• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২১, ০১:৪৭ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৩, ২০২১, ০১:৪৭ পিএম

দর্শক থাকবে না টোকিও অলিম্পিকে

দর্শক থাকবে না টোকিও অলিম্পিকে

বিশ্ব অ্যাথলেটিকস সংস্থার সভাপতি আশাবাদী, ২০২০ সালের টোকিও অলিম্পিক এবং প্যারা অলিম্পিক এই বছর অনুষ্ঠিত হবে। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সদস্য সেবাস্তিয়ান কো একই ধারনা পোষণ করেন। তবে তাঁর ধারণা, এই বছর টোকিও অলিম্পিক অনুষ্ঠিত হলে সেখানে দর্শক থাকতে পারবে না। বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে কো এই কথা জানান। 

কো বলেন, “আমি খুবই খুশি হতাম ভক্তদের শোরগোল এবং উল্লাস শুনতে পেলে। তবে যদি একমাত্র আবদ্ধ পরিবেশই অলিম্পিক আয়োজনের একমাত্র উপায় হয়, আমার মনে হয় সবাই সেটিই চাইবে।”

টোকিও অলিম্পিক অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো ২০২০ সালে। সেটি পিছিয়ে এসেছে ২০২১ সালে। ২৩ জুলাই অলিম্পিক অনুষ্ঠিত হলে প্যারা অলিম্পিক অনুষ্ঠিত হওয়ার কথা ঠিক এক মাস পর, অর্থাৎ ২৪ আগস্ট। অবশ্য এই কারণে প্যারিস অলিম্পিক পিছিয়ে গেছে ২০২৪ সালে এবং লস এঞ্জেলস অলিম্পিক অনুষ্ঠিত হওয়ার কথা ২০২৮ সালে।

এদিকে জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা অলিম্পিক আয়োজন করতে বদ্ধ পরিকর। টোকিও অলিম্পিকের প্রধান নির্বাহী তোশিরো মুতো জানিয়েছেন, করোনার টিকা চলে আসায় সুষ্ঠুভাবে অলিম্পিক আয়োজন সম্ভব। তিনি বলেন, “একবার যুক্তরাষ্ট্র এবং ইউরোপে টিকা দেয়া শুরু হলে অলিম্পিক আয়োজনে ইতিবাচক প্রভাব পড়বে। তবে এটাই চূড়ান্ত সমাধান নয়, একমাত্র টিকার ওপর ভরসা করা ভুল হবে।”

অবশ্য ব্রিটিশ অলিম্পিক অ্যাসোসিয়েশন প্রধান অ্যান্ডি অ্যানসন দর্শকদের না রাখারই পক্ষে। তিনি বিবিসি রেডিওকে দেয়া এক সাক্ষাৎকারে জানান, “দর্শকদের শোরগোল খেলোয়াড়দের জন্য সহায়ক নয়। আমরা আইওসি (ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি) এবং টোকিও থেকে শুনছি, তারা কাজ এগিয়ে নিচ্ছে। খেলোয়াড়দের উচিত অনুশীলনে মন দেয়া।”