• ঢাকা
  • সোমবার, ২৫ জানুয়ারি, ২০২১, ১২ মাঘ ১৪২৭
প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২০, ০১:২০ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ৩০, ২০২০, ০১:২১ এএম

কিংবদন্তীর স্মরণে মেসির ‍‍‘ঐতিহাসিক হলুদ কার্ড‍‍’

এস এম সাব্বির খান
কিংবদন্তীর স্মরণে মেসির ‍‍‘ঐতিহাসিক হলুদ কার্ড‍‍’
নিউওয়েল‍‍`স ওল্ড বয়েজের জার্সি গায়ে ওসাসুনার বিরুদ্ধা করা গোল উদযাপন করছেন বার্সেলোনার আর্জেন্টাইন তারকা মেসি - দ্য মেট্রো

কতটা সুন্দর হয় ভালোবাসা আর শ্রদ্ধাবোধ, কতটা ব্যতিক্রম হয় তার প্রকাশ? এমন হাজারো প্রশ্ন ছাপিয়ে ফুটবল ইতিহাসের পাতায় একেবারে ব্যতিক্রমী আর অনন্য এক দৃশ্যের আবর্তন ঘটলো বার্সেলোনা বনাম ওসাসুনার খেলা চলাকালীন, ন্যু ক্যাম্পের মাঠে। আর সেই অবস্মরণীয় দৃশ্যের মঞ্চে মহানায়ক হয়ে আবির্ভূত হলেন ফুটবলের চিরবিস্ময়, বার্সেলোনার তারকা ফুটবলার আর্জেন্টাইন জীবন্ত কিংবদন্তী লিওনেল মেসি। ফুটবলারদের জন্য যে হলুদ কার্ড শাস্তি, সেই হলুদ কার্ড মেসি বরণ করলেন 'ফুটবল ঈশ্বরের' বরদান হিসেবে।

বাংলাদেশ সময় রোববার সন্ধ্যায় শুরু হওয়া স্প্যানিশ লা লিগার বার্সেলোনা বনাম ওসাসুনার ম্যাচে ৪-০ গোলে জয় লাভ করে বার্সা। খেলার ৭৩ তম মিনিটে দলের পক্ষে নিজের একমাত্র ও দলের পক্ষে চতুর্থ গোলটি করেন বার্সা অধিনায়ক লিওনেল মেসি।

মেসির গায়ে ১৯৯৩/৯৪ মৌসুমের সেই নিউওয়েল'স ওল্ড বয়েজের কিট, গোলের উদযাপনে ম্যারাডোনার সেই চেনা ভঙ্গিমা - দ্য মেট্রো  

গোল করার পর সেটি উদযাপনের জন্য সরাসরি ক্যামেরার দিকে ছুটে যান লিও। কিন্তু নিজের চিরাচরিত গোল উদযাপনের ভঙ্গিমায় সেটি না করে এক অবিশ্বাস্য উদযাপন করলেন তিনি। এ সময় মাঠের এক প্রান্তে দাঁড়িয়ে মেসি তার পড়নে থাকা বার্সেলোনার ম্যাচ জার্সিটি খুলে ফেলতেই বেরিয়ে আসে তার নিচে থাকা আর্জেন্টিনার ঐতিহ্যবাহী ফুটবল ক্লাব নিউওয়েল'স ওল্ড বয়েজের জার্সিটি। তার এই জার্সিটি ছিল হুবুহু আর্জেন্টাইন ক্লাবটির ১৯৯৩/৯৪ মৌসুমের অফিশিয়াল কিটের মত যেটি গায়ে চাপিয়ে এক সময় ক্লাবের পক্ষে মাঠ মাতাতেন সর্বকালের সেরা ফুটবল কিংবদন্তী (মতান্তরে), আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী কিংবদন্তী তারকা ফুটবলার, সদ্য প্রয়াত দিয়েগো আর্মেন্দো ম্যারাডোনা। সারা ফুটবল বিশ্বকে কাঁদিয়ে গত বুধবার যিনি চলে গেলেন চিরদিনের জন্য।

১৯৯৩/৯৪ মৌসুমে তোলা ম্যারাডোনার একটি ছবির সঙ্গে তুলোনা করে দেখা যায় হুবুহু সেই নিউওয়েল'স ওল্ড বয়েজের ক্লাব জার্সির মত একটি জার্সি গায়ে চাপিয়ে এদিন মেসি তার গোল উদযাপন করেন কিংবদন্তী ম্যারাডোনার অনুসরনে। বার্সেলোনার হয়ে করা নিজের গোলটি প্রয়াত ফুটবল ঈশ্বরের উদ্দেশ্যে উৎসর্গ করতেই তাঁর এই অনন্য আয়োজন। এই ক্লাবটির হয়ে কিছুদিন খেলেছেন মেসি নিজেও।

জার্সি খুলে ফেলার কারণে প্রচলিত নিয়ম অনুসারে মেসিকে হলুদ কার্ড দেখান রেফারি। কিন্তু মুখে তৃপ্তির হাসি নিয়ে এদিন তর্জনীর পরিবর্তে ম্যারাডোনার ভঙ্গিমায় তুলে ধরা দু'হাত প্রসারিত করে মেসি বিমোহিত মুহূর্তকাল অতিবাহিত করেন প্রয়াত কিংবদন্তীর স্মরণে। যার ঐতিহাসিক সাক্ষী হয়ে রইলো রেফারির সেই তুলে ধরা হলুদ কার্ড আর এই অনন্য দৃশ্য দেখে বাকরুদ্ধ হয়ে পড়া রোমাঞ্চিত, বিমোহিত, আবেগ-আপ্লুত বিশ্বের কোটি ফুটবলামোদী মেসি-ম্যারাডোনা ভক্ত। 

প্রয়াত পূর্বশ্বরীর স্মরণে জীবন্ত কিংবদন্তীর এমন উৎসর্গে যেন প্রতিধ্বনিত হলো তার সেই উক্তি, 'ম্যারাডোনা চিরন্তন।'

এসকে