• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২০, ১২:১৩ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২৮, ২০২০, ১২:১৩ পিএম

আইসিইউতে আর্জেন্টিনার সাবেক কোচ সাবেলা

আইসিইউতে আর্জেন্টিনার সাবেক কোচ সাবেলা
আলেসান্দ্রো সাবেলা। ফটো: সংগৃহীত

কিংবদন্তি ফুটবলার ডিয়েগো ম্যারাডোনার মৃত্যু শোক কাটিয়ে ওঠার আগেই আরেকটি নতুন দুঃসংবাদ পেয়েছে আর্জেন্টিনা। গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি হয়েছেন দেশটির জাতীয় ফুটবল দলের সাবেক কোচ আলেসান্দ্রো সাবেলা। আর্জেন্টিনার কোচ হিসেবে ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত দায়িত্ব পালন করা সাবেলা ব্রাজিলে অনুষ্ঠিত ২০১৪ বিশ্বকাপে আলবিসেলেস্তেদের ফাইনালে তুলতে বড় ভূমিকা রেখেছিলেন ।

২০১৪ সালের বিশ্বকাপের পর ৬৬ বছর বয়সী সাবেলা কোচিং ক্যারিয়ার থেকে অবসর গ্রহণ করা সাবেলার শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাকে ইনটেনসিভ কেয়ারে (আইসিইউ) নেয়া হয়েছে। সাবেলার আগে থেকেই সাবেলার হার্টের সমস্যা আছে। তবে তার সর্বশেষ অবস্থা এখনো জানা যায়নি।

টিওয়াই স্পোর্টস জানিয়েছে, গত বুধবার রাতেই জরুরিভাবে সাবেলাকে হাসপাতালে নিতে হয়। পরে তাকে বুয়েন্স আয়ার্সের কার্ডিওভাস্কুলার ইনস্টিটিউটে নেয়া হয়। ওইদিনই পৃথিবীর মায়া কাটিয়ে ওপারে পাড়ি জমিয়ে আর্জেন্টিনাসহ সারাবিশ্বকে শোকের সাগরে ভাসিয়ে চলে যান ম্যারাডোনা। 

আর্জেন্টিনা ছাড়াও স্বদেশি ক্লাব এস্তুদিয়ান্তেসকে কোচিং করিয়েছেন সাবেলা। তবে যুক্তরাজ্যের শেফিল্ড ইউনাইটেড ও লিডসের খেলোয়াড় হিসেবেই তিনি সবচেয়ে বেশি স্মরণীয় হয়ে আছেন। ১৯৭৮ সালে ম্যারাডোনার সঙ্গে চুক্তির সিদ্ধান্ত থেকে সরে এসে তাকে দলে নিয়েছিল শেফিল্ড। ১৮ বছর বয়সী ম্যারাডোনার দাম বাড়তি মনে করায় তাকে নেয়নি ইয়র্কশায়ার।

১৯৮০ সালে লিডসে দলবদলের আগে ব্লেডদের হয়ে ৮০ ম্যাচ খেলেন সাবেলা। ১৯৮১ সালের শেষদিকে তিনি আর্জেন্টিনায় ফিরে আসেন। সেখানে এস্তুদিয়ান্তেসের খেলোয়াড় ও ক্লাব কিংবদন্তি হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন। 

২০০৯ সালে কোচ হিসেবে কোপা লিবার্তাদোরেস জেতেন সাবেলা। দুই বছর পর দলটির দায়িত্ব থেকে পদত্যাগ করে আর্জেন্টিনার কোচ হন সাবেলা। সে সময় লিওনেল মেসির কাঁধে তিনি নেতৃত্বভার অর্পণ করেন। তার অধীনে ৪০ ম্যাচ খেলে আর্জেন্টিনা। এর মাঝে হেরেছিল মাত্র ৫টি ম্যাচ। ২০১৪ বিশ্বকাপ ফাইনাল জার্মানির কাছে হারার পর নিজেই সরে দাঁড়ান এই অভিজ্ঞ কোচ। তারপর থেকে নিভৃতেই ছিলেন সাবেলা।

এসইউ