• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ৩১, ২০২০, ০২:৫২ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ৩১, ২০২০, ০২:৫২ পিএম

বিশ্বকাপ জয়ী ফুটবলার স্টাইলস আর নেই

বিশ্বকাপ জয়ী ফুটবলার স্টাইলস আর নেই

ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ী ও ম্যানচেষ্টার ইউনাইটেডের মিডফিল্ডার নোবি স্টাইলস দীর্ঘদিন ধরে প্রোস্টেট ক্যান্সার এবং ডিমেনশিয়ায় ভোগার পর ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। ইংল্যান্ডের জার্সিতে বিশ্বকাপ জেতা এই তারকা ফুটবলার ২০০০ সালে অর্ডার অব দ্য ব্রিটিশ অর্ডারের এমবিই উপাধিতে ভূষিত হন।   

তার মৃত্যু সম্পর্কে তার পরিবার জানায়, স্টাইলসে পরিবার অত্যন্ত দুঃখভারাক্রান্তভাবে জানাচ্ছে যে, দীর্ঘদিন অসুস্থতায় ভুগে নোবি স্টাইলস পরিবারবেষ্টিত অবস্থায় আজ (শুক্রবার) শান্তিতে পরপারে পাড়ি জমিয়েছেন।  

স্টাইলসসহ এ নিয়ে সাতজন বিশ্বকাপজয়ী তারকাকে হারালো ইংলিশরা। অধিনায়ক ববি মুর, অ্যালান বল, রয় উইলসন, গর্ডন বাঙ্কস, মার্টিন পিটার্স এবং জ্যাক চার্লটনের পরে এই তালিকায় যুক্ত হলো স্টাইলসের নাম। ১৯৬৬ সালে তৎকালীন পশ্চিম জার্মানিকে হারিয়ে থ্রি লায়ন্সরা প্রথম ও একমাত্র বিশ্বকাপ জেতে। 

ইংল্যান্ডের জার্সিতে স্টাইলস ২৮ ম্যাচ খেলেছেন। ১৯৬৬ বিশ্বকাপের সেমিফাইনালে পর্তুগালের বিপক্ষে তার দুর্দান্ত পারফর্ম্যান্স ছিল। ম্যাচটিতে পর্তুগিজ কিংবদন্তি ইউসেবিওকে মার্কিংয়ে রেখে তিনি ইংলিশদের ফাইনালে নিয়ে যান। ফাইনালে পশ্চিম জার্মানির বিপক্ষেও স্টাইলস দুর্দান্ত ছিলেন। সেই নাটকীয় ম্যাচে ৪-২ ব্যবধানে জিতে শিরোপা উৎসবে মাতে ইংল্যান্ড।  

এছাড়া ১৯৬০-৭১ মৌসুম পর্যন্ত ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে খেলেছেন স্টাইলস। রেড ডেভিলদের হয়ে প্রিমিয়ার লীগে ৩১১ ম্যাচ খেলে করেছেন ১৭ গোল।  

এসইউ