• ঢাকা
  • সোমবার, ২৫ জানুয়ারি, ২০২১, ১২ মাঘ ১৪২৭
প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২০, ০১:১৬ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২৯, ২০২০, ০১:২৫ পিএম

ফিলিপস-কনওয়ের বিশ্বরেকর্ড গড়া জুটিতে কিউইদের সিরিজ জয় 

ক্রীড়া ডেস্ক
ফিলিপস-কনওয়ের বিশ্বরেকর্ড গড়া জুটিতে কিউইদের সিরিজ জয় 
৪৬ বল খেলে গ্লেন ফিলিপস সেঞ্চুরি স্পর্শ করেন। ফটো: টুইটার

গ্লেন ফিলিপস ও ডেভন কনওয়ের বিশ্বরেকর্ড জুটিতে ওয়েস্ট ইন্ডিজকে ৭২ রানের বিশাল ব্যবধানে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ জিতে নিয়েছে নিউজিল্যান্ড।

রোববার মাউন্ট ম্যাঙ্গানুইয়ে অনুষ্ঠিত ম্যাচে তৃতীয় উইকেটে ডেভন কনওয়ের সঙ্গে ফিলিপসের জুটি ১৮৪ রানের। তৃতীয় উইকেটে যা বিশ্বরেকর্ড, নিউজিল্যান্ডের হয়ে যেকোনো জুটিতেই রেকর্ড। 

একইসঙ্গে এই ম্যাচে ফিলিপস সেঞ্চুরি স্পর্শ করেন ৪৬ বলে। এর আগে ২০১৮ সালে ক্যারিবীয়দের বিপক্ষে একই ভেন্যুতে কিউইদের হয়ে কলিন মুনরোর ৪৭ বলে করা সেঞ্চুরির রেকর্ড ভেঙে দিয়ে  ফিলিপস এখন ব্ল্যাক ক্যাপসদের হয়ে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়লেন। 

ফিলিপস ৫১ বলে ১০ চার ও ৮ ছক্কার মারে ১০৮ রানের ইনিংস খেলেন। পাওয়ার প্লের পর ব্যাটিংয়ে নেমে কোনো ব্যাটসম্যানের সবচেয়ে বেশি রান করাতেও ম্যাচ সেরা ফিলিপসের এই ১০৮ রানের ইনিংস নতুন এক রেকর্ড। আগের রেকর্ড ছিল বাংলাদেশের বিপক্ষে ডেভিড মিলারের ১০১ রানের ইনিংস। 

টসে জিতে স্বাগতিকদের আগে ব্যাট করতে পাঠায় ওয়েস্ট ইন্ডিজ। মার্টিন গাপটিল ও টিম সেইফের্ট উদ্বোধনী জুটিতে তোলেন ৪৯ রান। এরপর টানা ২ ওভারে ১৮ রান করা সেইফার্ট ও ৩৪ রান করা গাপটিলকে ফেরান ওশানে থমাস ও ফ্যাবিয়েন অ্যালেন। এরপরই তৃতীয় উইকেটে জুটি বাঁধেন ফিলিপস-কনওয়ে।

ফিলিপসআউট হয়ে গেলেও ৩৭ বলে ৪ চার ও ৪ ছয়ে ৬৫ রানে অপরাজিত থাকেন ক্যারিয়ারের দ্বিতীয় টি-টোয়েন্টি খেলতে নামা ডেভন কনওয়ে। নির্ধারিত ২০ ওভার শেষে নিউজিল্যান্ডের সংগ্রহ দাড়ায় ৩ উইকেটে ২৩৮ রান। শেষ ১০ ওভারে নিউজিল্যান্ড তোলে ১৫৪ রান, টি-টোয়েন্টিতে যা তাদের সর্বোচ্চ। সব দেশ মিলিয়ে তৃতীয় সর্বোচ্চ।

জবাব দিতে নেমে সেটাই করে দেখাতে পারেনি শিমরন হেটমায়ার, নিকোলাস পুরান, কাইরন পোলার্ডরা, ২৮ রানের মধ্যেই দুই ওপেনারকে হারায় ওয়েস্ট ইন্ডিজ। ২ ছক্কায় আন্দ্রে ফ্লেচার করেন ১৪ বলে ২০। অভিষিক্ত কাইল মেয়ার্সের পরিসংখ্যানও হুবুহু এক। শিমরন হেটমায়ার ২৫ রান করতে খেলেন ৩২ বল। মিচেল স্যান্টনারকে টানা চারটি ছক্বা মেরে ওই ওভারেই বিদায় নেন অধিনায়ক কাইরন পোলার্ড। শেষ দিকে ৩ ছক্কায় ১৮ বলে ২৬ করেন কিমো পল। শেষ পর্যন্ত ২০ ওভার ব্যাট করে ৯ উইকেটে ১৬৬ রান করে সফরকারীরা। 

কিউইদের হয়ে ২ টি করে উইকেট নেন কাইল জেমিসন ও মিচেল স্যান্টনার, ১ টি করে উইকেট পেয়েছেন টিম সাউদি, ইশ সোধি, জেমস নিশাম ও লুকি ফার্গুসন।

এসইউ