• ঢাকা
  • মঙ্গলবার, ০৯ মার্চ, ২০২১, ২৪ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২১, ০৮:১৭ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২১, ২০২১, ০৮:১৭ পিএম

‘ইউরোপীয় সুপার লিগ’কে ফিফার ‘না’

‘ইউরোপীয় সুপার লিগ’কে ফিফার ‘না’

বেশ কিছুদিন ধরেই কথা চলছিলো ইউরোপীয় সুপার লিগের। বার্সেলোনা, রিয়াল মাদ্রিদসহ ইউরোপের জায়ান্ট ক্লাবগুলো এই লিগের পরিকল্পনা করছিল। কিন্তু এতে বাধ সেধেছে ফিফা। ফুটবলের নিয়ন্তা এই সংস্থাটি জানিয়েছে, অনুমোদন দেওয়া হবে না ইউরোপীয় সুপার লিগকে। 

সাম্প্রতিক এই বার্তায় ফিফা স্পষ্ট করে জানিয়েছে, অনুমোদিত নয় এমন টুর্নামেন্টে খেললে বিশ্বকাপে নিষেধাজ্ঞায় পড়বেন খেলোয়াড়রা। 

এ বিবৃতিতে ফিফা বলেছে, “ইউরোপীয় সুপার লিগ চালু করতে কয়েকটি ইউরোপীয় ক্লাবের সিদ্ধান্তের ব্যাপারে ফিফা এবং ছয়টি প্রধান আঞ্চলিক সংগঠন নিরুৎসাহিত করছে এবং স্পষ্ট জানাচ্ছে, এমন কোনো টুর্নামেন্টকে অনুমতি দেয়া হবে না।” 

ফুটবলের নীতিনির্ধারক সংস্থাটি বিবৃতিতে আরও জানায়, “ফিফা কিংবা এর কোনো সংগঠনের স্বীকৃত নয় এমন টুর্নামেন্টে কোনো ক্লাব বা খেলোয়াড় অংশগ্রহণ করতে পারবে না। ফিফার নিয়ম অনুসারে যেকোনো বৈশ্বিক টুর্নামেন্ট ফিফা কর্তৃক স্বীকৃত হতে হবে। আঞ্চলিক পর্যায়ে এমন টুর্নামেন্টের ক্ষেত্রে ফিফার আঞ্চলিক প্রধান সংস্থাগুলোর অনুমতি লাগবে। ফুটবলের মূলনীতি হলো খেলোয়াড়সুলভ আচরণ, একাত্মতা, উন্নয়ন এবং সহমর্মিতা। যা ফুটবল বিশ্বের মূল ভিত্তি।” 

বিবৃতিতে ফিফা সভাপতি জিয়ানি ইনফান্তিনোসহ ছয়টি আঞ্চলিক প্রধান স্বাক্ষর করেছেন। 

অবশ্য নতুন এই টুর্নামেন্টের ব্যাপারে শুরুতেই মৌখিকভাবে অনাগ্রহ প্রকাশ করেছে বুন্দেসলিগার বায়ার্ন মিউনিখ সহ অন্যান্য দল।