• ঢাকা
  • মঙ্গলবার, ০২ মার্চ, ২০২১, ১৮ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২১, ০৫:৩৬ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৮, ২০২১, ০৫:৩৬ পিএম

এশিয়া কাপে উদাসীন ভারত

এশিয়া কাপে উদাসীন ভারত

টি-টোয়েন্টি ও টেস্ট ক্রিকেটের আবেদন পুরোপুরি আলাদা। তবে এবার প্রথম টেস্ট বিশ্বকাপের ফাইনালে পৌঁছে গেলে এশিয়া কাপকেও না বলে দিতে পারে ভারত। সমসাময়িক দুটি টুর্নামেন্টের মধ্যে ভারত এগিয়ে রাখছে ‘ক্ল্যাসিক ক্রিকেট’ নামে খ্যাত টেস্ট ম্যাচকেই।

২০২০ সালের এশিয়া কাপ মহামারির কারণে পিছিয়ে এসেছে ২০২১ সালে। পাকিস্তান থেকে ভেন্যু পরিবর্তন করে নিয়ে যাওয়া হয়েছে শ্রীলঙ্কায়। এরপরও প্রথম টেস্ট বিশ্বকাপের ফাইনালে চোখ ভারতের। একই সময়ে অনুষ্ঠিতব্য এশিয়া কাপ নিয়ে তাই খুব একটা ভাবছে না ভারতের ক্রিকেট বোর্ড বিসিসিআই। এছাড়া ঘরোয়া টুর্নামেন্ট সামনে রেখে নতুন খেলোয়াড়দের নিয়ে বিশেষ পরিকল্পনা আছে ভারতের।

অনানুষ্ঠানিকভাবে এশিয়া কাপ শুরু হওয়ার কথা আগামী জুলাইয়ে, যেখানে প্রথম ম্যাচেই স্বাগতিক শ্রীলঙ্কার মুখোমুখি হওয়ার সম্ভাবনা রয়েছে ভারতের। এদিকে টেস্ট বিশ্বকাপের প্রথম চ্যাম্পিয়নশিপ শুরু হওয়ার কথা রয়েছে আগামী ১০ জুন। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আশা জিইয়ে রেখেছে নিউজিল্যান্ড, ইংল্যান্ড। এদিকে ভারতও অস্ট্রেলিয়ার বিপক্ষে ফাইনাল খেলার ব্যাপারে আশাবাদী। তবে এরপর শুধু ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট আছে ভারতের, যার ফল আসন্ন চ্যাম্পিয়নশিপের ফাইনালিস্ট নির্ধারণের জন্য অনেক গুরুত্বপূর্ণ। 

অবশ্য টেস্ট বিশ্বকাপের ফাইনালে না খেলতে পারলেও ভারত একই সময়ে দ্বিপক্ষীয় সিরিজ আয়োজনের কথা মাথায় রেখেছে। বিকল্প হিসেবে নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা কিংবা শ্রীলঙ্কা দলের বিপক্ষে মাঠে নামার কথা ভাবছে ভারত।