• ঢাকা
  • মঙ্গলবার, ২৬ জানুয়ারি, ২০২১, ১২ মাঘ ১৪২৭
প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২০, ০২:২২ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ৩০, ২০২০, ০২:২২ পিএম

‘আইসিসির ভারতীয় ক্রিকেটকে দরকার’ 

ক্রীড়া ডেস্ক
‘আইসিসির ভারতীয় ক্রিকেটকে দরকার’ 
নিউজিউল্যান্ড ক্রিকেট বোর্ডের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন গ্রেগ বারক্লে। ফটো: সংগৃহীত 

কয়েক দিন আগেই আইসিসির দ্বিতীয় স্বাধীন চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হওয়া গ্রেগ বারক্লে জানিয়েছিলেন, তিন মোড়ল তত্ত্বে নাকি তিনি বিশ্বাসী নন। বরং, দ্বিপাক্ষিক সিরিজ ও আইসিসির ইভেন্ট গুলো ক্রিকেটের ইকো-সিস্টেমকে সহায়তা করতে পারে। আইসিসির ওয়েবসাইটে দেয়া এক ভিডিও বার্তায় তিনি বলেছিলেন, বাস্তবতা হলো, আমি অবশ্যই দ্বিপাক্ষিক সিরিজের সমর্থক। তবে আইসিসির ইভেন্টকেও গুরুত্ব দেবো। 

দ্বিপাক্ষিক সিরিজকে ক্রিকেটের গুরুত্বপূর্ণ অঙ্গ উল্লেখ করে বারক্লে আরও বলেছিলেন, নিয়মিতভাবে একে অপরকে খেলতে থাকা দেশগুলো একে অপরের সঙ্গে টেকসই প্রতিযোগিতা ক্রিকেট ভক্তদের সম্পৃক্ত করে তোলে এবং বিষয়টি প্রাসঙ্গিক। এটি ক্রিকেটের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ যা এই খেলার উন্নয়নের পথকে পরিচালিত করে। তবে এর অর্থ এই নয় যে, বৈশ্বিক ইভেন্টগুলো ততটা গুরুত্বপূর্ণ নয়।

এবার অবশ্য গ্রেগ বারক্লে ভারতকেই ক্রিকেট বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ বলে উল্লেখ করেছেন। ভারতীয় গণমাধ্যমকে তিনি বলেন, বাস্তবতা হলো ভারত বিশ্ব ক্রিকেটের একটি বিরাট গুরুত্বপূর্ণ অঙ্গ এবং আইসিসির কাছে বিশাল অবদানকারী সদস্য। আমি মনে করি, ভারত কেবলমাত্র আইসিসি নয়; বরং তার গুরুত্বকে স্বীকৃতি দিয়েছে বিশ্ব ক্রিকেট এবং অবশ্যই আইসিসির ভারতীয় ক্রিকেটকে দরকার।

ভারতের সঙ্গে মতভেদ থাকলেও তার ভেতর দিয়েই এগিয়ে যেতে হবে বলে জানিয়ে তিনি বলেন, নিউজিল্যান্ডের সাথে একই বছর (১৯২৬ সাল) ভারতকে পূর্ণ সদস্য করা হয়েছিল। তাই আমরা দুই দলই প্রায় ১০০ বছর ধরে ক্রিকেট খেলুড়ে দেশ হিসেবে রয়েছি এবং সবাই ধরে নিতে পারি যে আমরা এই সংস্থার গুরুত্বপূর্ণ অবদানকারী সদস্য।

এসইউ