• ঢাকা
  • বৃহস্পতিবার, ২১ জানুয়ারি, ২০২১, ৮ মাঘ ১৪২৭
প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২০, ১১:৪৫ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২৬, ২০২০, ১১:৪৫ এএম

তিন মোড়ল তত্ত্বে বিশ্বাসী নন আইসিসির নতুন চেয়ারম্যান

ক্রীড়া ডেস্ক
তিন মোড়ল তত্ত্বে বিশ্বাসী নন আইসিসির নতুন চেয়ারম্যান
আইসিসির নতুন চেয়ারম্যান গ্রেগ বারক্লে। ফটো: সংগৃহীত

আইসিসির দ্বিতীয় স্বাধীন চেয়ারম্যান হিসেবে আজ নির্বাচিত হয়েছেন নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের প্রধান গ্রেগ বারক্লে। নব নির্বাচিত বারক্লে জানিয়েছেন, তিন মোড়ল তত্ত্ব নয়; দ্বিপাক্ষিক সিরিজ ও আইসিসির ইভেন্টই তার কাছে সর্বাধিক গুরুত্ব পাবে। গ্রেগ বারক্লে বিশ্বাস করেন, তিন মোড়ল তত্ত্ব বলে কিছু নেই। বরং, দ্বিপাক্ষিক সিরিজ ও আইসিসির ইভেন্ট গুলো ক্রিকেটের ইকো-সিস্টেমকে সহায়তা করতে পারে।

তিন মোড়ল এমন একটি সিস্টেম; যার মাধ্যমে ক্রিকেটের শীর্ষ তিন দেশ ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড লাভবান হতো ও বার্ষিক আয়ের অধিকাংশই তাদের পকেটে যাওয়ার কথা ছিল।

আইসিসির ওয়েবসাইটে দেয়া এক ভিডিও বার্তায় গ্রেগ বারক্লে বলেন, নির্বাচিনের সময় আমার বক্তব্য ভুলভাবে উপস্থাপন করা হয়েছে। প্রচার করা হয়েছে যে আমি বৈশ্বিক ইভেন্টের চেয়ে দ্বিপাক্ষিক সিরিজকে বেশি গুরুত্ব দেবো। বাস্তবতা হলো, আমি অবশ্যই দ্বিপাক্ষিক সিরিজের সমর্থক। তবে আইসিসির ইভেন্টকেও গুরুত্ব দেবো।

দ্বিপাক্ষিক সিরিজকে ক্রিকেটের গুরুত্বপূর্ণ অঙ্গ উল্লেখ করে বারক্লে আরও বলেন, নিয়মিতভাবে একে অপরকে খেলতে থাকা দেশগুলো একে অপরের সঙ্গে টেকসই প্রতিযোগিতা ক্রিকেট ভক্তদের সম্পৃক্ত করে তোলে এবং বিষয়টি প্রাসঙ্গিক। এটি ক্রিকেটের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ যা এই খেলার উন্নয়নের পথকে পরিচালিত করে। তবে এর অর্থ এই নয় যে, বৈশ্বিক ইভেন্টগুলো ততটা গুরুত্বপূর্ণ নয়।

ব্যস্ততম ক্রিকেট সূচির বিষয়েও কথা বলেছেন আইসিসির নতুন এই চেয়ারম্যান। তার ভাষ্য, আইপিএল এবং বিগ-ব্যাশের মতো লীগ পেয়েছেন। তারপরে আপনাকে অ্যাথলেটদের স্বাস্থ্য, সুরক্ষার বিষয়ে সর্বাধিক গুরুত্ব দিয়ে তার লক্ষ্য করতে হবে। আমরা বছরের প্রতিটা দিন খেলা এবং এর বাইরে পারফর্ম করার আশা করতে পারি না। এর পাশাপাশি ভক্তদের চাহিদার ভারসাম্যও বজায় রাখতে হবে। দিন শেষে ভক্তরা চাইলে এটি সিস্টেম কাজ করবে।

প্রথম দফার নির্বাচনে কেউ জয় না পেলেও দ্বিতীয় দফায় প্রয়োজনীয় ১১টি ভোট নিজের বক্সে ঢুকিয়ে আইসিসির নতুন চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের প্রধান গ্রেগ বারক্লে। প্রথমবার ১ ভোট কম পেলেও এবার আগের ভোট গুলোর পাশাপাশি দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ডের ভোট  কাঙ্ক্ষিত ১১টি ভোট পূরণ হয়েছে বারক্লের।

আইসিসির সর্বোচ্চ এই পদের নির্বাচনি নিয়মে উল্লেখ ছিল যে, দুই প্রার্থী গ্রেগ বারক্লে ও ইমরান খাজার মধ্যে ১৬ ভোটের মধ্যে অন্তত দুই-তৃতীয়াংশ (১১ ভোট) পাবেন তিনিই বিজয়ী হবেন। যে কারণে প্রথম দফার ভোটে ১০-৬ ব্যবধানে এগিয়ে থেকেও বিজয়ী হননি বারক্লে, পরে দ্বিতীয় দফায় দক্ষিণ আফ্রিকার ভোট পেয়ে আইসিসি চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হন নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের বর্তমান এই প্রধান।

এসইউ