• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি, ২০২১, ১৪ মাঘ ১৪২৭
প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২০, ০৯:৫৭ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২৯, ২০২০, ১০:০০ এএম

২০ বছর পর রিয়ালের মাঠে আলাভেসের জয়

২০ বছর পর রিয়ালের মাঠে আলাভেসের জয়
রিয়ালের মাঠে জয়োৎসবে মেতে ওঠে আলাভেস। ফটো: টুইটার

গোলরক্ষক থিবো কোর্তোয়ার অমার্জনীয় ভুল এবং দুর্বল রক্ষণ আর অগোছালো ফুটবল খেলার খেসারত দিয়েছে রিয়াল মাদ্রিদ। লা লিগায় ঘরের মাঠে আলাভেসের বিপক্ষে ২-১ গোলে হেরে বসেছে বর্তমান চ্যাম্পিয়নরা।

শনিবার রাতে আলফ্রেডো ডি স্টেফানো স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে উজ্জীবিত ও আক্রমণাত্মক ফুটবল খেলে শুরুতেই লিড পায় সফরকারীরা। স্বাগতিকদের ডি-বক্সে ডিফেন্ডার নাচো ফার্নান্দেসের হাতে বল লাগলে রেফারি পেনাল্টির বাঁশি বাজান। সেই সুযোগে জোরালো স্পট কিকে গোল করেন লুকাস পেরেস। এই নিয়ে শেষ তিন ম্যাচে পাঁচটি পেনাল্টি গল হজম করলো রিয়াল।

২৮ মিনিটে লস ব্লাংকোরা বড় ধরনের ধাক্কা খায়। এমনিতেই ইনজুরির কারণে দলটি অধিনায়ক সার্জিও রামোসকে হারিয়ে আলাভেসের বিপক্ষে রক্ষণভাগে ধুকছিল, তার মধ্যে পায়ের ইনজুরি নিয়ে মাঠ ছেড়ে বেরিয়ে যান বেলজিয়ান ফরোয়ার্ড এডেন হ্যাজার্ড। তার বদলি হিসেবে নামেন রদ্রিগো।

দ্বিতীয়ার্ধের শুরুতে ৪৯ মিনিটে কোর্তোয়া অমার্জনীয় ভুল করে বসেন। রাফায়েল ভারানের ব্যাকপাস নিয়ন্ত্রণে নিয়ে দুই পাশে দুই সেন্ট্রাল ডিফেন্ডারকে পাস না দিয়ে মাঝ বরাবর কাসেমিরোর দিকে বল বাড়ান। মাঝপথে বল ধরে বিন্দুমাত্র সময় নষ্ট না করে নিচু শটে গোলটি করেন হোসেলু। 

শেষ মুহূর্তে ৮৬ মিনিটে ভিনিসিয়াস জুনিয়রের শট গোলরক্ষক কোনোমতে ঠেকানোর পর আলগা বল জালে জড়িয়ে রিয়ালের হয়ে একটি গোল শোধ করেন কাসেমিরো। ইনজুরি সময়ের ষষ্ঠ মিনিটে ডি-বক্সের বাইরে থেকে ইসকোর নেয়া জোরালো শট ক্রসবারে বাধা পেয়ে ফিরে আসায় ২০ বছর পর রিয়ালের মাঠে জয়োৎসবে মেতে ওঠে আলাভেস। ২০০০ সালে রিয়ালকে ১-০ গোলে আলাভেস তাদের মাঠে হারিয়েছিল। 

দিনের আরেক ম্যাচে ভালেন্সিয়ার মাঠে ১-০ গোলে জিতেছে অ্যাতলেটিকো মাদ্রিদ। হুয়েস্কার বিপক্ষে একই ব্যবধানে জিতেছে সেভিয়া। 

এখন পর্যন্ত ১০ ম্যাচে ২৩ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে রিয়াল সোসিয়েদাদ। এক ম্যাচ কম খেলে অ্যাতলেতিকো মাদ্রিদ সমান পয়েন্ট নিয়ে আছে দুই নম্বরে। তিন নম্বরে থাকা ভিয়ারিয়ালের ১০ ম্যাচে পয়েন্ট ১৯।১০ ম্যাচে ৫ জয় ও ২ ড্রয়ে ১৭ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থ স্থানে আছে রিয়াল। নবম স্থানে থাকা আলাভেসের ১১ ম্যাচে পয়েন্ট ১৩। ৮ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে ১৪ নম্বরে নেমে গেছে বার্সেলোনা।

এসইউ