• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০২১, ০৬:৩৮ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৫, ২০২১, ০৬:৩৮ পিএম

আক্রমণাত্মক ফিল্ডিংয়ের পরিকল্পনা উইন্ডিজের 

আক্রমণাত্মক ফিল্ডিংয়ের পরিকল্পনা উইন্ডিজের 

২০০৯ সালের প্রায় এমন সময়েই বাংলাদেশের মাটিতে অভিষিক্ত হন ক্যারিবীয় পেসার কেমার রোচ। তাই সিনিয়র এবং অভিজ্ঞ খেলোয়াড় হিসেবে আসন্ন টেস্ট সিরিজে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকায় থাকবেন তিনি। শুক্রবার অনুশীলন শেষে আক্রমণাত্মক ফিল্ডিং সাজানোর পরিকল্পনার ব্যাপারে কোচের সাথে কথা বলেছেন এই তারকা। 

অভিজ্ঞ রোচের পরামর্শে ফুল লেন্থ বেছে নিয়েছেন পেসাররা। আজ নেটে রোচের পাশাপাশি শ্যানন গ্যাব্রিয়েলকে ফুল লেন্থে বল করতে দেখা গেছে। 

বাংলাদেশের ব্যাটসম্যানদের দুর্বলতা রোচের চেয়ে ভালো জানেন এমন খেলোয়াড় ক্যারিবীয় টেস্ট স্কোয়াডে কম। বাংলাদেশের বিপক্ষে আট টেস্টে ৩৩ উইকেটশিকারী এই বোলার বেশ আত্মবিশ্বাসী টেস্টের ব্যাপারে। তিনি বলেন, “বাংলাদেশে ফাস্ট বোলারদের জন্য উইকেট পাওয়া বরাবরই কঠিন। তবে পরিকল্পনা মাফিক ভালো খেলতে পারলে এখানেও ভালো করা সম্ভব। আমরা জয়ের জন্যই এইখানে এসেছি এবং জেতাটা গুরুত্বপূর্ণ।” 

আক্রমণাত্মক ফিল্ডিংয়ে সোজাসুজি বল করাকেই সার্থকতার চাবিকাঠি ভাবছেন তিনি।

রোচের মতে, পিচে বাউন্স না থাকায় জায়গা মতো সোজাসুজি বল করাই কার্যকর। এছাড়া শ্যানন গ্যাব্রিয়েল এবং আলজারি জোসেফকে নিয়ে গঠিত পেসত্রয়ীর পরিকল্পনা কাজে লাগাতে পারলে স্পিনাররাও তাদের কাজ ঠিকমত করতে পারবে বলে মন্তব্য তার। 

অবশ্য বাংলাদেশকে মোটেও হালকা ভাবে দেখছে না ওয়েস্ট ইন্ডিজ। ঘরের মাঠে বাংলাদেশের খেলোয়াড়দের বিপক্ষে মাঠে নামা চ্যালেঞ্জিং বলে জানিয়েছেন রোচ। তিনি বলেন, “তারা (বাংলাদেশ) অনেক ভালো দল। ইকবাল (তামিম) আছে, সাকিব দলে ফিরেছে, মুশফিক ও মাহমুদউল্লাহ আছে। তারা খুবই কঠিন প্রতিপক্ষ। কারণ তারা মানসিকভাবে শক্তিশালী এবং কঠোর পরিশ্রমী।”