• ঢাকা
  • সোমবার, ৩০ নভেম্বর, ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭
প্রকাশিত: নভেম্বর ২০, ২০২০, ১১:২৫ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২০, ২০২০, ১১:১৬ পিএম

ক্রিকইনফোর সেরা ২০ নারী ক্রিকেটার টাইগ্রেস মুর্শিদা

ক্রীড়া ডেস্ক
ক্রিকইনফোর  সেরা ২০  নারী ক্রিকেটার টাইগ্রেস মুর্শিদা

আগামী এক দশক ক্রিকেট দুনিয়া শাসন করবেন এমন সম্ভাব্য ২০ জন নারী ক্রিকেটারের একটি তালিকা প্রকাশ করেছে ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকইনফো। বিশ্বের নামকরা খেলোয়াড়, কোচ ও ধারাভাষ্যকারদের মতামতের ভিত্তিতেই নির্বাচন করা ভবিষ্যতের তারকা নারী ক্রিকেটারের তালিকা। এই তালিকায় জায়গা পেয়েছেন বাংলাদেশ জাতীয় নারী ক্রিকেট দলের বাঁহাতি ওপেনার মুর্শিদা খাতুন।

এই তালিকায় আছেন ৫ জন অস্ট্রেলিয়ান, ৪ জন ভারতীয়, ৩ জন ইংলিশ ক্রিকেটার। এছাড়া দুইজন করে দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের এবং একজন করে শ্রীলঙ্কা, পাকিস্তান ও নিউজিল্যান্ডের নারী ক্রিকেটার আছেন। একমাত্র বাংলাদেশি নারী ক্রিকেটার হিসেবে এই তালিকায় মুর্শিদা খাতুন স্থান করে নিয়েছেন। 

বাংলাদেশ নারী ক্রিকেট দলে ২০১৮ সালে মুর্শিদার অভিষেক হয়। এ পর্যন্ত দেশের হয়ে খেলেছেন পাঁচটি ওয়ানডে আর দশটি টি-টোয়েন্টি। গত ফেব্রুয়ারিতে ব্রিসবেনে পাকিস্তানের বিপক্ষে ৩৮ বলে ৪৩ রানের ইনিংস খেলে আলোচনায় আসেন মুর্শিদা। এছাড়া নারী বিশ্বকাপে ভারতের বিপক্ষে করা ২৬ বলে ৩০ রানের ইনিংসটি তাকে আলাদা করে চিনিয়েছে। আর তাই আগামীতে নারী ক্রিকেট শাসন করবেন- এমন এক তালিকায় জায়গা করে নিয়েছেন ২১ বছর বয়সী মুর্শিদা। এই তরুণীকে বাংলাদেশের ভবিষ্যৎ সম্পদ বলেও আখ্যা দিয়েছে ক্রিকইনফো। 

ক্রিকইনফোকে দেয়া সাক্ষাৎকারে মুর্শিদা নিজের লক্ষ্যের কথা জানিয়ে বলেন, আমি ওয়ানডে ও টি-টোয়েন্টি দুই ফরম্যাটেই শীর্ষ দশ ব্যাটিং র‍্যাংকিংয়ে থাকতে চাই। একাধিক বিশ্বকাপে সেরা রান সংগ্রাহক হতে চাই। 

কুষ্টিয়ার খোকসার মেয়ে মুর্শিদা প্রবল ইচ্ছাশক্তি ও আকাক্সক্ষার জোরে মফস্বল থেকে জাতীয় নারী ক্রিকেট দলে উঠে এসেছেন। তবে ২১ বছর বয়সী বাঁহাতি এই ওপেনারের জাতীয় দলে ঢোকার পথ খুব একটা মসৃণ ছিল না। ২০১২ সালে বাংলাদেশ ক্রীড়াশিক্ষা প্রতিষ্ঠান বিকেএসপিতে সপ্তম শ্রেণীতে ভর্তি হয়ে একাডেমিকভাবে ক্রিকেট খেলা শুরু করেন। মেয়েদের প্রিমিয়ার লীগে ক্লাস সেভেনে থাকতেই খেলা শুরু করেন। ২০১৬ সালে ন্যাশনাল লীগে সিলেট বিভাগের চ্যাম্পিয়ন হওয়ার পেছনে সবচেয়ে বড় ভূমিকা রাখেন মুর্শিদা। ওই বছর সিলেটের হয়ে লীগে সর্বোচ্চ রান করেন তিনি। এরপর এছাড়াও প্রিমিয়ার লীগেও ভাল পারফর্ম করেন। ২০১৭ প্রথমবারের মতো জাতীয় দলের হয়ে শ্রীলঙ্কা সফরে সুযোগ পান। তবে এই সিরিজে তার অভিষেক হয়নি। ওই বছরেই দক্ষিণ আফ্রিকা সফরে যায় বাংলাদেশ প্রমীলা দল। সেখানেই তার ওয়ানডেতে অভিষেক হয়। 


ক্রিকইনফোর ভবিষ্যৎ সেরা ২০ নারী ক্রিকেটার:

মুর্শিদা খাতুন (বাংলাদেশ), শেফালি ভার্মা (ভারত), সোফিয়া মলিনেক্স (অস্ট্রেলিয়া), লাউরা উলভার্ট (দক্ষিণ আফ্রিকা), সোফিয়া একলেস্টন (ইংল্যান্ড), ইশি ওয়ং ইংল্যান্ড), শাবিকা গাজনাবি (ওয়েস্ট ইন্ডিজ), অ্যামিলিয়া কের (নিউজিল্যান্ড) জেমি রদ্রিগেজ (ভারত), টাইলা ভ্লামিংক (অস্ট্রেলিয়া), সারাহ গ্লেন (ইংল্যান্ড), নাদন ডি ক্লার্ক (দক্ষিণ আফ্রিকা), রাধা যাদব (ভারত) উমাইমা সোহেল (পাকিস্তান), জর্জিয়া ওয়ারহ্যাম (অস্ট্রেলিয়া), সেনেতা গ্রিমন্ড (ওয়েস্ট ইন্ডিজ), ফোবি লিচফিল্ড (অস্ট্রেলিয়া), রিচা ঘোষ (ভারত), কাভিশা দিলহারি (শ্রীলঙ্কা), অ্যানাবেল সাদারল্যান্ড (অস্ট্রেলিয়া)। 

এসইউ