• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২১, ০২:২৩ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২১, ২০২১, ০৪:২৪ পিএম

বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ ওয়ানডে

কাল সিরিজ পরাজয় এড়াতে নামবে সফরকারীরা

কাল সিরিজ পরাজয় এড়াতে নামবে সফরকারীরা

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে কাল (শুক্রবার) ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে বাংলাদেশ দল। মিরপুর ক্রিকেট স্টেডিয়ামে খেলাটি শুরু হবে বেলা সাড়ে ১১টায়।

প্রথম ওয়ানডে ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ দলকে ৬ উইকেটে পরাজিত করে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে টাইগাররা। এক ম্যাচ আগেই সিরিজ পরাজয় এড়াতে এ ম্যাচে তাই জিততেই হবে সফরকারীদের। অপেক্ষাকৃত নবীন দল নিয়ে কাজটা সহজ হবে না। কারণ, বাংলাদেশ সাম্প্রতিক সময়ে তাদের সেরা দল নিয়ে মাঠে থাকছে। আইসিসির নিষেধাজ্ঞা কাটিয়ে সাকিব আল হাসান দলে ফিরেই পেয়েছেন ৪ উইকেট। এটাই ছিল খেলায় ফিরে তার প্রথম আন্তর্জাতিক ম্যাচ। এর আগে অনুশীলন ম্যাচেই হাফ সেঞ্চুরি করে সাকিব ইঙ্গিত দিয়েছিলেন ভালো করার। যদিও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ব্যাট হাতে মাত্র ১৯ রান করেছেন এই মেধাবী অলরাউন্ডার। ম্যাচের শেষ পর্যন্ত ব্যাট করতে না পারায় কিছুটা আক্ষেপ ছিল সাকিবের। ম্যাচ শেষে বলেছেন দলের জয় পর্যন্ত ব্যাট করলে খুশি হতেন। দ্বিতীয় ম্যাচে আরও ভালো করার জন্য মুখিয়ে আছেন সাকিব।

ব্যাটিংয়ের চেয়েও বাংলাদেশের বোলাররা বেশি নজর কেড়েছেন প্রথম ওয়ানডেতে। সাকিব ছাড়াও অন্য বোলাররাও ভালো করেছেন প্রথম ম্যাচে। বিশেষ করে পেসার হাসান মাহমুদ ২৮ রানে নেন ৩ উইকেট। অভিষেকেই হ্যাটট্রিক করার সুযোগ পর্যন্ত পেয়েছিলেন হাসান।

প্রথম ম্যাচেই ছয় নতুন খেলোয়াড়ের অভিষেক হয়েছে ওয়েস্ট ইন্ডিজ দলে। করোনার কারণে নিয়মিত অধিনায়কসহ সিনিয়র খেলোয়াড়দের সিংহভাগই বাংলাদেশে আসেনি। করোনার কারণে দলটি অনুশীলন ম্যাচও খেলেছে নিজেদের মধ্যেই ভাগ হয়ে। বর্তমানে প্রায় সব দেশ এভাবেই অবশ্য অনুশীলন ম্যাচ খেলছে। টাইগারদের মুখোমুখি হয় তারা সরাসরি প্রথম ওয়ানডেতে। সেখানে দলটির সর্বোচ্চ ৪০ রান এসেছে কাইল মেয়ার্সের ব্যাট থেকে। তারও অভিষেক হয়েছে এ ম্যাচেই। সিনিয়র খেলোয়াড়দের অনুপস্থিতিতে নবীনরা ভালো করতে উদগ্রীব বোঝাই যাচ্ছে। দ্রুত মানিয়ে নিলে বাংলাদেশের বিপক্ষে জেতার সামর্থ্য হয়তো তাদের আছে।

ওয়েস্ট ইন্ডিজ দলে অনেক খেলোয়াড় মেধাবী সন্দেহ নেই। প্রথম ওয়ানডেতে দলের বোলাররা একই জায়গায় ধারাবাহিকভাবে বল করে দেখিয়েছে তাদের দক্ষতা। এর মধ্যে স্পিনার আকিল হোসেনও তার অভিষেক ম্যাচে নিয়েছেন বাংলাদেশের তিনি উইকেট। ২৬ রানে ৩ উইকেট নেন তিনি।

ওয়েস্ট ইন্ডিজের নিয়ন্ত্রিত বোলিংয়ের কারণেই লো স্কোরিং ম্যাচে অভিজ্ঞ টাইগাররা হারিয়েছে ৪ উইকেট। দ্বিতীয় ওয়ানডেতে দুই দলের জমজমাট লড়াইয়ের সম্ভাবনা তাই থেকেই যাচ্ছে।