• ঢাকা
  • রবিবার, ০৭ মার্চ, ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২১, ০২:২২ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৯, ২০২১, ০২:৪৮ পিএম

বোর্ডার-গাভাস্কার ট্রফি

ঐতিহাসিক টেস্ট জয় ভারতের

ঐতিহাসিক টেস্ট জয় ভারতের

অসাধারণ এক টেস্ট দিয়ে বোর্ডার-গাভাস্কার ট্রফি আবারও জয় করল ভারত। ব্রিসবেনে শুভমন গিল, চেতেশ্বর পূজারা আর রিষভ পন্ত বলতে গেলে শৈল্পিক এক টেস্ট উপহার দিলেন। ৩২৮ রান তাড়া করে ৩ উইকেটে সিরিজের চতুর্থ ও শেষ টেস্ট জিতেছে ভারত। অস্ট্রেলিয়ার মাঠে এই জয় এসেছে বলতে গেলে ভারতের দ্বিতীয় সারির দল নিয়ে। এমনকি নিজেদের সেরা খেলোয়াড় ও নিয়মিত অধিনায়ক বিরাট কোহলিকেও দরকার মনে হয়নি তাদের একবারও। প্রথম টেস্টে নিজেদের রেকর্ড সর্বনিম্ন ৩৬ রানে আউট হওয়া দলকে সিরিজ জিতিয়ে ভারপ্রাপ্ত অধিনায়ক আজিঙ্কা রাহানেও পৌঁছে গেলেন অন্য উচ্চতায়। শুধু তিনি একাই নন। এই টেস্টে শার্দুল ঠাকুর, ওয়াশিংটন সুন্দরের মতো নবীন খেলোয়াড়ও নিজেদের চেনালেন স্থায়ীভাবে।

১৯৮৮ সালের পর থেকে অস্ট্রেলিয়া ব্রিসবেনে কোনও টেস্ট হারেনি। ভারতও এর আগে কখনও এখানে টেস্ট জেতেনি। 
ম্যাচের শেষ সেশনে জেতার জন্য ভারতের দরকার ছিল ৩৭ ওভারে ১৪৫ রান। টেস্টের শেষ দিনে অস্ট্রেলিয়া দল দেখেছে ভারত দলের তিন ফরম্যাটেরই খেলা। কখনো ভারতীয় ব্যাটসম্যানরা ছিলেন ওয়ানডে-টি টোয়েন্টির মতো আগ্রাসীও।

পঞ্চম দিন ভারত শুরু করে বিনা উইকেটে ৪ রান নিয়ে। দলের স্কোর ১৮ হতেই ৭ রান করে রোহিত শর্মা বিদায় নেন। কিন্তু দলের তরুণ ওপেনার শুভমন গিল ছিলেন অবিচল। মাত্র ৯ রানের জন্য সেঞ্চুরি না পেলেও জয়ের ভিত গড়ে দিয়ে যান শুভমনেই। ১৪৬ বলের ইনিংসে ছিল ৮টি চার ও ২টি ছয়। তার বিদায়ের পর চেতেশ্বর পূজারার ব্যাটে ভর করে এগিয়ে যেতে থাকে ভারত। ২১১ বলে পূজারা করেন ৫৬ রান। ২৬ দশমিক ৫৪ স্ট্রাইকরেটই বলে দেয় কতটা ধৈর্য ও একাগ্রতা ছিল তার ব্যাটিংয়ে। মাঝে মায়াঙ্ক আগরওয়ালের উইকেট গেলেও রিষভ পন্ত খেলেন অপরাজিত ৮৯ রানের ইনিংস। ১৩৮ বলে ৯ চার ও ১ ছয় ছিল তার হার না-মানা ইনিংসে। এর সঙ্গে অভিষেক হওয়া ওয়াশিংটন সুন্দরের ২২ রান যোগ হলে ৭ উইকেটে ৩২৯ রানে পৌঁছে যায় সফরকারীরা। প্যাট কামিন্স ৫৫ রানে ৪ উইকেট নিলেও ম্যাচের ফলে কোনো প্রভাব ফেলেনি সেটা।

আগের সিরিজের জয়ী দল হিসেবে এই টেস্টে ড্র করলেও বোর্ডার-গাভাস্কার ট্রফি নিজেদের কাছেই থাকত ভারতের। কিন্তু ২-১ ব্যবধানে সিরিজ জয় দিয়েই ট্রফি নিজেদের করে নিল সফরকারীরা।