• ঢাকা
  • সোমবার, ২৫ জানুয়ারি, ২০২১, ১২ মাঘ ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২১, ০২:১০ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১১, ২০২১, ০২:১৫ পিএম

সিডনি রোমাঞ্চের শেষ ড্র দিয়ে

জাগরণ ডেস্ক
সিডনি রোমাঞ্চের শেষ ড্র দিয়ে

সিডনি টেস্টের ফলাফলে মুখে হাসি দুই দলেরই। ভারতের ৫ উইকেট বাকি থাকতেই শেষ হয় খেলা। ইনজুরিতে পড়া বেশ কয়েকজন ক্রিকেটারকে নিয়ে ভারতের জন্য ড্র করা অনেকটা জয়ের মতোই মনে হয়েছে। ৪০৭ রানের লক্ষ্যে খেলতে নেমে পঞ্চম ও শেষ দিন ৫ উইকেটে ৩৩৪ রান তোলে ভারত।

তবে অনেক রেকর্ড আর হিসেব-নিকেশ ছাপিয়ে দুই দলই নেমেছিল জয়ের জন্য। শেষ দিন ভারতের প্রয়োজন ছিল ৩০৯ রান। অস্ট্রেলিয়ার ৮ উইকেট।

দিনের চতুর্থ বলে অধিনায়ক রাহানে বিদায় নিলে ধাক্কা খায় ভারত। তবে চেতেশ্বর পূজারা ও রিষভ পন্ত একটা সময় হয়তো জয়ের জন্যই খেলেছেন। কিন্তু সেঞ্চুরি থেকে মাত্র ৩ রান দূরে থাকতে আউট হয়ে যান পন্ত। তার ১১৮ বলের ইনিংসে ছিল ৩টি ছয় আর ১২টি চার। কনুইয়ের ইনজুরি নিয়েই এ রান করেন তিনি। উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে এশিয়ানদের মধ্যে টেস্ট সর্বোচ্চ রান এটাই।

চার বলের ব্যবধানে পূজারার উইকেটও হারায় ভারত। ৭৭ রান করেন পূজারা, খেলেছেন ২০৫ বল। পন্ত ও পূজারার উইকেট হারিয়ে জয়ের পরিবর্তে ম্যাচ বাঁচাতে মনোযোগী হয় ভারত। কারণ ইনজুরি ছিল রবিন্দ্র জাদেজারও। ব্যাট করতে হয়তো পারতেন কিন্তু রান তাড়া করা কঠিন হতো তার জন্য। সেই হিসেবে ম্যাচ বাঁচানোর দায়িত্ব পড়ে  হনুমা বিহারি ও রবিচন্দ্রন অশ্বিনের ওপর। সেই দায়িত্ব পালন করেন দুজন নিপুণভাবেই। ১৬১ বলে অপরাজিত ২৩ রান করে বিহারি অজি বোলারদের বিন্দুমাত্র সুযোগ দেননি ম্যাচ জেতার পথে যাওয়ার। অশ্বিনও একই কাজ করেছেন বলা যায়। ৩৯ রান করেছেন তিনি ১২৮ বল খেলে।  আউট করা যায়নি তাকেও। ১৩১ ওভার অস্ট্রেলিয়া বোলারদের ঘাম ঝরিয়ে অবিচল ছিলেন দুই ব্যাটসম্যান। তাই দিনের এক ওভার খেলা বাকি থাকতেই হাত মিলিয়ে ড্র মেনে নেয় দুদল। তিন টেস্ট পর সিরিজ ১-১ সমতাতেই থাকল।