• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি, ২০২১, ১৪ মাঘ ১৪২৭
প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২০, ১০:২৩ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২৪, ২০২০, ১০:২৫ এএম

দুর্নীতির দায়ে কনফেডারেশন অব আফ্রিকান ফুটবলের সভাপতি নিষিদ্ধ 

দুর্নীতির দায়ে কনফেডারেশন অব আফ্রিকান ফুটবলের সভাপতি নিষিদ্ধ 
আহমাদ আহমাদ দায়িত্ব পালনের সময় আহমদ নৈতিকতা বিসর্জন দিয়েছেন। ফটো: এপি

কনফেডারেশন অব আফ্রিকান ফুটবলের (সিএএফ) সভাপতি আহমাদ আহমাদকে দুর্নীতির দায়ে ৫ বছরের জন্য নিষিদ্ধ করেছে ফিফা। গত সোমবার বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি এই ঘোষণা দিয়েছে। ২০১৭ সালের মার্চ থেকে সিএএফ-এর সভাপতির দায়িত্ব পালন করছেন মাদাগাস্কারের নাগরিক আহমাদ। ‘প্রশাসনিক ইস্যুতে’ ফিফা নিষিদ্ধ করার সময় তিনি ২০২১ সালের নির্বাচনেও সভাপতি প্রার্থী ছিলেন।

এক বিজ্ঞপ্তিতে ফিফা জানায়,‘ দায়িত্ব পালনের সময় আহমাদ নৈতিকতা বিসর্জন দিয়েছেন। বিভিন্নজনকে উপহার সামগ্রী দেয়ার প্রস্তাব দিয়েছেন, অর্থের অপব্যবহার করেছেন এবং সিএএফের সভাপতি পদকে কলঙ্কিত করেছেন।’

আহমাদ আহমাদ সিএএফ-এর দায়িত্ব পালনকালে নিয়মিত বিশৃঙ্খল পরিস্থিতির তৈরি হয়েছিল। ২০১৯ সালে আহমদ সংগঠনের সিনিয়র প্রশাসক, সেক্রেটারি জেনারেল আমর ফাহমিসহ অন্যান্য শীর্ষ নির্বাহীদের পদচ্যুত করার পরে সমস্যাগুলো প্রকট আকার ধারণ করে। এ বছর ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যাওয়া ফাহমি ফিফার কাছে আহমাদের বিরুদ্ধে তথ্য-প্রমাণসহ অভিযোগ সরবরাহকারী কর্মকর্তাদের মধ্যে একজন ছিলেন। আহমাদের বিরুদ্ধে কেবল আর্থিক অপকর্মই নয়, নারী কর্মী সদস্য এবং পরামর্শদাতাদের যৌন হয়রানির অভিযোগও রয়েছে। 

ক্রীড়া সামগ্রী কোম্পানির সঙ্গে অবৈধ লেনদেনে সম্পৃক্ততা, মক্কায় উমরাহ পালন ও সংগঠনকে অর্থ প্রদানসহ বিভিন্ন অপকর্মের জন্য আহমাদকে ২ লাখ সুইস ফ্রাঙ্ক জরিমানাও করা হয়েছে। 

করোনা পজিটিভ হওয়ার কারণে গত সপ্তাহে ২০ দিনের জন্য দায়িত্ব থেকে অব্যাহতি নেয়া ৬০ বছর বয়সী এই কর্মকর্তা ‘সব ধরনের ক্রীড়া কর্মকাণ্ড থেকে নিষেধাজ্ঞার’ বিরুদ্ধে কোর্ট অব আর্বিট্রেশন ফর স্পোর্টসে (সিএএস) আপিল করতে পারবেন।

এসইউ