলার সব নীতি লঙ্ঘন করেছে।… এতে আমার সমর্থন নেই কারণ, ফুটবল এখন তার সবচেয়ে বড় চ্যালেঞ্জের মুখে রয়েছে। আমার মতে ফুটবলের সব সংস্থার পরিষ্কারভাবে এটাকে বয়কট করা উচিত।”

সম্প্রতি প্রতিযোগিতাটি ‘বাস্তবসম্মত নয়’ এবং ‘কাল্পনিক’ উল্লেখ করে বার্তোমেউকে ফুটবল বিষয়ে ‘মুর্খ’ বলেন স্প্যানিশ লিগের সভাপতি তেবাস।

আর্সেন ভেঙ্গারআর্সেন ভেঙ্গারআর্সেনালের সাবেক কোচ ভেঙ্গার সম্প্রতি গার্ডিয়ানকে দেওয়া সাক্ষাৎকারে এই টুর্নামেন্টের বিপক্ষে মত দেন।
“প্রিমিয়ার লিগের যে সুবিধা আছে তা অন্যান্য লিগগুলো নষ্ট করার চেষ্টা করে। এজন্য তাদের সবচেয়ে বড় হাতিয়ার হলো একটি ইউরোপীয় লিগ তৈরি করা। যদি তারা ইংল্যান্ডের বড় দলগুলোর সঙ্গে চুক্তি করতে পারে তাহলে এটির বাস্তবায়ন সম্ভব হবে।”

প্রতিযোগিতাটিতে বার্সেলোনার যোগ দেওয়ার খবর বের হওয়ার পর বুধবার ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা জানায়, এ নিয়ে তারা মাথা ঘামাচ্ছে না। কারণ, এ ধরনের কিছু মোকাবেলার জন্য ইতোমধ্যে সুপ্রতিষ্ঠিত ফুটবলের প্রাতিষ্ঠানিক কাঠামো রয়েছে।

এসকে